Saturday, January 11, 2014

কী মিষ্টি বুনিপ্‌ গো!

অনেক স্পয়লর আছে কিন্তু!

***

DISCLAIMER
ALL ANIMALS USED IN THE MOVIE WERE SHOT IN SOUTH AFRICA. NO ANIMALS WERE HARMED DURING THE PRODUCTION OF THE MOVIE.

ডিস্‌ক্লেমর দেখে হাসলে হবে? এটা কমলেশ্বরবাবুর সেন্স অফ্‌ হিউমর। হেবি দিয়েছেন, আমার তো হাসতে হাসতে পেটে খিল ধরে গেল।

BASED ON A STORY BY BIBHUTIBHUSHAN BANDYOPADHYAY

ভাগ্যিস্‌ বলেননি কোন্‌ গল্প। "আদর্শ হিন্দু হোটেল" থেকে হলেও হতে পারে। "চাঁদের পাহাড়" থেকে নিশ্চিতভাবেই নয়।

***

সে যাক্‌; শুরুটা হেব্বি জমাটি। এদিকে একটা হাতি, ওদিকে চারটে, ওপর থেকে ফাঁদ নামছে, শঙ্করের বন্দুক পড়ে গেল, টুপি পড়ে গেল, যেই ভাবছি এবার স্ট্রিপটীজ শুরু হবে অমনি শঙ্করও পড়ে গেল, আর শঙ্করের ঘুমও ভেঙে গেল। সে এক হৈ হৈ রৈ রৈ ব্যাপার।

ও মা, তারপরেই দেখি শঙ্কর সাঁতার কাটছে, বক্সিং অপোনেন্টকে চুমু খাচ্ছে, একটা ফোক সংও দেখলাম ঢুকিয়ে দিল টুক্‌ করে। তারপরেই ধাঁ করে অ্যাফ্রিকা!

সে একশো বছর আগেকার কথা, কি তারও একটু বেশি। তখন অ্যাফ্রিকা ভারি মজার জায়গা। সবাই ইংরিজি বলে (সে মাসাই হোক্‌ বা জুলু, যদিও কোনওভাবেই তাদের তখন ইংরিজি বলার কথা নয়), আর প্যাটেল হোক্‌ বা আপ্পা, ককেশীয় হোক্‌ বা মাসাই, সব্বাই বাংলা বলতে পারে। যে যে ভাষায় পারে কথা বলে আর অন্যের ভাষা টুক্‌টাক্‌ বুঝে নেয়। 

কিন্তু কমলবাবু বলে কথা, এইসব কোনও সমস্যাই নয়। শঙ্কর দিব্যি "হে, ম্যান!" বা "ড্যাম!" বলতে পারে, কিন্তু সল্‌স্‌বেরিটা সিনেমায় কেউই বলে উঠতে পারে না - হয় সালিসবেরি, নয় স্যালিসবেরি। ভারি মজার ব্যাপার, না? মাসাইরা যে কুমিরকে "ক্রক্‌" বলে সে প্রসঙ্গে আর নাই বা গেলাম!

সে যাক্‌, সিনেমায় ফিরি। সে কী রোমহর্ষক সিনেমা! কোথায় বিভূতিভূষণের সেই চেনা শঙ্কর আর তার বাঙালিসুলভ ভয়! কোথায় সেই রুদ্ধশ্বাসে পাতা ওল্টাতে ওল্টাতে নিজেই শঙ্কর হয়ে ওঠা! কোথায় সিংহ বা সাপ বা বুনিপের ভয়ে হাড় হিম হয়ে যাওয়া!

শঙ্কর এখানে জাস্ট ঘ্যাম - সাপ সিংহ বুনিপ্‌ সবাইকে কেলিয়ে পাট করে দিচ্ছে। কোথায় লাগে ক্রিশ? কোথায় লাগে ধূম - থ্রী? শঙ্কর এখানে একাই একশো! সেদিক থেকে দেখতে গেলে এটা টালিগঞ্জের প্রথম সুপারহিরো সিনেমা।

সে যাক্‌, শঙ্কর তো দিব্যি থাকে, একা একটা ঘরে। তার টেবিলে একটা বাটিতে তিনটে সবুজ আপেল সাজানো থাকে। একশো বছর আগের কথা, ঠা ঠা গরমে নির্জন প্রান্তরে নিশ্চয়ই আপেলের চাষ হত সাংঘাতিক। আর সে আপেল মারাত্মক - ঐ গরমেও ফ্রিজ ছাড়া দিব্যি থেকে যায়, কিস্যু হয় না। হবে কীভাবে? এ কি আর আমাদের আপেল? এ হল কমলবাবুদের আপেল!

তারপর তো একদিন শঙ্করের ঘোড়া দৌড় দিয়েছে, আর শঙ্কর পিছু নিয়েছে। সে কী দৌড়! ঘোড়া ছুটছে, শঙ্কর ছুটছে। ঘোড়া ছুটছে, শঙ্কর ছুটছে। তারপর শঙ্কর একসময় ঘোড়াকে ধরেও ফেলল, এক লাফে ঘোড়ার পিঠে চেপেও বসল, কিন্তু জালি, স্বার্থপর ঘোড়া তাকে দিল পিঠ থেকে ফেলে। খোঁড়াতে খোঁড়াতে শঙ্কর যেই এগোবে, অমনি সিংহ।

খোঁড়া হলে কী হবে, শঙ্করের বুদ্ধি কম? অমনি দিয়েছে সিংহ তাক করে লণ্ঠন ছুঁড়ে।তারপর শুরু হল খোঁড়া পা নিয়ে দৌড় - শঙ্কর জিতবে না সিংহ? সিংহ, না শঙ্কর?  সিংহ ছুটছে, শঙ্কর ছুটছে। সিংহ ছুটছে, শঙ্কর ছুটছে। দৌড় দৌড় দৌড় দৌড়... শঙ্কর এসে ঢুকে পড়ল নিজের ঘরে। খোঁড়া শঙ্করের সঙ্গে কখনও সিংহ পেরে ওঠে?

পরেরদিন সকালে এসে ঘরে ঢুকলেন রেলের গার্ড মর্গ্যান ফ্রীম্যান। না, মানে, ওঁর মত দেখতে কিনা, তাই ভেবে বসেছিলাম, তবে নিখুঁত বাঙালি উচ্চারণে "শঙ্কর" শুনে বুঝলাম, যে না, ইনি ফ্রীম্যান নন্‌। এমনকী ম্যান্ডেলাও নন।

তারপর তো সব চুকেবুকে গেছে, তিরুমল আপ্পাও মরে হেজে গেছে, এমন সময় দেখা দিল দিয়েগো অ্যালভারেজ। ও মা, অ্যালভারেজ তো আমাদের চুঁচ্‌ড়োর লোক! তাই অমন বাংলা বলে! বাঃ, দারুণ তো!

তারপর শঙ্কর আর অ্যালভারেজ তো বুক বেঁধে বেরিয়ে পড়েছে। সিনেমা পুরো জমে ক্ষীর, এমন সময় বুনিপ্‌ দেখা দিল। পরেরদিন সকালে উঠে ওরা দেখে বুনিপের পায়ের ছাপ। ওমা, সারারাত বৃষ্টি নেই, কোথাও জলের চিহ্ন নেই, স্রেফ বুনিপের পায়ের ছাপে জল জমে। অতবড় জন্তু হলে কী হবে? ওর পা বোধহয় স্পঞ্জের!

তারপর গুহার সামনে দেখি, এ কী, সত্যিকারের বুনিপ্‌। সে কী মিষ্টি বুনিপ্‌, দেখলেই মনে হয় পুষি! বেশ বুনিপ্‌ চড়ে রাস্তা দিয়ে যাব, মেয়েরা ঘুরে ঘুরে তাকাবে, ছেলেরা হিংসেয় জ্বলেপুড়ে খাক্‌ হয়ে যাবে, এইসব ভাবতে ভাবতে দেখি অ্যালভারেজটা মরেই গেল।

[বিভূতিভূষণের বুনিপ্‌টা ভারি জোলো ছিল। শুধু যে গল্পে তাকে দেখানো হয়নি তাইই নয়, বর্ণনাও নেহাৎই সাদামাটা: "I am inclined to believe that the monster you saw was nothing more than a species of anthropoid ape, closely related to the gorilla, but much bigger in size and more savage than the specimen found in the Ruwenzori and Virunga Mountains." কমলবাবু জিন্দাবাদ।]

কমলবাবু ভারি হুঁশিয়ার। হলিউড-বলিউড সব সিনেমায় কাউকে কবর দেওয়া হলেই বৃষ্টি পড়ে, তাহলে টলিউডই বা পিছিয়ে থাকে কেন? শঙ্কর গাঁতিয়ে কবর খোঁড়া শুরু করতেই ঝম্‌ঝমিয়ে বৃষ্টি নামল, আর দেবের ভিজে জামা দেখে বাচ্চা-বাচ্চা মেয়েগুলো আহা-উহু করতে লাগল। ওদেরও তো পয়সা উসুল করতে হবে, না কী?

কিন্তু অ্যালভারেজ মরে গিয়ে হল মহা সমস্যা: শঙ্করের দাড়ি কামাবে কে? শঙ্কর তো আর নিজে কামাতে পারে না, তাই অ্যালভারেজ মারা যাওয়ার পরেই হু-হু করে দাড়ি হতে লাগল। এইবারে শঙ্কর রীতিমত হাঙ্ক্‌ হয়ে উঠল। হলে যে মেয়েগুলো বোর্‌ হয়ে গ্যাঁজাচ্ছিল তারা এবার নড়েচড়ে বসল।

আত্তিলিও গাত্তির সমাধিটাও ব্যাপক জমেছিল। বেশ একটা আলো-ঝল্‌মলে পরিবেশ, গোল করে অনেক মশাল-টশাল জ্বলছে দেখেই একটা বেশ শিহরণ জেগে উঠেছিল। আর তারপরই দেব সব হারানো শক্তি ফিরে পেল। আত্তিলিও গাত্তিকেই বোধহয় ইংরিজিতে রেড বুল বলে।

ওমা, আবার দেখি বুনিপ্‌টা আবার এসেছে! খট্‌খটে শুকনো জঙ্গল, কিন্তু পায়ের ছাপে জল জ্বল্‌জ্বল্‌ করছে! শঙ্কর কিন্তু এইবারে তৈরি। কাঠের খাঁচা বানিয়ে পায়ে দড়ি বেঁধে সেই দড়ি কেটে উল্টে ঝুলে ঘুরে বুনিপ্‌কে খাঁচাবন্দী করে গুলি করে মোগলাই পরোটা আর কষা মাংস খেতে খেতে মেরেই ফেলল বুনিপ্‌টাকে। সলিড রগড় হল কিন্তু!

তারপর শুরু হল কালাহারির কেলো। কিন্তু এখন থাক্‌ সেসব কথা, নিচে বলছি।

***

এর মানে এই নয় যে "চাঁদের পাহাড়" ঝুল সিনেমা। আমার জায়গায় জায়গায় হাসি পেয়েছে, কিন্তু বাংলা অ্যাডভেঞ্চর সিনেমার এত অভাব যে নেহাৎ মন্দ লাগেনি। চিত্রনাট্য মাঝেমধ্যে দুর্বল, কিন্তু ক্যামেরার কাজ নিয়ে বিন্দুমাত্রও অভিযোগ নেই। ভিক্টোরিয়া জলপ্রপাতের দৃশ্য অনেকদিন মনে থাকবে।

কম্পিউটর গ্রাফিক্সও বিশেষ সুবিধের নয়। বুনিপের কথা আগেই বলেছি, আর আগ্নেয়গিরি বা ব্ল্যাক মাম্বা দেখেও হাসিই পেয়েছে। তবে ঐ, হলিউডের প্রযুক্তির সঙ্গে তুলনা করতে যাওয়াটা বোকামির পর্যায়েই পড়ে। বাংলা সিনেমায় এই মানের গ্রাফিক্স বিশেষ দেখিনি বললেই চলে।

সিনেমায় আর যাই দুর্বলতা থাকুক্‌ না কেন, দেবকে দিব্যি মানিয়েছে। কমলবাবু শঙ্করকে আদৌ বোঝেননি, কিন্তু উনি যা চিত্রনাট্য লিখেছেন সেই অনুযায়ী দেবের থেকে যথাযথ শঙ্কর পাওয়া বেশ মুশকিল হত, অন্ততঃ টালিগঞ্জে।

কয়েকটা দৃশ্যে দেবকে রীতিমত ভাল লেগেছে, বিশেষতঃ তিরুমল আপ্পা মারা যাওয়ার পর শিকারের সিকোয়েন্সে, কালাহারির মেক-আপে আর একদম শেষে গোঁফ নিয়ে। নিঃসন্দেহে দেবের জীবনের সেরা পার্ফরমেন্স। দেব শঙ্কর নয়, তবে এই রোলে দুর্দান্ত মানিয়েছে।

মেক-আপ বলতে মনে পড়ল, এত ভাল মেক-আপ বাংলা সিনেমায় সম্ভবতঃ এর আগে দেখিনি। ভারতীয় সিনেমাতেও খুবই কম দেখেছি। "চাঁদের পাহাড়"এর স্টার বলে যদি কেউ থেকে থাকে, তবে সে মেক্‌-আপ আর্টিস্ট (নাম সোমনাথ, যদ্দূর জানি)।

কয়েকটা দৃশ্য চোখে লেগে থাকবে - বিশেষতঃ কালাহারি-পর্ব শুরু হওয়ার পর থেকে বা গুহার মধ্যে; হাতি ঘোড়া সিংহ লেপার্ড হায়না সবই আছে; সেদিক থেকে দেখতে গেলে সিনেমাটা নিতান্তই ওয়্যাক্‌-থু নয়, বিশেষতঃ বাচ্চাদের কাছে।

***

পুনশ্চ -
কমলকাকু, বুনিপ্‌টা কী মিষ্টি! আমাকে একটা কিনে দেবে, গো?

202 comments:

  1. Cinematar naam 'Chander Pahar' na holei parto. Chhotobela theke Bibhutibhusan-er 'Chander Pahar' pore etota barabari neowa jaay?

    ReplyDelete
    Replies
    1. কিছুর একটা পাহাড় হয়েছে। কী, সেটা আর তোকে বললাম না।

      Delete
    2. haha :D like thakle ekta like mere ditam ei comment e.

      Delete
    3. আহা, মেয়েটা ভারি ভাল, কিন্তু একদম বাচ্চা। সব কথা বলা যায়?

      Delete
    4. Ishh ki baje kotha, na shuneo bujhe gelam :P

      Delete
    5. তুই বড্ড পেকেছিস্‌।

      Delete
    6. abhishek r ekta katha bolte chai. Cinema te dekhano hoeche victoria lake ghure Victoria falls e poucholo shankar ebong alvarez. Kintu bhugol boy khulle galpota sompurno alada. victoria falls Africa r onek dakshin e. aro ache- j bunip r sorir ekti prapto boyosko sorisrip gosap r theke baro noy, tar payer chap ki kore tiranosauras ba adim juger dinosaur der size r hote pare. bunip ekhane niden pokhe godzilla o noy. R o ekti obisyasso ghatona- black mamba r chobol kheyeo deb beche roylo sudhu matro bam hate ekti bandage bedhe. Kono rakom r anti-venom r proyojon poreni Deb r jonno.

      Delete
    7. দেবকুমারবাবু, প্রথমেই আপনাকে আমার ব্লগে স্বাগতম্‌। ভূগোলে আমি বিশেষ ভাল ছিলাম না, তাই এগুলো চোখে পড়েনি - কিন্তু গোদা ভুলগুলোই যে পরিচালকের চোখে পড়ে না তার কাছ থেকে আর কী আশা করবেন?

      Delete
  2. Replies
    1. ছিঃ, অমন বলতে নেই।

      Delete
    2. faltu..ekkebare faltu..dev er acting niye nai ba bollam kichhu..kron kichui nei oi acting e

      Delete
    3. দেব হল দেব। এর সিকোয়েল বেরোবে এবার, "চাঁদের পাহাড়ে পাগলু"।

      Delete
  3. 1> Shankar er Satar kata ar boxing ta hebby diyechhe, ke bolte parbe na je porichalak boi ta mon diye poren-ni.
    2> Deb obosyoi Deb er tulonay better obhinoy korechhe, orthat nijeke chhapiye gechhe. tobe seta jothesto kina ..... yeh, thak.
    3> Bunip ta "mishti" noy, tobe keno janina mone hochchilo thyroid achhe.
    4> REalistic na hoye cinemay sabaike diye kh(n)ati Bangla-y katha bolano tai darshak-sadharoner jonye better, critic der jonye na holeo. Asterix a chalu hoyechhilo eta - pathak der subidharthe english a onubaad kore deoa. sabai je jar bhashay katha bolle chaos barto, cinemata ta aro kom bodhogomyo hoto.

    ReplyDelete
    Replies
    1. দেব এর থেকে ভাল অভিনয় করেও নি, করবেও না। কিন্তু বুনিপ্‌টা ভারি মিষ্টি।

      শুধু বাংলা হলে তো কথা ছিল না। কিন্তু মজার ব্যাপার, তারা যখন-তখন বাংলা-ইংরিজি-হিন্দি-মাসাই-জুলু যা প্রাণে চায় বলে যায়।

      Delete
  4. Africay nije bar duek safari kore eshechhi ,Kilimanjaro climb eo giyechhilam jano, tai bhabchhilam dekhlei ja ta lagbe !! tobe banglar dorshoker ja bhalo legechhe shunchhi!!! Nijeke dolchhara mone hoy public opinion shune
    !! Tobe tomar lekhapore mone holo --Bhaggish dekhini,

    ReplyDelete
    Replies
    1. না না কাকিমা, এসব কী বলছ? বুনিপ্‌টা ভারি মিষ্টি।

      Delete
  5. bachchader pokkhye bhalo kina bolte parbo na, amar meye to cinema dekhte dekhte naak dakiye ghumalo. cinema dekhte gele orom ta kore na. :/

    ReplyDelete
    Replies
    1. আহা আন্নোন, বুনিপ্‌ আসতেই তুলে দিতে পারতে - নিশ্চয়ই হাততালি দিয়ে খিল্‌খিল্‌ করে হেসে উঠত।

      Delete
  6. যা লিখেছিস একেবারে ফাটিয়ে দিয়েছিস। মন থেকে বলছি রে পাগলা।

    ReplyDelete
    Replies
    1. আহা রে, মাঝরাতে ভাল কথা বলে দিল খুশ করে দিলি। দুটো বুনিপ্‌ পেলে একটা তোর বাঁধা।

      Delete
  7. Amar 1 ta Shankar er bonduk chai, gota cinema tai otai asol mon e hoeche amar!! ;-)

    ReplyDelete
  8. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 9:24 AM

    Eta Facebook ey porechilam ... share korlam :

    ওই কিছুর একটা পাহাড়
    December 22, 2013 at 9:18pm
    -----------------------------------------------
    ক্যামেরা – ভালো। এডিটিং – মোটের উপর ভালোই (রক্ত ছেটানোর সিলি এফেক্টসগুলো ছাড়া)। মিউজিক – শেষের গানটা সম্ভবতঃ শ্রীজাতের জীবনের সবচেয়ে খারাপ লিরিক্স –তাছাড়া মোটের ওপর খারাপ না।
    এখানেই শেষ করে দেওয়া যেতো বুঝলেন রিভিউটা – আর একটা শব্দ বেশি না লিখলেও চলতো – কিন্তু তার আগে কয়েকটা কথা।
    তথাকথিত ‘চাঁদের পাহাড়’ উপন্যাস অবলম্বনে তৈরী এই ছবিটি একটি অত্যন্ত খারাপ ছবি হবার জন্য দায়ী আপনারা। আপনারা প্রত্যেকে – যারা বারবার বলা সত্ত্বেও ‘মেঘে ঢাকা তারা’ দেখেননি- আঁতেল ছবি বলে দূরে সরিয়ে দিয়েছেন – আর বাঙলা ছবিতে একটা সত্যি সত্যি ক্লাসিক – নিতান্ত অনাদরে কয়েকদিনের মধ্যে ডিভিডি রিলিজ করাতে বাধ্য হয়েছেন।
    কমলেশ্বর মুখার্জী ভালো পরিচালক, ভালো ডাক্তার সব হতে পারেন – কিন্তু দিনের শেষে তিনিও তো মানুষ। ‘উড়ো চিঠি’ বলে একটা দিব্যি ঠিকঠাক ছবি বানালেন – কেউ দেখলো না। স্বয়ং ভেঙ্কটেশ ফিল্মসের ব্যাকআপ নিয়ে ঋত্বিক কুমার ঘটকের একটা প্রচন্ড নির্লিপ্ত বায়োপিক বানিয়ে ফেললেন – কেউ দেখলোনা। অগত্যা।
    তবে একটা কথা মিস্টার মুখার্জীকে – দাদা গায়ের ঝাল ঝাড়ার জন্য শেষপর্যন্ত বিভূতিভূষণ? এটা একটু বাড়াবাড়ি হয়ে গেলোনা?
    তবে অন্য ভাবে ভেবে দেখলে বিভূতিভূষণ সবচেয়ে সেফ বেট – আর তার জন্য দায়ী – বিশপ লেফ্রয় রোডের লম্বা লোকটা। যবে থেকে ‘অপু ট্রিলজি’ তৈরী হয়েছে – তারপর থেকে বাঙালি ভেবে বসেছে – বিভূতিভূষণের গল্প নিয়ে ছবি মানেই ‘এই নে তোদের আর একটা ক্লাসিক’ দিলাম। স্বয়ং তরুণ মজুমদারও যে ‘আলো’ বানাতে গিয়ে একটা ইয়ে বানিয়েছিলেন – সেটা অনেকেই ভুলে যায়।
    যাই হোক সেসব কথা পয়েন্টে ফিরি – বিভূতিভূষণ বন্দোপাধ্যায়কে আগে একটু বোঝা যাক? সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘আমার জীবনানন্দ আবিষ্কার ও অন্যান্য’ বলে একটা খাশা বই আছে। বইটা কিন্তু আসলে মৃত লেখকদের অবিচুয়ারি – যেটা সুনীল আনন্দবাজারের জন্য লিখতেন – সে যাই হোক। তো সেখানে বিভূতিভূষণের ওপর – মেইনলি আরণ্যকের ওপর একটা খাশা লেখা ছিলো – সেখানে অনেক কিছু লেখার পর একটা অবিশ্বাস্য ভালো বাক্য দিয়ে লেখাটা শেষ করেছিলেন সুনীল – ‘যা চিরন্তন তাই প্রকৃত আধুনিক’।
    তো – তো – এটাই বিভূতিভূষণ – মানুষের গহীন গোপন ভালোমানুষীগুলোর অবয়ব একের পর এক ফুটিয়ে দিয়ে গেছেন – আরণ্যকে, আদর্শ হিন্দু হোটেলে, পথের পাঁচালী – অপরাজিততে এবং অতি অবশ্যই চাঁদের পাহাড়ে।
    চাঁদের পাহাড় যদি কেউ ভবিষ্যতে আবার বানায় তার জন্য আজন্ম বিভূতিভূষণ ভক্তের একটা ছোট্টো গাইডলাইন – প্লিজ প্লিজ প্লিজ মনে রাখবেন চাঁদের পাহাড় ইন্ডিয়ানা জোনসের অ্যাডভেঞ্চার নয় – এটা বিভূতিভূষণের উপন্যাস – এটা ইচ্ছেপূরণের গল্প বটে কিন্তু এর নায়ক আদ্যন্ত বাঙালি। সে ‘অজ পাড়াগাঁয়ের ছেলে’। সে ‘ডিয়েগো আলভারেজের মতো কঠিন প্রাণ স্বর্ণান্বেষী প্রসপেক্টর নয়’ এবং – এবং তার ভয় আছে।
    গল্পের বইতে প্রত্যেকবার শঙ্কর যখন সিংহের মুখে এসে দাঁড়িয়েছে – তার মনে ভয় এসেছে – শুধুমাত্র বিপদের মুখে তার মাথাটা অবিশ্বাস্যরকম ঠান্ডা বলে বেঁচে বেরিয়ে গেছে – বুনিপকে ভয় পেয়েছে – বধ করতে যায়নি – কোনো অভিজ্ঞতা ছাড়া যখন এক পা এক পা করে মরবার সময় এগিয়ে আসছে – তখন বাঁচতে চেয়েছে – মরার ভয় ছিলো বলে - একমাত্র শেষের দিকটা ছাড়া – যেখানে মৃত্যু সম্বন্ধে একটা গভীর নির্লিপ্তি এসে গেছিলো তার মনে।
    একটা কথা বলে রাখি এই রিভিউ লেখক কিন্তু মনেপ্রাণে বিশ্বাস করেন কোনো উপন্যাস – সে যতোই ভালো ক্লাসিক হোক অ্যাজ ইট ইজ ছবি করা সম্ভব নয় – দুটো সম্পূর্ণ ভিন্ন মিডিয়াম। কিন্তু একটা ব্যাপার – যখন আপনি ঘোষিত ভাবে একটা উপন্যাস অবলম্বনে ছবি করছেন – সেটার এসেন্সটা তো রাখতে হবে রে বাবা। সত্যজিৎ অপুর সংসারের শেষ দিকটা ফেলে দিয়েছিলেন, লীলার ক্যারেক্টারটাই আনেননি – কিন্তু কোথাও উপন্যাসটার মানবিকতাটা হারিয়ে ফেলেননি।
    (Contd.)

    ReplyDelete
    Replies
    1. এই তো, আমার সঙ্গে আদ্যোপান্ত একমত একজন লোক। শঙ্কর ভয় পেত। দেব পায় না। শঙ্কর বিস্মিত হত। দেব পায় না। শঙ্কর বুনিপ্‌কে এড়াতে চাইত। দেব চাইত না।

      কমলবাবু একটা সুপারহিরো সিনেমা বানিয়েছেন। "চাঁদের পাহাড়" বানাতে পারেননি আদৌ। আমি মানছি গল্প মেনে চলা সম্ভব নয়, কিন্তু ঐ, মনস্তত্বটাকে ধরার চেষ্টাই করেননি। আমার ঘোরতর সন্দেহ আছে উনি বইটা পড়েছেন, না স্রেফ সারসংক্ষেপ দিয়ে কাজ চালিয়ে দিয়েছেন।

      Delete
    2. jak, ateast 4 jon ekmot ....

      Delete
    3. চার? অন্তত চারহাজার জন একমত হবে, আমার ধারণা।

      Delete
  9. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 9:25 AM

    (Contd.)
    মানবিকতা – দ্যাটস দ্যা ওয়ার্ড – অপু মানুষ, সত্যচরণ মানুষ, বিভূতিভূষণের সমস্ত চরিত্র মানুষ – এবং যতোই অবিশ্বাস্য জীবনযাপন করুক – শঙ্করও শকুন খাবার আগে, হীরের গুহা থেকে প্রাণ নিয়ে বেঁচে ফেরার আগে, পায়ে হেঁটে কালাহারি পেরোবার আগে – একটা রক্ত মাংসের মানুষ।
    সমস্যাটা হচ্ছে কমলেশ্বর বাবুর অরণ্যদেবটি ভয় পাননা – ছবির শুরুতেই সিংহের সামনে চোয়াল শক্ত করে দাঁড়িয়ে পড়েন। তারপর প্রাণের বন্ধু তিরুমল আপ্পা – যার সাথে ঠিক সাড়ে তিন সেকেন্ডের সিকুয়েন্সে প্রাণের বন্ধুত্ব হয়েছে – তার মৃত্যুর বদলা নিতে গায়ে রক্ত মেখে বদলে কি আগে হাত পোড়াতে চলে যান – খেতে পাননা – এদিকে বুনিপ মারার জন্য একটা গাব্বু ফাঁদ বানিয়ে ফেলেন, আর বুনিপের দিকে তেমন ভাবেই তাকান যেভাবে প্রতি সিনেমায় রজতাভর দিকে তাকান এবং বিশ্বাসযোগ্যতা হারান।
    সিরিয়াসলি স্পিকিং মেঘে ঢাকা তারা অবধি কমলেশ্বর মুখার্জী ধীরেসুস্থে আমার বেশ পছন্দের ছবিকরিয়ে হয়ে যাচ্ছিলেন – দুঃখের ব্যাপার – এই ছবিটার পরে লিস্ট থেকে নাম কাটবো কিনা ভাবছি – যদিও তাতে ওনার কিছু এসে যায়না।
    রাগটা বেশ তারিয়ে তারিয়ে উঠছে – ঠিকঠাক জমে ওঠার আগে কয়েকটা পয়েন্ট লিখি।
    ১) শঙ্কর ভূগোল ছাড়া বিশেষ কিছু ভালো করে পড়েনি – তাই কালাহারিতে মৃত্যুর মুখোমুখি বসে কবিতা আউড়ানোটা বেশ ইয়ে ইয়ে ব্যাপার।
    ২) ডিয়েগো আলভারেজ চুঁচড়োর লোক – ইল্লি পেয়েছেন? ভেবেছেনটা কি? মফস্বলে দেবের দর্শককে ছবিটা দেখাতে হবে বলে যা খুশি তাই? শেষে ডিয়েগো আলভারেজের মুখে বাঙলা?
    ৩) ১৯০৯ সালে আফ্রিকার রেলওয়ের গার্ড একজন কালো মানুষ? ভেবেছেনটা কি? ইতিহাস বলে একটা বস্তু আছে তো নাকি? নাকি সবকিছুই সিনসিনারি দিয়ে মেকআপ করা যায়? মহাত্মা গান্ধী আর নেলসন ম্যান্ডেলা বর্ণবিদ্বেষ বর্ণবিদ্বেষ করে হেদিয়ে মরলেন যে আফ্রিকায় – সেখানে কালো মানুষ ট্রেনের গার্ড? ব্রিটিশরা এতো লিব্যারাল হলো কবে থেকে?
    ৪) আসল গল্পে শঙ্কর মাছ ধরতে গিয়ে আলভারেজকে পেয়েছিলো। গাছের তলায় – জরাজীর্ণ অবস্থায় – এখানে দু সেট চিতা, সাড়ে ছ’খানা হায়না সমৃদ্ধ একটা সীনে। গাছের ডালে ঝুলে ঝুলে। শঙ্করের বডি অডর কি জন্তু টানে – যেখানে শঙ্কর সেখানেই জন্তু?
    ৫) বিংশ শতাব্দীর শুরুর দিকে মাসাইরা, জুলুরা এতো ভালো ইংরিজি জানতো কি করে? সবাই কি প্রবল ভাবগম্ভীর ইংরিজি বলে রে বাবা! ওদের ভাষায় বলিয়ে তলায় সাবটাইটল দিলে খুব খারাপ হতো? মানে বিশ্বাসযোগ্য ছবি বানাতে আপত্তি আছে?
    ৬) অবিশ্বাস্য অতিনাটকীয় এবং খারাপ অভিনয় – শুধু দেবের নয় সবার। আলবুকার্ক থেকে শুরু করে, জিম কার্টার থেকে শুরু করে, আলভারেজ থেকে শুরু করে, প্রসাদদা থেকে শুরু করে সবার। আর সিচুয়েশনগুলোও সমান অতিনাটকীয় – যে বুনিপের ভয়ে সবাই থরহরি কম্প – শঙ্কর প্রত্যেকবার ঘুম থেকে উঠে বলে আমি যাই মালটাকে ফিনিস করে দি। মাগোঃ।
    তবে একটা কথা এই ছবিটা দেবের কাস্টিং হবার জন্য খারাপ ছবি নয়। এটা একটি অতীব খারাপ ছবি যেটায় দেবের কাস্টিং হয়েছে।
    ৭) শঙ্কর এক গুলিতে একটা পাখি মারে। এ’রকম ‘ক্রাকশট’ কবে হলো বাপ? যে ছেলে সিংহের মতো ঢাউস জিনিস দশ হাত দূর থেকে ফসকায় – সে কালাহারিতে মরবে মরবে অবস্থায় একগুলিতে এক পাখি।
    ৮) এই ছবিটা চাঁদের পাহাড় নয় – কারণ এখানে শঙ্কর শেষে আত্মহত্যাও করবে ভেবে ফেলে – গল্পটা না আসলে বেঁচে থাকার গল্প – পুরো ফিল্মক্রিউকে রি রিডিংয়ের অনুরোধ রইলো – প্লিজ পড়বেন – বড়ো ভালো গল্প – সিনেমাটা তো নেমে গেলো – একটু সময় নিয়ে পড়বেন এবার।
    ৯) ভেবে দেখলাম দেবের কাস্টিংটা আখেরে ভালোই হয়েছে – তার জন্য চাঁদের পাহাড়টা ওই কিছুর একটা পাহাড় হয়ে গেছে। কিন্তু কিছু লোক ছবিটা দেখবে যাদের কথা ভেবেই সম্ভবতঃ বিভূতিভূষণের ডিগ্রেডেশন। ও হ্যাঁ এটার নামটা আফ্রিকায় রংবাজ জাতীয় কিছু হলে বেশ হতো।
    ১০) ব্ল্যাক মাম্বার ছোবল খেয়ে কেউ বাঁচেনা। আর ব্ল্যাক মাম্বা খাটের ওপর উঠে ঘুম ভাঙার সময় দেয়না। আসল গল্পে একটা দূরত্ব ছিলো দু’জনের মধ্যে। সেটাই শঙ্করকে বাঁচিয়েছিলো। হিরোগিরি নয়।
    ১১) আত্তিলিও গাত্তির শেষকৃত্য গল্পে শঙ্কর করেছিলো – একটা পিপের কাঠ ভেঙে মরচে পড়া পেরেক ঠুকে ক্রশ বানিয়ে।

    ReplyDelete
    Replies
    1. ১) ওটা ক্ষমা করলাম। নাহয় কবিতা-টবিতা পড়লাম।
      ২) ওটা কমিক রিলিফ।
      ৩) মর্গ্যান ফ্রীম্যানের মত দেখতে অভিনেতা - তাকে দিয়ে কীভাবে জুলু নাচ নাচানো সম্ভব?
      ৪) যাক্‌, ওটাও ক্ষমা করলাম।
      ৫) ইংরিজি? বাংলাও জানে তো!
      ৬) এটা মানলাম না। দেব ওভারঅ্যাক্টিং নয়, আন্ডারঅ্যাক্টিং করেছে। তবে এটা আমিও একমত যে দেব সিনেমাটা ঝোলায়নি।
      ৭) ওটা ঠিক আছে। আমিও সেদিন এক চান্সে বেলুন ফাটিয়েছি। ঐর'ম একটা-আধটা লেগেই যায়।
      ৮) আমি বলছি তো, উনি বইটা পড়েননি।
      ৯) দেব ছাড়া ইন্ডাস্ট্রির আর কাউকে মানাত না। এই কথাটা আমি বারবার বলেছি, বিভিন্ন জায়গায়। দেবকেও মানায়নি, তবে বাকিদের আরও কম মানাত।
      ১০) দেব বাঁচে।

      Delete
    2. 6. Thik, Deb jholayni.
      8. Eta mante parchhi na, boi ta khuitye pore sab point mniutely note na korle orokom comical satar kata boxing dekhano jeto na. tobe ei sab chhotokhato byapar najar a rakhte giye boro byapargulo miss hoye gechhe ar ki. oi... sab eksathe chaile ki kore hobe.
      9. Deb chhara industry r kauke manato kina janina. tobe industry r chena mukh thekei na niye borong role a khap a khap bosbe erokom mukh casting korar trend bangla (ebong hindi te) ele seta industry r maturity r ekta porichoy hobe.

      Delete
    3. আরে, দেব বুনিপ্‌ বক্সিংএ হারালে আরো জমত। ওটা করলে জাস্ট জমে যেত।

      Delete
    4. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 10:06 PM

      // tobe industry r chena mukh thekei na niye borong role a khap a khap bosbe erokom mukh casting korar trend bangla (ebong hindi te) ele seta industry r maturity r ekta porichoy hobe. //

      Ekdom-e thik katha ... etai kammyo chilo ... khuNjle ki r pawa jeto na ... but eta korte gyele r "Producer" pawa jeto na, bisesh kore j Producer Africa te giye koto koti taka dhalbe ! Asol problem ta bodhoy eikhanei [Hindi te tobu ekta prochesta chole but ekhane...]

      Delete
    5. সেটাই সমস্যা। সিনেমাটা বিক্রি হয়েছে কিন্তু অনেকটাই দেবের জন্য।

      Delete
  10. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 9:26 AM

    (Contd.)
    ১১) আত্তিলিও গাত্তির শেষকৃত্য গল্পে শঙ্কর করেছিলো – একটা পিপের কাঠ ভেঙে মরচে পড়া পেরেক ঠুকে ক্রশ বানিয়ে।
    সিনেমায় – কালাহারি মরুভূমিতে – মাঝে বডি রেখে – চারপাশে প্রদীপের মতো আলো জ্বালায় – কিভাবে পেলো এতো আয়োজন করার টাইম না খেতে পেয়ে। পাশে একজন বয়স্ক ভদ্রলোক একটা মারকাটারি যুক্তি দিলেন – ‘অনেকগুলো হীরে পেয়ে গেছে তো তাই’। গল্পে আত্তিলিও গাত্তি একজন ইতালীয় যুবক ছিলো, যাকে শঙ্কর চিনতো না। তার ট্র্যাজেডিটায় একটা হঠাৎ আইডেন্টিফিকেশান করতে পেরেছিলো নিজের সাথে।
    এখানে গাত্তি সাত বুড়োর এক বুড়ো – আর সে মোটামুটি চাঁদের পাহাড়ের আবিষ্কারক হিসেবে উপকথার নায়ক। তার বডি পাওয়াটায় একটা ফালতু থ্রিলার ফালতু থ্রিলার পেঁয়াজি তাই। ট্র্যাজেডি বেচারি আর কি করবে?
    ১২) ডিয়েগো আলভারেজ মারা যান শঙ্করকে বাঁচাতে গিয়ে ছবিতে। পুরো হিরোর বড় ভাই গুলির সামনে দাঁড়িয়ে পড়া স্টাইলে – পারিনা।
    ও হ্যাঁ একটু আগে বলছিলাম না সবাই খারাপ অ্যাক্টিং করেছে – বুনিপটাকে কিন্তু আমার দিব্যি লেগেছে। একটা স্যাম্পেল বাড়ি পুষলে হতো।
    ১৩) সবচেয়ে মেজর আপত্তি – এই শঙ্কর না মুগ্ধ হয়না। গল্পে বহুবার, বহু বহু বার শঙ্করের মনে হয়েছে হীরের দরকার নেই – যা নিসর্গ দেখলাম তাতে জীবন ধন্য। বিভূতিভূষণে সমস্ত চরিত্রই তো আসলে এই সুতোটা দিয়ে সংযুক্ত – তারা প্রকৃতিতে মুগ্ধ হয় – গালে হাত দিয়ে কিছুক্ষণ বাহ্ কি সুন্দর ভাবে । তাদেরকে কিলিমানজারো, লেক টাঙ্গানিকা, ভিক্টোরিয়া জলপ্রপাত দেখতে হয়না। হতদরিদ্র অনাম্নী নিসর্গ তাদের টানে – উদাহরণ? লেট মি কোট বিভূতিভূষণ –
    ‘শঙ্করের তাই অদ্ভুত মনে হচ্ছিল বহুদূর বিদেশের এই স্তব্ধ রাত্রির সৌন্দর্য। কুলিদের ঘরের একটা খুঁটিতে হেলান দিয়ে সে একদৃষ্টে সম্মুখের বিশাল জনহীন তৃণভূমির আলো-আঁধারমাখা রূপের দিকে চেয়ে চেয়ে কতো কি ভাবছিল। ওই বাওবাব গাছটা ওদিকে অজানা দেশের সীমা কেপটাউন পর্যন্ত বিস্তৃত – মধ্যে পড়বে কত পর্বত, অরণ্য, প্রাগৈতিহাসিক যুগের নগর জিম্বারি – বিশার ও বিভীষিকাময় কালাহারি মরুভূমি, হীরকের দেশ, সোনার খনির দেশ’।
    কিছু বোঝা গেল?
    এই ছবির শঙ্করকে নৈসর্গ দেখাতে আলভারেজ ঘুম থেকে তোলেন – সে তাও হ্যাঁ ডাকছো কেন টাইপ হাবভাব করে।
    আসলে কেউ ঘাটশিলায় বসে স্যার এইচ এইচ জন্সটন, রোসিটা ফরবস পড়েই চাঁদের পাহাড় লিখতে পারে – যেটা বুদ্ধদেব গুহ চব্বিশবার আফ্রিকাতে গিয়েও ঋজুদা লিখতে গিয়ে সশ্রদ্ধায় বলেন – একটাও ভুল নেই।
    আর কেউ সাতাত্তর বার – রেকি করেও পারেনা।
    আমি কিন্তু ট্রেলার দেখে এই ভয়গুলো পাওয়া সত্ত্বেও শুধুমাত্র পরিচালকের ওপর ভরসা করেই দেখতে গেছিলাম ছবিটা। আপনারা ভুলটা না করলে ভালো থাকবেন। অনেক চেষ্টা করেও ভালো কিছু লিখতে পারলাম না।
    ও হ্যাঁ – ক্যামেরা – ভালো।
    পুনশ্চঃ ছবিটা না দেখে বইটা একবার পড়ে ফেলুন – যে ব্ল্যাক মাম্বার কামড় খেয়ে দেব হাতে স্রেফ একটা ব্যান্ডেজ বেঁধে ঘুরে বেড়ালেন – তার সাথে শঙ্করের মোলাকাতে সেই বিখ্যাত সিকুয়েন্স – আরেকটা কোট করে ফেলি?
    "শঙ্কর ভুলে গেছে চারপাশের সব আসবাব-পত্র, আফ্রিকা দেশটা, তার রেলের চাকরি, মোম্বাসা থেকে কিসুমু লাইনটা, তার দেশ, তার বাবা-মা - সমস্ত জগৎটা শূন্য হয়ে গিয়ে সামনের ওই দুটো জ্বল্-জ্বলে আলোর দানায় পরিণত হয়েছে, তার বাইরে শূন্য! অন্ধকার! মৃত্যুর মতো শূন্য, প্রলয়ের পরের বিশ্বের মতো অন্ধকার।
    সত্য কেবল ওই মহাহিংস্র উদ্যত-ফণা মাম্বা, যেটা প্রত্যেক ছোবলে ১৫০০ মিলিগ্রাম তীব্র বিষ ক্ষতস্থানে ঢুকিয়ে দিতে পারে এবং দেবার জন্যে ওৎ পেতে রয়েছে।"
    কেমন জানি বাঙলা পড়তে পারি বলে একটা নিজেকে নিজে নোবেল দিয়ে ফেলতে ইচ্ছে করছে না?

    ReplyDelete
    Replies
    1. ১১) কমলবাবু বলে কথা!
      ১২) আরে, আমি আরও ঘ্যাম কিছু হবে ভেবেছিলাম। অ্যালভারেজ হয়ত বুনিপের লেজ ধরে টেনেই বসত।
      ১৩) এটা খাঁটি কথা। শঙ্কর এখানে আদ্যোপান্ত লারা ক্রফট, গুপ্তধন খোঁজাতেই যার মোক্ষলাভ।

      "চাঁদের পাহাড়"এ হাত দিয়ে ঠিক করলেন না ভদ্রলোক। পাণ্ডব গোয়েন্দা বানালেই ভাল করতেন।

      Delete
    2. 13. Eta holo 2013 er Shankar, khali "prokriti" dekhe mugdho hole 15 koti uthbe? (- Kamaleswar)

      Delete
    3. Pandab goyenda r suggestion ta khub bbhalo... Bideshe shooting korar jonye Francis o bhalo ....

      Delete
    4. আরে, আমরা তো দিব্যি প্রকৃতি দেখে মুগ্ধ হয়েছি, শঙ্কর মুগ্ধ হলে কী সমস্যা?

      Delete
    5. পাণ্ডব গোয়েন্দা জিন্দাবাদ। ফ্রান্সিসও জমত, কিন্তু জর্জ বেকারের অনেক বয়স যে। তবে ফ্রান্সিস সাহা হতে আপত্তি নেই তো।

      Delete
    6. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 10:14 PM

      //"চাঁদের পাহাড়"এ হাত দিয়ে ঠিক করলেন না ভদ্রলোক। পাণ্ডব গোয়েন্দা বানালেই ভাল করতেন।//

      hNya, r "PoNchu"-er badole ekta Bunip dekhanor-o scope royeche ! :D
      R Bablur role ta Deb valoi manage debe !

      Delete
    7. আরে, পাণ্ডব গোয়েন্দা ঘ্যাম সিনেমা হবে বলেই আমার ধারণা।

      Delete
  11. It's an amazing review indeed! I request you to watch Mishawr Rawhoshyo as well (strictly for the review).

    P.S. If Kamaleshwar Mukherjee brings you the bunyip please ask him if there is a Buy 1 Get 1 free offer! :)

    ReplyDelete
    Replies
    1. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 10:19 PM

      Mishawr Rawhoshyo-o valo lagey ni ... er theke "Kakababu Here Gyelen?" -o onek better chilo ! (Sabbyasachi at least kharap koren ni)

      Delete
    2. প্রসেনজিৎকে মানায়নি। প্রসেনজিৎ কাকাবাবু নন। ব্যাস্‌।

      Delete
  12. Amar kintu Oriya Bunip chai re :) Tui kamalbabuke ekta baniye dite bol :)

    ReplyDelete
    Replies
    1. আলবাৎ বলব। ওড়িয়া কেন, চাইলে জুলু বা মাসাই বুনিপ্‌ও জুটতে পারে।

      Delete
    2. kintu bujhbe ki kore. Kamalbabu r bunip o to banglai bolbe. :-P

      Delete
    3. বহুভাষী বুনিপ্‌। তারা রোম্যান্টিক সম্পর্কেও জড়াবে। নাম হবে বুনিপ্রেম।

      Delete
    4. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 10:26 PM

      আর তাদের মধ্যে ঝামেলা হলে বলা যাবে, ওদের "বোনাবুনি" হচ্ছে না !

      Delete
    5. এই "বোনাবুনি"র অভাবেই বুনিপ্‌ আজ বিলুপ্ত প্রজাতি।

      Delete
  13. Etaa pore motamuti goto shondhe theke nonstop heshecchi. :)

    Agneyogiri-ta onekta Class 7-e science exhibition-e ektaa plastic chongay ektu rongchong maakhiye tairi korecchilaam, sherokom.

    Bishesh lokkhoniyo volcanic eruption-er shomoy rifle haate niye Dev-er nritto.
    Bolte icche korcchilo - Guru, volcano-ke guli kore shottiy kono laabh nei.

    ReplyDelete
    Replies
    1. আগ্নেয়গিরি ওয়জ্‌ কূল। টূ কূল।

      Delete
  14. cinemata dekhbona bhebechilam..eta pore aro strong hoye gelam dekhboi na..barir lokjon jotoi boluk na keno..

    ReplyDelete
    Replies
    1. না না সুমনা, এটা অবশ্যই দেখা উচিত। জমজমাট হাসির সিনেমা। আর বুনিপ্‌, উফ্‌, প্রেমে পড়ে যাবি।

      Delete
  15. Amar dharona Kamalbabu tader jonye chobi baniechen jara boi ta poren ni, ebong porben o na. Sudhu surute "ei chobite dekhano ghotona r sathe bastob ebong bohupathyo uponyaser kono sadrisyo nei" jatiyo disclaimer dilei hoto. Ar ha jyanto bunip pushte parbo na, kintu bunip er kono putul tairi koren ni agunti bunip-bhoktoder kotha mathay rekhe, e bhari onyay.

    ReplyDelete
    Replies
    1. আমার মনে হয় "চাঁদের পাহাড়"এর মার্চেন্ডাইজ বইমেলায় বেচলে শুধু বুনিপ্‌ই কোটিপতি করে দেবে বিক্রেতাকে।

      Delete
  16. Uff, review khana domka chherechho boss. Ami bhabchhi, Bibhuti jethu ekhn beche thakle ki kelo ta e na hoto!!

    ReplyDelete
    Replies
    1. বেঁচে থাকলে আর কী হত - গোটাপাঁচেক বুনিপ্‌ কোলে নিয়ে বাকি জীবনটা কাটিয়ে দিতেন।

      Delete
  17. Heby likhechish. Ei style ta tor just natural. Cinema ta dekhbo na, kintu eta pore nirmol anondo pelam!

    ReplyDelete
    Replies
    1. আর, থ্যাঙ্ক ইউ, থ্যাঙ্ক ইউ! কিন্তু সিনেমাটা দেখ্‌ - বিঙ্গো আর টঙ্কসের পর বুনিপ্‌ আসবে বাড়িতে!

      Delete
    2. Thank you, ekdom na. ota kolpona tei thaak. Je boigulo darun bhalo laage, shei cinema gulo dekha uchit na. Exception holo Harry Potter ar LOTR.

      Delete
    3. হ্যারি পটারের প্রত্যেকটা সিনেমা আমার জঘন্য লেগেছে। বাজে গিমিকে ভর্তি।

      Delete
  18. Sayantan ChatterjeeJanuary 12, 2014 at 10:41 PM

    সিনেমাটা একবার দেখলে কোনও না কোনও আ্যাঙ্গেল থেকে এনটারটেইনমেন্ট এর গ্যারান্টি কিন্তু শিওর !!!
    এ.বি.পি -তে শঙ্করলালবাবু কিন্তু ৮.৫ দিয়েছেন, সেটাও একটা পয়েন্ট তো বটে !

    ReplyDelete
    Replies
    1. শঙ্করলালবাবু কে? স্বয়ং শঙ্কর?

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 13, 2014 at 8:47 AM

      Arey na na ... Shankarlal Bhattacharya ... Writer cum Journalist cum Film Critic

      Delete
    3. Sayantan ChatterjeeJanuary 13, 2014 at 8:52 AM

      IMDb-o dekhchi 7.9 diyeche !

      http://www.imdb.com/title/tt3300904/

      Delete
    4. Sayantan ChatterjeeJanuary 13, 2014 at 8:55 AM

      IMDb te ekjon .........

      // A masterpiece.....The adventure of a lifetime
      20 December 2013 | by Indranil Roy (indranil419@gmail.com) (Kolkata, India) – See all my reviews

      Mountains of The Moon is definitely one of the best movies to come out from Indian Subcontinent. The movie is a true gem and offers extensive detailing of African wildlife. The director has been completely true to the actual Novel (Chander Pahar by Bhibhuti Bhushan Bandhopadhyay). All the actors have done a fabulous job, special mention to DEV (the actor who played the role of Shankar, the lead protagonist). And then, there is the DOP that can be considered as one of the most exciting aspects of this film. Kudos to the tighter screenplay writing too. The budget was tighter, yet the makers shot it in a way that can make anyone proud. Those who love adventure should catch it up at least once... My ratings: 09/10 //

      Delete
    5. Sayantan ChatterjeeJanuary 13, 2014 at 8:58 AM

      Gato Sukkurbar (i.e. 10.01.14) USA te release holo ... dekha jak sekhan theke ki "feedback" ashe ! :p

      Delete
    6. 'গুণ্ডা'র থেকে বেশি রেটিং, তার মানে!

      Delete
    7. ইন্দ্রনীলবাবুকে অভিবাদন।

      Delete
    8. অ্যাফ্রিকা জয় করে ফেললেন, অ্যামেরিকা তো তুচ্ছ!

      Delete
    9. শঙ্করলালবাবুকে শতকোটি প্রণাম।

      Delete
    10. Sayantan ChatterjeeJanuary 13, 2014 at 9:57 PM

      "Ebela" teo jatodur mone porche, 9 diyechilo !
      Tobe ABP group er byaperta bojha geslo ... jevabe Africa te shooting team er pichu niyechilo r release er onek agey thekei Exclusive sob chobi / coverage kagoj ey / channel ey (courtesy Suman) ber hochhilo tate kore oder pokhhe ei dharoner review e predictable chilo ...
      R ei generation er jara (besirvag-e amar dharona) ontoto ekbar-o mul boita poreni (interesting info. hochhe, Chander Pahar release hobar por Boi er bikri naki suddenly onek bere gyeche !!!) plus Deb er ondho voktera j khub uchhoshito hobe etao janai chilo.
      Tobe etao thik j "দেব ছাড়া ইন্ডাস্ট্রির আর কাউকে মানাত না। ... দেবকেও মানায়নি, তবে বাকিদের আরও কম মানাত।"
      existing "glamorous" actor der modhye theke (se Hero-e hok ki choritravineta) Deb e automatic choice chilo ... Industry er "ovivabok" k baad dile Jeet/ Sohom/ Parambrata/ Ritwik (ovinoy ta better korto) / Jishu/ Neil ... nah ... jeto na.

      Delete
    11. আরও আনন্দবাজার পড়তে থাকো, স্টার আনন্দ দেখতে থাকো। আমি দীর্ঘদিন খবরের কাগজ পড়ি না, খবরের চ্যানেল দেখি না। বিশেষতঃ বাংলা।

      Delete
    12. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:35 PM

      আরে, "পিছিয়ে পড়ার" ভয় দেখায় যে নিরন্তর ! বেশি পিছোলে বুনিপ্ টা এসে ঘাড়ে পড়তে পারে আবার !
      (আমিও এখন আর বাংলা খবরের চ্যানেল দেখি না। তবে কিনা দীর্ঘদিনের অভ্যাস, তাই আঃ বাঃ, বর্তমান-এ, i.e এই সময়ে, এবেলা-ওবেলা (মাঝে সাঝে একদিন মিস করলেও) প্রতিদিন একবার একটু চোখ না বোলালে কীরকম জানি একটু লাগে ! :p)

      Delete
    13. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:37 PM

      ভালো কথা, "স্টার আনন্দ" এখন ইতিহাস, ওটা এখন "এবিপি আনন্দ" !!!

      Delete
    14. পিছিয়ে পড়ে তো আমরা মন্দ নেই। চেষ্টা করেই দেখুন না একবার। খারাপ লাগবে না।

      Delete
    15. ঐ একই হল। "বুনিপে যে নামে ডাকো..." ইত্যাদি।

      Delete
  19. Just Darun review diyecho bhai............Chander Pahar is one of my fav book.......tai film ta dekhe thik nite parchilam na.....athocho shunchilam sobar e naki film ta "DARUN" legeche...........review ta pore prane ektu vorsha elo................

    ReplyDelete
    Replies
    1. আমি তো বাবা সিকোয়েলের অপেক্ষায় আছি - "চাঁদের পাহাড়ে পাগলু"।

      Delete
    2. plzzzzzzz কমলেশ্বর বাবুর প্রথম কিস্তিতেই পুরো মাত হয়ে গেছি পরেরগুলো আবার সহ্য করতে হলে এবার হার্ট এটাক হয়ে যাবে ...................sequel এর আইডিয়া টা ওনাকে আর দয়া করে দিওনা .............সত্যি সত্যি বানিয়ে ফেলতে পারেন কিন্তু ............

      Delete
    3. উনি বানাবেনই। দুর্দান্ত হবে। "ও মাই বুনিপ্‌, ইউ আর মাই টিউলিপ।"

      Delete
  20. Replies
    1. ধন্যবাদ। অজস্র ধন্যবাদ।

      Delete
  21. Abhishek apnar contact no. ta pele khushi hobo . Ektu dorkar chilo

    ReplyDelete
    Replies
    1. আমাকে ইমেল করুন। ovshake at gmail dot com

      Delete
  22. besh ekta full course meal er moton reviwe..teto diye suru ..misti diye sesh :)

    ReplyDelete
    Replies
    1. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:41 PM

      পুরোটাই তো মিষ্টি লাগলো, তেতো টা আবার পেলেন কোথায় ! :O [" বুনিপ্‌টা ভারি মিষ্টি "]

      Delete
    2. প্রিয়াঙ্কাদেবী যখন তেতো পেয়েছেন, তেতো ছিল কোথাও।

      Delete
    3. kichu din age chader pahar er ekta copy kinechilam ,notun kono publisher er chapano karon dokan e "adi- okirttim copy" ta chilo na.. Boi er motale ekta bunip er chobi, ekdom cinema r bunip er moton dekhte.

      Bdw boi ta cinema release er besh age keno

      Delete
    4. ওরে বাবা! শীগ্‌গিরি কিনে ফেলতে হবে দেখছি!

      Delete
    5. Sayantan ChatterjeeJanuary 29, 2014 at 8:46 PM

      Tahole money hoy, "adi- okirttim copy" noy, ei boitai swaong Porichalok moshai er hathe eschilo jar outcome amra protokhhyo korchi !

      Delete
    6. আপনি আমার সন্দেহ বাড়িয়ে দিলেন তো!

      Delete
  23. Uuuuuuuuuuuuuuuuuffffffff!!!! Shokkal shokkal chair theke goriye pore gelam!!! :)))

    ReplyDelete
    Replies
    1. আরে, ধন্যবাদ, ধন্যবাদ।

      Delete
    2. :) You are welcome! This is just too good!

      Delete
    3. আবার ধন্যবাদ।

      Delete
    4. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:45 PM

      পরের ধন্যবাদ টা ঠিক আছে বাট চেয়ার থেকে গড়িয়ে পড়ার খবরে "ধন্যবাদ জ্ঞাপন" টা ঠিক মানা গ্যালো না !!! :D

      Delete
    5. আহা, অমন বলবেন না। "চাঁদের পাহাড়"এর দৌলতে লোকের কতকিছু হচ্ছে সেটাই বড় কথা না?

      Delete
  24. আমেরিকায় হলে বসে এই প্রথম একটা বাংলা সিনেমা দেখলাম, তাই ঠিক অবজেক্টিভলি বিচার করা সম্ভব না। তবে আমি আপনার অনেকগুলো কথার সঙ্গেই একমত। আর বাওবাব গাছটাকে কি আমি ছাড়া কেউ মিস করেনি?

    ReplyDelete
    Replies
    1. আমিও মিস্‌ করেছি। তবে বাওবাব চিনি না কিনা (লিট্‌ল্‌ প্রিন্স পড়ার পরেও না)...

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:50 PM

      এই তো ! আমেরিকার "ফিডব্যাক" আসা শুরু হয়ে গেছে বলতে না বলতেই :)

      Delete
    3. আমি অ্যাফ্রিকার ফীডব্যাকের অপেক্ষায় আছি।

      Delete
  25. "সে কী মিষ্টি বুনিপ্‌, দেখলেই মনে হয় পুষি!"

    eta just nongra hoyeche. :D :D :D

    ReplyDelete
    Replies
    1. আরে, সে যে কী মিষ্টি! স্টেগোসরাসের গলায় গলকম্বল, জ্বল্‌জ্বলে দুটো চোখ, আর অনেকটা রজতাভ দত্তর মত মুখ।

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 9:52 PM

      বুনিপ্‌ টাকেও তাহলে বলা যায়, "আপনি থাকচেন স্যার" !

      Delete
    3. বুনিপ্‌ থাকবেনই। উনি অজর অমর অমোঘ অনমনীয় অদাহ্য ইত্যাদি।

      Delete
  26. review ta amazing! eto bhalo lekha anek din bade porlam, r... chaddike mugdhotar ei sammohon er majkhane dariye baddo ekla lagcchilo, pray kalahari te shankar er matoi, tar hat theke banchlam.

    kamaleshwar buddhiman, deb er darshok kei target korecchen, kintu, ekta elite backdrop e fele r nayika, nachagana o villain bad diye.

    eta shankar er rajnikant version, khub bhalo comedy.

    kamaleshwar er opor rag nei, rag hocche tader opor jara eke 'banglar sholay' bole, bahoba diyecchen. er ekta i byakkha hoy, intellectual to sholay sambhoboto dekhen ni.

    gan ja, tate er poriborte hire-manik cchobi te "ei cchotto paye cholte cholte thik poucche jabo / ei chander pahar dekhte pabo ' gan ta remix version e rakhle er theke beshi lagsoi hoto.

    aro review er ashay thaklam

    ReplyDelete
    Replies
    1. আমিও "হীরেমানিক"এর গানটা খুব মিস্‌ করেছি। সত্যিই।

      আর বাংলার "শোলে"? "শোলে" হল বম্বের "চাঁদের পাহাড়"।

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 14, 2014 at 10:02 PM

      ১) "ভিলেন" বাদ কোথায়, বুনিপ্‌ টাই তো একটা মিষ্টি ভিলেন !

      ২) "শোলে" বম্বের "চাঁদের পাহাড়" হলে রিমেক "আগ" টা কে বানাচ্ছে ? আর থ্রি ডি ভার্সন টাও পেন্ডিং রইলো !

      Delete
    3. তবে সুপ্রিয়বাবু একটা খাঁটি কথা বলেছেন - এটা শঙ্করের রজনীকান্ত সংস্করণ।

      Delete
  27. Cinema'r theke trailer duto beshi bhalo chilo.Ekta kotha sotti,eta banglar prothom superhero cinema hote pare.

    ReplyDelete
    Replies
    1. আমারো তাইই ধারণা।

      Delete
  28. "রেলের গার্ড মর্গ্যান ফ্রীম্যান"? just marattok

    ReplyDelete
    Replies
    1. আরে, একদম ফ্রীম্যানবাবুর মত দেখতে!

      Delete
  29. bah. besh bhalo lekha. bhalo laglo pore.

    ReplyDelete
  30. Ekta kaaj korun, eto jokhon bujhe felechen, ekta indie film i banie post kore din, amra dekhi. BTW Bibhutibhushan er Taranath tantrik nie suru korun, Kinnor dol o korte paren...kore link ta ekhne post kore din, amra gola dorshok, jader chobita moter opor kharap lageni ( bunip, romantic shankar er heroic transformation hoya sotteo), tara thik rasta kujhe pabe!! Notun kichu korte gele atlami nie bose thakle chole na.

    ReplyDelete
    Replies
    1. ইয়ে, মানে, আপনি বোধহয় বইটই বিশেষ পড়ন না, না? "চাঁদের পাহাড়" পড়েছেন?

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 29, 2014 at 8:49 PM

      ehe he, Ano babu besh regey gyechen mone hochhe !

      Delete
    3. আহা, ওঁর দোষ নেই। উনি যে বইটাই পড়েননি।

      Delete
    4. duur, ei to duto gapper naam bollen (pather pnachali noy kintu, uncommon bolechen) .. ar tomra bolcho boi poren na!!! tobe, oi kinnor dol already chorano hoe gache, ekta original dhorle bhalo

      Delete
    5. যাঃ, কিন্নর দল-ও হয়ে গেছে? :(

      Delete
    6. oi kinnar dol i to alo. dekhoni sheta? :P

      Delete
    7. আহা, বুঝিনি তো, সিনেমা দেখে!

      Delete
  31. Alvarez ar Shankarer daarir je ekta tuto somporko achhe eta ami chhobi ta dekhe beriye thekei bole jachhi, keu patta dichhilo na. Tobe amar theory kinchit onyo. Alvarez sodyo sodyo mara gyachhe, oshouch bole toh ekta byapar achhe, naki? :-|

    ReplyDelete
    Replies
    1. হক কথা৷ তবে কিনা, বড্ড বেশিদিন অশৌচটা চলল৷

      Delete
    2. ওমা, তারপর বুনিপের অশৌচ হলো যে?

      Delete
    3. দেখেছেন, ভুলেই মেরে দিয়েছিলাম!

      Delete
    4. ar shakuner ashouch nie karur i chinta nei... dhuss

      Delete
    5. আহা, অতসব ধরলে হয়?

      Delete
  32. Osadharon laglo apnar lekha :D Praan khule haslam onek din baade...ekdom moner kotha ta likhechen :-)

    Apni nischoi note korechen, tau 2to jinis add na kore parchina...Kamaleswar babu bodhoy ei juger chhele pule der ektu beshi e underestimate kore felechen...nahole eto gaming er juge dariye kikore uni erokom sadamata bhul korlen ke jane.

    1) Dev jongol e dhukechilo ekta Bolt-Action 4 bore rifle niye. Dukhkher bishoy, Chimanimani range e jokhon pakhi take marchhe tokhon Bolt Action ta potang kore Lever Action hoe gelo keno bujhlam na.

    2) Jokhon Dev pakhi take khachche, 2 bar ek jholok er jonne samner kothau ekta sonali engravings dekhiyechilo...just for a moment jake bole. Keno seta thik janina...but dukhkher bishoy engraving ta chilo ekta Belgian Assault rifle er, jeta 1990 te invent hoeche! Ekhon Kamal babu 1909 ar 1990 te confuse kore felechilen kina janina..!!

    ReplyDelete
    Replies
    1. আপনাকে শতকোটি প্রণাম। আমি হাজারবার জন্মালেও বন্দুক-বিশেষজ্ঞ হতে পারব না। আমার গুষ্টিতে কেউ এত জানে না বন্দুক সম্বন্ধে। আমি এইধরনের বিশেষজ্ঞের মতামত পেয়ে অভিভূত।

      Delete
    2. Sayantan ChatterjeeJanuary 29, 2014 at 8:53 PM

      Amio ekmott ... eirakom vabe khorer gaday chuNch khuNje ber korte thakle Kamaleshwar babu kintu sref vNya kore keNde fyelben

      Delete
    3. সত্যি কথা। ম্যাথকিড বড্ড নিষ্ঠুর। এইসব সত্যি কথা কেউ বলে?

      Delete
  33. Bunyip bhabe ami deb, Gatti bhabe ami, Shankar bhabe ami Deb, haashen ontorjaami!
    Aha, ei ek lekha tei Deb-dorshon hoye gyalo. Share korchhi.

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই শেয়র করবেন, বিলিবাবু। দেব-অ্যালভারেজ-গাত্তি যে বসে তিনপাত্তি খেলেনি এইই যথেষ্ট।

      Delete
  34. ও দাদা...!! এদিকে তো poster দেখলাম কদিন আগে রাস্তায় " রমরমিয়ে চলছে দেবের চাঁদের পাহাড় " সে যাই হোক না কেন, বুনিপটা মোটেই মিষ্টি নয়...!! মিষ্টি হলে পাগলু 3 তে নায়িকা হত...!!

    ReplyDelete
    Replies
    1. সে তো চলবেই! অমন মিষ্টি বুনিপ...!

      Delete
  35. Accha, ami ei cinema ta akhono dekhini!! Amake ki bola jay?

    ReplyDelete
    Replies
    1. হিরোবাবু, দেখে ফেলুন ঝট্‌ করে। মারাত্মক মিস্‌ হবে।

      Delete
  36. Ami ei cinema ta akhono dekhini!! Ar dekhbo o na!!

    ReplyDelete
    Replies
    1. অরিজিৎবাবু, জাতে উঠতে চাইলে ধাঁ করে দেখে ফেলুন!

      Delete
  37. Oshadharon jaake bole. :D Heshe heshe chokhe jol chole elo. :D

    ReplyDelete
  38. যদিও আমি মানসিক ভাবে প্রস্তুতি নিয়ে প্লাবিকের প্রেশারে আজ সিনেমা টা দেখলাম ( যাদের সাথে গেছিলাম , তারা মূল বইটি পড়েনি , সুতরাং...) , আমার কয়েকটি প্রশ্ন।
    ১। কোনটা অ্যাক্সিডেন্ট? “মেঘে ঢাকা তারা” নাকি “ চাদের পাহাড়” ? আমি আশাবাদী, তাই ধরে নিলাম কমল বাবু এইটা প্রোডাকশন হাউস এর চাপে নতি স্বীকার করে বানিয়েছেন।
    ২। যদি তাও হয় , এই সিনেমাটার নাম “চাদের পাহাড়” না রাখলেও কি চলত না? যেখানে স্বয়ং পাগলু ওরফে রংবাজ আছেন ?
    ৩। যদি তা না হয় এর পরে কি ফেলুদা এবং সত্যজিৎ এর অন্যান্য লেখা যেমন সন্দীপ রায় দ্বারা নির্যাতিত হচ্ছে , বিভূতিভূষণের কপালে ও কি তাই লেখা আছে?

    ReplyDelete
  39. আমার "মেঘে ঢাকা তারা" বিশেষ সুবিধের লাগেনি। উনি একটা ভাল সিনেমা বানিয়েছেন, কিন্তু ঋত্বিককে ঠিক ফোটাতে পারেননি। আর হ্যাঁ, বিভূতিভূষণের মরণদশা ঘনিয়ে এসেছে। এরপরেই "আরণ্যক" - সেখানে অনিল কাপূরকে অরণ্য বানানো হচ্ছে (অবভিয়স কারণে)।

    ReplyDelete
    Replies
    1. Sayantan ChatterjeeJanuary 29, 2014 at 8:58 PM

      //সত্যজিৎ এর অন্যান্য লেখা যেমন সন্দীপ রায় দ্বারা নির্যাতিত হচ্ছে//

      khub sotti katha, eita niye keu kintu bisesh uchhyo-bachyo korena dekhi ... odvut byaper !

      Delete
    2. আরে, বাক্স-রহস্যের সময়ে করেছিল। এখন ব্যাপারটায় অভ্যস্ত হয়ে গেছি আমরা।

      Delete
    3. Sayantan ChatterjeeJanuary 30, 2014 at 7:40 PM

      Sobche bhayoNkor byaperta hochhe j, Sandeep babu bodhoy siggiri Professor Shanku korte cholechen !!!
      "Ushrir dhare Bishri Byaper" !

      Delete
    4. শঙ্কুর ভূমিকায় শুনেছি নাসিরুদ্দিন করবেন। আর প্রচুর বিদেশী অভিনেতা লাগবে। বাজেটে কুলোবে না।

      Delete
    5. আমার দেখা শেষ ফেলুদার ছবি বোম্বাই এর বম্বেটে । এর পরে র একটাও দেখার সাহস হয়নি ।

      Delete
    6. এইজন্যই রাধা আপনাকে ছেড়ে কৃষ্ণের সঙ্গে প্রেম করেছে!

      Delete
    7. Sayantan ChatterjeeFebruary 13, 2014 at 8:59 AM

      Othocho ei Bombaiyer Bombetey niyei kato adikhyeta hoyechilo ! Pulak Ghosal (Paran Bandyopadhyay) naki fatiye diechen, natun Lalmohan (Bibhubabu)-o osadharon etyadi. Othocho agagora chobitay kono suspense-e create hoyni. Ami Mitra te dekhechilam, onnyo dorshok der reaction ey money hoyechilo, besirvag-e nostalgia r Sabyasachi-er aPran prochestar karone dekhchen. Amar Arakur shooting er drishhyo-o khub panshe legechilo.
      Anyway, etokichu sotteo ami Badshahi Angti er opor kichuta asha rakhchi ... dekha jak Abir kirom koren !

      //আর প্রচুর বিদেশী অভিনেতা লাগবে//
      Budget-ey dibbi kuliye jabe karon prochur "বিদেশী অভিনেতা" noy, Sandeep babur prochur "বিদেশী" holei chole jabe r uni chaliyeo deben (10:10 er Claudia Ciesla k mone nei ? :D )

      Delete
    8. আরে, আমিও 'মিত্রা'তেই দেখেছিলাম!

      আমি জর্জ বেকারের দ্বৈত ভূমিকা চাই - সন্ডার্স আর ক্রোল।

      Delete
    9. Sayantan ChatterjeeFebruary 13, 2014 at 9:27 PM

      Baker darun samle deben, chinta nei ! [ Shyankoo babu, apni ki teenshoto pNoyshotti din-e Ushrir dhare pratobhromon-ey jaiya thaken ?]

      Ki co-incidence ! tobe Mitra te Dolby Sound bole jeta chalay setar katha jato kom bola jay tatoi bhalo.

      btw, ami Baranagar ey thaki, ekhane Alambazar er kache Narayani bole ekta "Hall" ache, sekhane hopta khaneker jonnye CP enechilo ... lokjoner somagom bisesh chokhe porlo na ! 7 din baadei ora abar nijeder "main-stream" ey fire gyeche.

      Delete
    10. আহা, আমার ভরা যৌবনে "নারায়ণী"তে কত ছায়াছবি দেখেছি...

      Delete
    11. Kinchit bhul info diechilam reg Narayani ... Updated info. holo, 1) Ei week eo Chander Pahar continue korche (3 weeks ey porlo) ! 2) Porer chobi in queue (jetar poster dekhe vebechilam CP uthe gyeche) : Kaal Madhumash.
      Ajke kheyal korlam ... 1) Hall er mathay "Dolby Digital Sound" lekha royeche ! 2) Ticket RS - 30, DC - 40 INR

      Delete
    12. ডলবি-তে 'কাল মধুমাস'? জমে যাবে কিন্তু!

      Delete
    13. "আমি জর্জ বেকারের দ্বৈত ভূমিকা চাই - সন্ডার্স আর ক্রোল।" - অভিষেক, আজ থেকে আমি আপনার ফ্যান :)

      Delete
    14. একী, অজস্র ধন্যবাদ! আপনার মুখে আর্সালানের বিরিয়ানি পড়ুক!

      Delete
    15. রয়াল হলে খুশি হতাম, কিন্তু আপাতত আর্সেলান'ই সই।

      Delete
    16. আরে, আপনি চাইলে আর্সালান রয়্যাল শিরাজ সব জুটবে।

      Delete
    17. Ishh, aranayake aranya anil kapur ta baje dile!!! :D

      Delete
  40. movie ta dekhini, icche chilona khub ekta. kintu tomar ei lekha ta porar pore icche ta jeno probol holo aro! :D heshe heshe pet byatha korche ekhon!! ektu rest niye tomar baki lekha gulo porbo!

    P.S - Kamalkaku tomae bunip dile, amar jonneo ekta order diye dio plz! :P

    ReplyDelete
    Replies
    1. আরে, দেখ্‌ দেখ্‌, অসামান্য সিনেমা।

      Delete
  41. Kamaleswar Babu -r ager cinema dekhe asa jegechilo, Meghe Dhaka Tara, but r ki bolbo... sob to porei dekhlam, kichui bolar nei, khamokha ticket er line r bhir cinema hall -er chap neoa holo...

    ReplyDelete
    Replies
    1. ক্ষতিপূরণ হিসেবে একটা বুনিপ্‌ আপনার অবশ্যই প্রাপ্য।

      Delete
  42. Sayantan ChatterjeeFebruary 13, 2014 at 9:05 AM

    Anandabazar ... ২৯ মাঘ ১৪২০ বুধবার ১২ ফেব্রুয়ারি ২০১৪

    সম্পাদক সমীপেষু...
    তবু কিছু ক্ষোভ
    ‘চাঁদের পাহাড়’ ছবি দুটি মানুষের পুরুষকার আর আফ্রিকার পটভূমিতে মহানায়িকা প্রকৃতির নানা রূপ ফুটিয়ে তুলেছে। কিন্তু দু-চারটি ক্ষোভের কারণ আছে।
    বিভূতিভূষণের বই পড়ে ধারণা হতে পারে, রিখটার্সভেল্ড-ই চাঁদের পাহাড়। কিন্তু তিনি স্পষ্ট করে এ কথা বলেননি। সিনেমায় সে কথাই পরিষ্কার জানিয়ে দেওয়া হল। সুপ্রাচীন কাল থেকেই রুভেনজোরি চাঁদের পাহাড় হিসেবে পরিচিত। আর তা হল উগান্ডা, কংগোর দিকে। অবশ্য চাঁদের পাহাড়ের অর্থ হতে পারে, চেনা পৃথিবীর বাইরে সুদূর, দুর্গম। যার দুর্বার আকর্ষণ টেনে নিয়ে যায় নির্ভীক অভিযাত্রীকে। তা হলেও একটি ক্যাপশন দিয়ে ভৌগোলিক তথ্যটি জানিয়ে দেওয়া যেত। বিভূতিভূষণ বুনিপের কোনও ছবি ফুটিয়ে তোলেননি। একটি অজানা গরিলা জাতীয় প্রাণীর ইঙ্গিত দিয়েছিলেন। অথচ সিনেমায় অবাস্তব সরীসৃপ জাতীয় প্রাণীর চেহারা স্পষ্ট দেখানো হয়েছে।
    Bat-eared fox, Serval ইত্যাদির অতি সুন্দর ক্লোজ আপ ক্যামেরাম্যানের মুন্সিয়ানার পরিচয় দেয়। কিন্তু সিনেমায় দেখা গেল, গাছে বসা মানুষ আক্রমণের চেষ্টা করছে চিতা (লেপার্ড নয়), গাছে উঠতে পারছে না। আফ্রিকান চিতা মানুষখেকো নয় কখনওই। আর সে লেপার্ডের মতোই গাছে উঠতে পারে! বনবিড়াল Serval ছোট প্রাণী ধরে খায়, তারা কখনওই মানুষ আক্রমণ করে না। তারা দলবদ্ধ থাকে না। সিনেমায় দেখা গেল একাধিক Serval মানুষ আক্রমণে উদ্যত।
    আর এল ব্রহ্মচারী। কলকাতা-৭৪

    [Ro kichu addition holo including Bunyip ! ]

    ReplyDelete
    Replies
    1. আরে, আপনি এত সিরিয়সলি নিচ্ছেন? ওদিকে বইমেলায় নতুন মলাটে বই হৈহৈ করে বিক্রি হচ্ছে যে!

      Delete
    2. Sayantan ChatterjeeFebruary 13, 2014 at 9:53 PM

      Areh ... ami neini moteo ... kolkata 74 theke আর এল ব্রহ্মচারী moshay niye fyelechen ! (eni উপেন্দ্রনাথ ব্রহ্মচারী-er bongsholotikar keu hon kina janina tobe er jonnye ekta Kala-jar-er teeka oNar obossyo prappyo )

      [Kamal babu bodhoy ekhon bolchen (Lalmohanbabu style ey) ... he maa, ki kukhhonei j Pahar ta banate giyechilam]

      Delete
    3. আহা, উনি মহান্‌ ব্যক্তি। ওঁর পূর্বপুরুষ কালাজ্বরের ওষুধ আবিষ্কার করেছিলেন কিনা!

      Delete
  43. Sayantan ChatterjeeFebruary 15, 2014 at 6:22 PM

    প্রায় অসাধ্য সাধন করে ফেলছে ‘শঙ্কর’।
    হ্যাঁ, ৫০ দিনের মাথায় ‘চাঁদের পাহাড়’-এর বক্স অফিস কালেকশন থেকেই প্রযোজক সংস্থা ভেঙ্কটেশ ফিল্মস ১৫ কোটি টাকা তুলে ফেলেছে। এর উপরে রয়েছে ৪ কোটি টাকার স্যাটেলাইট রাইটস।
    অর্থাৎ বাংলা ছবির ইতিহাসে সবচেয়ে বড় হিটের নাম এখন, ‘চাঁদের পাহাড়’। “আমার কাছে যা হিসেব, তাতে ১৫ কোটি টাকা তো উঠেই গিয়েছে। এখনও কয়েকটা জায়গায় চলছে। স্যাটেলাইট থেকে শুনেছি ৪ কোটি টাকা এসেছে। এর সঙ্গে আরও কিছু রাইটস আর আমেরিকার বক্স অফিস কালেকশন জুড়লে লাইফটাইম আর্নিং-এ ২০ কোটি ছুঁয়ে ফেলবে চাঁদের পাহাড়,” বলছেন বলিউডের বাণিজ্য-বিশেষজ্ঞ তরণ আদর্শ।

    Full News:
    http://www.anandabazar.com/15binodan1.html

    ey to tajjob ki baat ho gaya !!!

    ReplyDelete
    Replies
    1. তবেই বুঝুন! আর হাসবেন বুনিপ্‌ নিয়ে?

      Delete
  44. Sabash!! Sabash!! Ei na hole Bangalir baccha, khali -ve thinking . . . carry on . . . Kamal babu Bengali cinema mane e sudhu nakami, dukkho, ar mota daag er rosikota chaai, eta bhule gechen . . . Amader somoy er sei sob cinema ar kothai jegulo hollywood er sathe palla diye Oscar er jonna doureche ... Bengali cinema korte gele ai sob gulo apnake mone rakhte e hobe, after all amra Bangalir baccha ... amra pechone haante chai

    ReplyDelete
    Replies
    1. আপনি কি আমাকে সমর্থন করছেন না ব্যঙ্গ করছেন? এখনও বুঝতে পারছি না। :(

      Delete
    2. eita mairi oscar e gele, oscar walader o level eo kharap hobe!!

      Delete
    3. না না, এটা অস্কারে গেলে দারুণ জমত!

      Delete
  45. সত্যিই, রজতাভ'কে বুনিপের পার্ট'টা দিলে, কমলবাবু আরো বেশ কয়েক লাখ টাকা কমে ছবিটা বানিয়ে ফেলতে পারতেন। বলা অপেক্ষা রাখে না, রিভিউ জব্বর হয়েছে।

    ReplyDelete
    Replies
    1. আপনি নিশ্চিত, রজতাভ ছিলেন না বুনিপের ভূমিকায়?

      Delete
  46. Hats off! Tumi ja likhecho tate aramse movie tar ekta parody hoye jabe. By the way r ekta bapar, eta ki lokho korecho je Movie te Dev Ice Bucket Challenge niyeche? Sudhu bucket tay borof ar jaygay rokto chilo. Kamaleshwar babur durodorshitar jobab nei.

    ReplyDelete
    Replies
    1. আরে হ্যাঁ, বালতিটার কথা ভুলেই গেছিলাম তো!

      Delete
  47. বুনিপ আমার মোটে মিষ্টি লাগেনি, ভয়ানক গলকম্বল আর থলথলে চর্বি, আর ব্ল্যাক মাম্বার সামনে দেব ঢুলছিলো, তাতে আবার পরের দিন হাতে ব্যাণ্ডেজ!

    ও আরেকটা

    আলভারেজ আর কার্টার যখন আদিবাসী গাঁয়ে গেলো তখন কি অসুখ কেন অসুখ কিছু না জেনেই ফস করে পকেট থেকে একটা শিশি বের করে বললো "we have medicine"

    ReplyDelete
    Replies
    1. আহা, ও'রম তো হয়েই থাকে।

      Delete
    2. ei nishan chatujje tomay ki kore chinlo?? :P

      Delete
    3. আমাকে অনেকেই কীভাবে জানি চেনে। আমি এটা আগেও দেখেছি।

      Delete
  48. একটার পর একটা বাংলা উপন্যাস-কে নির্বিচারে খুন করা হচ্চে।
    ''চাঁদের পাহাড়" থুড়ি 'চাঁপা' প্রথম থেকেই চোখ টানে।
    গ্রামের দৃশ্যঃ- প্রত্যেকে পড়ে আছে পাটভাঙা ধুতি-শাড়ি; ঝকঝকে স্মার্ট মেটে উঠোন। দেখে মনে হচ্চে এইমাত্র শ্যুটিং-এর জন্য সেজে উঠল।
    উপজাতির রাজাঃ- চোস্ত ব্রিটিশ উচ্চারণে ইংরেজি বলেন।
    বহুরূপী সিনেমাঃ- সিনেমা-টা যে কোন ভাষার পরিচালক জট পাকিয়ে দিয়েছেন! কেন? প্রত্যেক-কে নিজের ভাষায় কথা শুরু করিয়ে তাঁর ওপর বাংলা ভয়েস-ওভার দিয়ে দিলে কি খুব ক্ষতি হত? ইংরেজি সিনেমায় তো এমনটাই করা হয়। যে হ্যাঁ, সিনেমার চরিত্র-রা নিজেদের ভাষাতেই কথা বলছে। দর্শকের সুবিধার্থে সেটি আমরা বাংলায় দিলাম। তাতে কি লাভ হত? আল্ভারেজ-কে চুঁচুড়ায় জন্মাতে হত না; আর কমলেশ্বর-কেও উটকো ন্যারেটিভ দিয়ে গলা খারাপ করতে হত না।
    আদেখলাপনাঃ- এই সিনেমাতে দর্শকের পয়সা উশুল করাতে যা পেরেছে, আফ্রিকার সব দেখিয়েচে। ভাবটা, এমন ১৬ আনা খচ্চা করিচি, ১৮ আনা উশুল হওয়া চাই।
    বিনি সুতো'র মালাঃ- সব সিনেমায় একটা ঠাস-বুনট থাকে। একটা দৃশ্য থেকে দ্রিশ্যে সমন্বয় থাকে। এতে সেসব-এর কোন বালাই নেই। ফলে, 'থ্রিল' ব্যপার-টাই সিনেমা থেকে বাদ।
    আর বাকি যা কিছু, সে তো উপরেই লেখা হয়েছে। এই সিনেমা দেখে আমার চোখে জয়-বাংলা হয়ে গেল।

    ReplyDelete
    Replies
    1. আহা, অত রাগবেন না, স্মৃতিলেখাদেবী, বুনিপ্‌টা মিষ্টি না?

      Delete
  49. Replies
    1. আরে, ধন্যবাদ, দীপ্রবাবু।

      Delete

Followers