Monday, August 9, 2010

ময়ূরমহল

সেদিন গান শুনছিলাম, নানারকম। প্রথমে এইটা, কিশোরকুমারের:
আমার মনের এই ময়ূরমহলে
এস, আজ প্রেমের আতর ঢেলে দাও...
সে নাহয় ঢাললাম, কিন্তু এই ময়ূরমহল ব্যাপারটা কি? একটা আলাদা মহল, যেখানে ময়ূরেরা ছুটে বেড়ায়, আর ফুর্তি জাগলে পেখম মেলে নাচে? নাকি ময়ূরের আকৃতিবিশিষ্ট মহল? কনসেপ্টটা কি? "মনের ময়ূরমহল" মানে কি মনের একটা বেশ ঘ্যাম অংশ, যেখানে প্রেমের আতর জাতীয় জিনিস পেলে জীবনের মানেটাই বদলে যায়?

যাইহোক্‌, শাফ্‌ল্‌ করে শুনছিলাম: খানিকক্ষণ পর এল মান্না দের
আমার ভালবাসার রাজপ্রাসাদে
নিশুতি রাত গুমরে কাঁদে
মনের ময়ূর মরেছে ঐ ময়ূরমহলে
দেখি, মুকুটটা তো পড়ে আছে, রাজাই শুধু নেই।
রাজা-ছাড়া মুকুট বেশ বাজে ব্যাপার, মনের ময়ূর (যদি তার মানে ঠিকই বুঝে থাকি) মরে যাওয়া আরও বাজে। কিন্তু... আবার, আবার সেই ময়ূরমহল? আবার? কি এই জায়গা, কি তার রহস্য? ময়ূর মারা যায়, তার মানে কি এটা আসলে ময়ূরদের সমাধিস্থল, যেখানে নাচের কেরিয়ার শেষ করে নানান্‌ পেনশনভোগী ময়ূর এসে জীবনের শেষ কটা দিন কাটায়?

জেদ চেপে গেল, মানে বুঝেই ছাড়ব। ইন্টারনেটে নানারকম ঘাঁটাঘাঁটি করে জানলাম:
  • আমাদের মাননীয়া রেলমন্ত্রী মহারাজা এক্সপ্রেস নামক বিলাসবহুল ট্রেন চালু করেছেন। কলকাতা থেকে দিল্লি যায়, পাঁচতারা হোটেলের মত, আর ১৫টা কম্পার্টমেন্টের নাম রংমহল, মোতিমহল ইত্যাদি - আর এই ইত্যাদির অন্যতম হল ময়ূরমহল। রেলমন্ত্রী নিশ্চয়ই মানে জানেন, কিন্তু তিনি বিশেষ উৎসাহী নন জ্ঞানপিপাসু জনসাধারণকে জানাতে।
  • বর্ধমান জেলায় ময়ূরমহল নামক শহর আছে, স্টেশনও।
  • ব্যাণ্ডেলের কাছে রাজহাট থেকে চার কিলোমিটার দূরে ময়ূরমহল নামক পার্ক আছে।
  • দিল্লির লাজপত নগরে ময়ূরমহল নামক রেস্তোরাঁর বিরিয়ানি বেশ বিখ্যাত।
  • মুম্বইয়ে ময়ূরমহল মাল্টিপার্পাস নামক স্কুল আছে।
  • রাজস্থানের কেসরওলি শহরের হিল ফোর্টে যে ঘরগুলো ভাড়া দেওয়া হয়, তার একটার নাম ময়ূরমহল।
  • এমনকি মেরিল্যাণ্ডের কলেজ পার্ক শহরেও ময়ূরমহল নামক রেস্তোরাঁ আছে।
এত লোক, এবং নিশ্চিতভাবে আরও বেশি জনগণ মানেটা জানে। কিন্তু কী, কী, কী সেই মানে?

5 comments:

  1. Mayur-roopi Mahal hote paare (amar name-er maane-r help nilum).........exact maane-ta jaante paarle, janash...ami-o research chaliye jaabo.:P

    ReplyDelete
  2. maane ekta besh ye ye bapar hobe... prem tem er khetre kobi lekhokera esab jaiga jinis banie fale thaken... "everything is fair..." kotha ta bole na... !!

    ReplyDelete
  3. parish baba ,nei kaaj to khoi bhaj.ato shmoy pash kotha theke?mayur mohol can be a place where romanticism can be cherished at its fullest,ota preme porlei bojha jabe,bujhli?

    ReplyDelete
  4. Mayur mahal - an alternate interpretation. Eta hochche Mayu - r mahal, mane je mahal a mayu achhe. Wiki bolchhe Mayu holo Myanmar er ekta nadi. Mahal (uchcharone Maa-hawl) mane urdu te state, like of state of mind. Summing it up - Moner Mayur mahal = Moner stae jokhon Mayu nadir moto. (aro bujhte gele Mayu nadi dekhe aste hobe bhai)

    ReplyDelete
  5. Baaprey ki research! Credit ditey hochchey.Lekhat Darun laglo.:)

    ReplyDelete

Followers