Monday, April 18, 2011

ঘ্যাম সিনেমা নিয়ে ঘ্যাম স্মৃতি

ফেলুদা বা শঙ্কু ছাড়াও তিনি যে লিখতেন, এবং বেশ ঘ্যাম লিখতেন, সেই প্রসঙ্গে যাচ্ছি না। অনেকগুলো গল্প, অনেকগুলো ১২-গল্পের সংকলন - তবে আমার প্রিয় নিঃসন্দেহে "আরো এক ডজন", যার বেশিরভাগ গল্প পড়লে আজও গায়ে কাঁটা দেয়।

"সেপ্টোপাসের খিদে", "খগম", "ফ্রিৎস", "রতনবাবু আর সেই লোকটা"র মধ্যে "ভক্ত" নেহাৎই নিরিমিষ গল্প। মানে, খুবই ভাল, কিন্তু ভয়ের কিছু নেই। তবে নিরিমিষ হলেও এতবার পড়া, যে দিব্যি মনে আছে।

সেখানেই ছিল, অমলেশ মৌলিকের সঙ্গে প্রথম আলাপে অরূপবাবুর প্রতিক্রিয়া:
"তোতলা। অরূপবাবুর মনে পড়ে গেল অষ্টম এডওয়ার্ড হঠাৎ সিংহাসন ত্যাগ করার ফলে তাঁর পরের ভাই জর্জ ভারী চিন্তিত হয়ে পড়েছিলেন, কারণ তিনি ছিলেন তোতলা, অথচ তাঁকেই রাজা হতে হবে, আর হলেই বক্তৃতা দিতে হবে।"

এটা গেঁথে গেছিল। কখনও ভাবিনি এটা নিয়ে সিনেমা হবে। আর তাও এত ঘ্যাম সিনেমা। আর এতটা প্রভাবিত করবে আমাকে।

8 comments:

  1. septopas er khide bodh hoi ek dozen gappo te achhey. In fact, king's speech er gist ta pore amar-o oi galpo tar katha mone porechhilo :)

    ReplyDelete
  2. জয়ন্ত, ঠিকই বলেছিস্‌, সেপ্টোপাসের খিদে বোধহয় এক ডজন গপ্‌পোতে আছে; আরো এক ডজন বোধহয় প্রোফেসর হিজিবিজ্‌বিজ্‌ দিয়ে শুরু।

    ভানুমতী, শুধু সিনেমা নয়, রীতিমত পুরস্কারপ্রাপ্ত সিনেমা! :D

    ReplyDelete
  3. Sotyi Kotha to!! King's Speech dekhar somoye eta kheyal hoyni.. Tobey sotyi Ghyam Cinema...

    ReplyDelete
  4. darun ghyam ! bhodrolok (Ray) eto janten tao Google er aager jomanay, bhablei nijeke khudro-oti-khudro mone hoy. amader chhoto belata koto ta je uni shape korechhen, bhable obak laage. jokhon boro hoye blogger hobo, tokhon ekdin likhbo onake niye...

    ReplyDelete
  5. Thik e..

    Tarini Khuro'r prosongo ei blog e tola hok..

    ReplyDelete
  6. এটা নিয়ে কবে সিনেমা হয়েছে? কোন সিনেমা?

    ReplyDelete

Followers