Saturday, June 12, 2010

বিচিত্রবীর্য

বিচিত্রবীর্য নিঃসন্দেহে মহাভারতের সবথেকে অদ্ভুত নাম।

কেন, কি পরিস্থিতিতে শান্তনু আর সত্যবতী এই নাম রেখেছিলেন সে বিষয়ে ব্যাসদেব সম্পূর্ণ নীরব। সে যাই হোক্‌, সৎ দাদা ভীষ্মের প্রতিজ্ঞা আর (অসৎ?) দাদা চিত্রাঙ্গদের অকালমৃত্যুর ফলে বিচিত্রবীর্য অল্পদিনের জন্য হস্তিনাপুরের রাজা হয়েছিলেন। কিন্তু (যেন খানিকটা নিজের নামের যৌক্তিকতা প্রমাণের জন্যই) তিনি বংশবিস্তারে খুব ইচ্ছুক ছিলেন না।

তখন ভীষ্ম এই বিচিত্র ভাইয়ের (এবং হস্তিনাপুরের ভবিষ্যেতের) কথা ভেবে তিন বোনকে অপহরণ করেন - অম্বা, অম্বিকা আর অম্বালিকা। অম্বার গল্প আমরা জানি, যেমন জানি অম্বিকা, অম্বালিকা আর সেই দাসীর কথা; জানতে পারি যে শুধুমাত্র বৈচিত্র্য নয়, অক্ষমতাও ছিল লুকিয়ে। তখন স্বয়ং ব্যাসদেবকে ডাকতে বাধ্য হন ভীষ্ম। ব্যাসদেবও তাঁর দেবতুল্য ব্যাসের সদ্‌ব্যবহার করেন, আর অচিরেই নানারকম পুত্রসন্তানে হস্তিনাপুরের অন্দরমহল ভরে ওঠে।

এইখানেই শেষ? না, আরেকটু আছে।

বিচিত্রবীর্য চিরকালই তাঁর নামের জন্য ইস্কুল-কলেজে নানান্‌ আওয়াজ খেতেন; অতএব তাঁর মনে ছোটবেলা থেকেই প্রতিশোধস্পৃহা জেগে ওঠে। তাই তিনি ছেলের নাম রাখলেন পাণ্ডু। বলাবাহুল্য, নানাবিধ আওয়াজ খেয়ে তিনি বড় হন। আর যদিও তারঁ প্রকৃত পিতা ব্যাসদেব, তাও তিনি বিচিত্রবীর্যের ট্র্যাডিশন বজায় রাখলেন - তবে এবারে ব্যাস-ব্যাসার্ধ-দৈর্ঘ্য-প্রস্থ-পরিধি নয়, আসল দেবতা দিয়ে কাজ চালাতে হয়েছিল।

7 comments:

  1. Pandu r somoy byasdeb jokhon abar elen try martey, tokhon takey bola howechilo, "Byas, jothesto howeche."

    ReplyDelete
  2. Bichitro chilo bolai hoito match koreni...
    Normal hole match korto...
    tai hoito Byasdeber dorkar hoyechilo...:D

    ReplyDelete
  3. Sob-ii to bujhlam kintu...dui cheler 1jon-er naam Pandu hole r 1jon-er naam at least "Dhrito-rashtro" na hoye ektu chhondo miliye aaro shruti-modhur ekta jomkalo naam raka jeto...seta ki hote parto jonotai bichar koruk

    :D :D

    ReplyDelete
  4. agekatr din e erokom kano naam hoto!! Dhanopoti, bichitrobirjo, khullona:O
    rosikota na perversion!! vagyish pandu ke gan** kore daeni!!

    ReplyDelete

Followers