Friday, January 17, 2014

সুচিত্রা সেন

আমার সুচিত্রা সেনের অভিনয় জঘন্য লাগত। বেশ ন্যাকাই লাগত, ইন ফ্যাক্ট। আমি অনেককে অনেকবার বোঝানোর চেষ্টা করেছি যে উনি অভিনয় করতে পারেন না, আর প্রচুর গালাগালের সম্মুখীন হয়েছি। আজ এই পোস্টটা লিখে তো আরোই হব, কারণ সমাজের অলিখিত আইন অনুযায়ী মৃত ব্যক্তি সমালোচনার ঊর্ধ্বে।

কথা বলার টোন তো অসহ্য ছিলই, কিন্তু সবথেকে বিরক্তিকর ছিল তাকানো - বহু, বহু ওপরে কোথাও। "তুমি আমাকে ভালবাসবে না, শহীদ মিনার?" জাতীয় ব্যাপার।
কিন্তু তাহলে কীসের এত মাতামাতি? "ঐধরনের অভিনয়ই তো তখনকার দিনে চলত"টা অত্যন্ত বাজে অজুহাত। বলিউডে নূতন, টালিগঞ্জেও সাবিত্রী যথেষ্ট স্বাভাবিক, সাবলীল অভিনয় করতেন; কোনও বাড়াবাড়ি ছিল না, ন্যাকামির ছিটেফোঁটাও ছিল না, কৃত্রিমতার নামগন্ধও ছিল না। তাহলে সুচিত্রাই কেন?

কারণটা হয়ত অনেকটাই উত্তমকুমার। হিট অভিনেতা তো ("অভিনেত্রী" বললে নারীবাদীরা চাবকে আমার চামড়া তুলে দেবে) বটেই, কিন্তু সুচিত্রা সেনের জনপ্রিয়তার আসল কারণটা হয়ত হিট জুটির অংশ বলেই; ঠিক যেমন রাজ কপূরের হাত ধরে নার্গিসের কেরিয়র উৎরে গেছিল, মানবসভ্যতার ইতিহাসে বৃহত্তম নাকের ফুটো থাকা সত্ত্বেও। মজার ব্যাপার, দুজনেরই সবথেকে বিখ্যাত পারফর্মেন্স অন্য নায়কের সঙ্গে ("সাত পাকে বাঁধা", "মাদার ইন্ডিয়া"), কিন্তু দুজনেরই আসল গ্ল্যামার জুটিতে।

অবশ্যই সুচিত্রা ট্র্যাডিশনল মতে অসম্ভব সুন্দরী ছিলেন, কিন্তু সুন্দরী নায়িকার অভিনেতার অভাব তো ভারতবর্ষে হয়নি কখনও। মধুবালা থেকে মাধুরী ছেড়েই দিলাম, শর্মিলা-অপর্ণা-মৌসুমীকে সুন্দরী ভাবার মত লোকের তো অভাব নেই বাংলায়।

শোনা যায়, মৌসুমীকে একবার দেখে পাগল হয়ে রাজা (রাজু নন) মুখার্জির ক্রিকেট কেরিয়র শেষ হয়ে যায় (কেরিয়র রেকর্ড অবিশ্যি অন্য কথা বলছে); তিনি নাকি মৌসুমীর রূপে বিভোর হয়ে খেলায় মন দিতে পারতেন না। 

তাহলে ব্যাপারটা কী? কেরিয়রের শেষে বেমালুম বেপাত্তা হয়ে যাওয়া? নিজেকে ঘিরে একটা দুর্ভেদ্য রহস্যের খাসমহল সৃষ্টি করা, যা এত বছরে কেউ ভাঙতে পারেনি? এই রহস্যটাই কি তাহলে সুচিত্রা সেনকে ঘিরে এত মাতামাতির কারণ?

একটু ভাবা যাক্‌। অপর্ণাও বেশ জনপ্রিয় অভিনেতা (আবার "অভিনেত্রী" লিখতে যাচ্ছিলাম) এবং পরিচালক, কিন্তু তাঁর ব্যক্তিগত জীবন অনেকটাই হাট করে খোলা সবার কাছে। তিনি কাকে বিয়ে করেছেন, কার কার সঙ্গে সম্পর্ক ছিল - এসব সবাই জানেটানে। তাই অপর্ণার উদাহরণটা বোধহয় ঠিক নয়।

শর্মিলা? মাঝেমধ্যে শর্মিলা কিছু ফ্লপ সিনেমায় অভিনয় করেন ঠিকই, কিন্তু কেরিয়র মোটামুটি শেষ। সেলিব্রিটি অধিনায়কের স্ত্রী ছিলেন, মানছি, কিন্তু তা সত্ত্বেও তিনি অনায়াসে লুকিয়ে থাকতে পারতেন। চাননি। শর্মিলা আসেন, এমনকি বইমেলার খোলা স্টেজে এসে সত্যজিৎ নিয়ে আলোচনা করেন, আবার তাঁর "টাইগার"কে নিয়ে সাবলীল স্মৃতিচারণাও করেন।

এটাই কি তাহলে সুচিত্রার জনপ্রিয়তার কারণ? আমাদের আগের প্রজন্মকে দেখেছি মাতামাতি করতে, বারবার বলতে "উত্তম-সুচিত্রার মত জুটি হল না" বা "সুচিত্রার মত সুন্দরী আর হল না"; দুটোই হয়ত সত্যি, তবে চট্‌ করে কাউকে "সুচিত্রার মত অভিনয় করতে আর কাউকে দেখলাম না"টা বলতে শুনিনি।

এমনকি 'হারানো সুর'এর মত বিদ্‌ঘুটে, বোরিং সিনেমাও হামলে পড়ে দেখতে দেখেছি। কিন্তু তাঁদের উন্মাদনার একটা কারণ ছিল; তাঁরা সুচিত্রার সিনেমা রিলিজ হতে দেখেছেন, তাঁরা টিকিট কেটে একের পর এক ব্লকবাস্টার দিতে সাহায্য করেছেন। তাঁদের আমলে টেলিভিশন ছিল না, অতএব সুচিত্রা সেনের দেখা মিলত একমাত্র স্ক্রিনেই (শুনেছি "উল্টোরথ" জাতীয় কিছু পত্রিকায় গসিপ্‌-টসিপ্‌ বেরোত); পর্দার নায়িকা স্বপ্নের জগতেই থেকে যেতেন।

যেহেতু এই রহস্যের ব্যাপারটা থাকতে থাকতেই মহিলা সীন থেকে হাওয়া হয়ে গেছিলেন, তাই উন্মাদনা কমল না। রক্তমাংসের মানুষ নয়, সুচিত্রা নায়িকা হয়েই রয়ে গেলেন; অত্যন্ত সাধারণ মানের অভিনেত্রী, কিন্তু স্টারডম ব্যাপারটা সবার থেকে বেশি বুঝতেন।

যেমন বুঝেছিলেন দিলীপকুমার, আর তাই কখনও ছোটপর্দায় আসেননি। সোফায় বসে চায়ের কাপ হাতে আড্ডা দিতে দিতে কেউ তাঁকে দেখবে, আর অপছন্দ হলেই চ্যানেল ঘুরিয়ে দেবেন, এই ব্যাপারটাই তাঁর না-পসন্দ্‌। তিনি দিলীপকুমার, একটা সময় গোটা ইন্ডাস্ট্রিতে রাজত্ব করেছেন, এত সহজলভ্য হয়ে যাবেন?

কিন্তু অমিতাভ বচ্চন? তিনি তো আরও বড় স্টার! ছোটপর্দার হাত ধরেই ফিরে এলেন বড়পর্দায়, আর আগের মতই রাজত্ব করে চলেছেন। সময়ের সঙ্গে, বয়সোপযোগী রোলে অভিনয় করলেন; অনায়াসে মেনে নিলেন যে তিনি আর মেগাস্টার নন। কবে গাছের সঙ্গে মাঙ্গলিক পুত্রবধূর বিয়ে দিচ্ছেন, কবে নাতনি হল, সবাই সব জানে, আর টুইটার আসার পর তো সব হাট!

কিন্তু তিনি যে অমিতাভ! মানিয়ে নিতে সময় লেগেছে বরাবর, কিন্তু যে পরিস্থিতিই আসুক, তিনি এত বড় অভিনেতা যে কোনও চ্যালেঞ্জই চ্যালেঞ্জ হয়ে ওঠেনি তাঁর কাছে। নায়ক হওয়ার বয়স চলে গেছে - এটা বুঝতে তাঁর সময় লেগেছে; কিন্তু একবার বুঝে ওঠার পর তিনি আবার দিব্যি নিজের সিংহাসনে বিরাজমান।

সুচিত্রা সেনদের কাছে আসলে রহস্যটাই এক্স-ফ্যাক্টর। তিনি জানতেন, কেরিয়রের শিখরে থাকতে থাকতেই তাঁকে সরে যেতে হবে, একবার বয়সের ছাপ পড়লে ঘুরেও তাকাবে না কেউ। তাঁর অভিনয়ক্ষমতা সীমিত, অতএব গ্ল্যামর আর উত্তমকুমার চলে গেলে তাঁর দশাও দেব আনন্দের মতই হবে।

আর এখানেই সুচিত্রার স্টারডমের রহস্য। তিনি চিরযৌবনা, চিরসুন্দরী হয়ে রয়ে গেলেন, আর সেভাবেই লোকচক্ষুর আড়ালে থেকেই চলে গেলেন। অভিনয় ব্যাপারটা বিশেষ না বুঝলেও সেল্‌স্‌ রীতিমত বুঝতেন। 

"মহানায়িকা" কথাটা হয়ত ঠিক, কিন্তু তার আসল চাবিকাঠি হল তুখোড় ব্যবসাবুদ্ধি, যার ছিটেফোঁটাও টালিগঞ্জে কারুর হয়নি। আর এখানে ব্যবসাবুদ্ধির মানে অর্থোপার্জন নয়, এক্কেবারে আজীবন এবং মরণোত্তর গ্ল্যামরোপার্জন। তাইই বা কম কী?

আর তাই - তাইই হয়ত - তাঁকে কেউ টাচ্‌ করতে পারল না। এখন তো আরোই পারবে না।

আর আই পি।

252 comments:

  1. khanikta ekmot. Suchitra debi amar dekha sobcheye kharap lip melaten ganer songe. tobe onar moto daksaite romantic nayika ar bangla cinema te aseni

    ReplyDelete
    Replies
    1. নায়িকা? হ্যাঁ, ঠিকই। কিন্তু অভিনেত্রী? :D

      Delete
    2. eta personal motamot tai galagali ajotha... tahole purono diner kono kichu e thik na.. cinema ta sammi kapoor kemon ghar helia gan korto,,ciro kumar devand kemon jeno ghar kat kore kotha bolto,think about every star ,, means every one have their own style jeta akhon chole na,,tai bole tini avinoi janten na eta bola murkhamir moto... suppose osudh nia boli fleming penicillin abiskar kore chilen akhon seta r chole na market a pieracillin,meropenam esegeche,,tai bole eta mean kore na stevene fleming kichu janten na...electronics kal ja chilo aj boka boka,,mane eta noi segulo jaghannyo.. ota 1st step chilo,, jeta upor daria ato chitkar korcho....r mohaniyaka purodiner r akhoner loker rai bole tai sobai boka r tumi ek matro intelligent vaba ta kemon?eta tader mot.. again most of them,, democracy ,vote mane bojho? je person er brainer frontal lobe nosto hoye jai se somasto antisocial activity keo thik mone kore,,but sobar kache seta bhul mane ke seta vul na? r nije ke lukia rakha babsayik buddhi manlam,, tomake 1 koti taka debo tumi jail a thakte parbe? its not so easy boss... eta onnar personal mot chilo,,kono person k jor kore like korte uni bollen ni.. amrai like korechi... uni media te eseo bollen ni..tai onake apoman korar murkhami mane nei,,eta beyadopi.. tumi tomar ghore bose ki korcho seta nia jodi ami tomake gali di tomar valo lagbe na tomar barir loker ? vabo uni mara gechen,,egulo sune onar barir lokeder kemon lagbe? sobai murkho,,purono lok era murkho chilen,, valo cinema bujhten na eta bola,,kemon lage..

      Delete
    3. আমি আপনার কথা খুব একটা বুঝতে পারলাম না। ভাল বলে থাকলে ধন্যবাদ। আর খারাপ বলে থাকলে পড়ার জন্য ধন্যবাদ।

      Delete
  2. Great. Finally found someone bold enough to write this, rather drive the point home.

    ReplyDelete
    Replies
    1. যাক্‌, এ যাত্রায়ও বেঁচে গেছি।

      Delete
    2. exactly what we were discussing on fb, and had to stop the morning she expired, because of courtesy. thank you for voicing just what I and many of my friends think.

      Delete
    3. সমর্থনের জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  3. Ki ese jay?
    Ekta bhalo golpo lekh diki...

    ReplyDelete
    Replies
    1. সুচিত্রা সেন স্বয়ং তো একটা গল্প। লিখে দিলাম ধাঁ করে।

      আর ফিকশন? হবে, হবে, সব হবে।

      Delete
    2. লুকোচুরি তো বরাবরই আমাদের প্রিয় খেলা, এই ক্ষেত্রে শুধু 'ধাপ্পা' টাই যা দেওয়া হয়নি!
      আর অভিনয়? ওটা করে খুব কম অভিনেতাই বড়লোক হয়েছে!

      Delete
  4. Uttam ta aboshsho shabar khetre Suchitra-prem'r karon ba unoghatok chhilo na. Amader-i Pinaki da (jake dekhlei Prof. Calculus mone haye ar shabhab tao kichhu ta temon) bolechhilen - Sri Krishna Choitanno dekhte gachhen, mone khub addhattik bhab niye - "There was no escape from her"!!! Eke Pinaki da, taye oi cinema-e Suchitra ke dekhe ei reaction, taye amader moto class 11-12'r kayek jon ke sheta abar bolchhen - amra besh hatobak ebong bakkihara hoye gechhilum. ;)

    ReplyDelete
    Replies
    1. এটা শুনিনি, তবে উনি শাম্মি কপূরের সাংঘাতিক ভক্ত ছিলেন।

      Delete
  5. খাটি সত্যি কথাটা লেখার সাহস যে দেখালি তাতেই কেল্লা ফতে ! যে নায়িকা তার অভিনয় জীবন এর পর আর লোক চক্ষুর সামনে আসেননি, তিনি তো সেই দিন থেকেই মৃত । আজ তার মরদেহ টা শুধু দাহ হল। আর তাতে ছবি প্রেমি দের কি বা এসে গেল ? ক্ষয় ক্ষতি যদি কিছু হয়েছে সেত আগেই হয়ে গেছে। যদিও আমি তেমন টা কখনই টের পাইনি !

    ReplyDelete
    Replies
    1. ঠিক। আমারও জীবনে বিশেষ পরিবর্তন এল না। তবে ভদ্রমহিলার বাস্তববুদ্ধি বেশ টন্‌টনে ছিল।

      Delete
  6. Hebby laglo. Majadar ebong sattyi.

    ReplyDelete
  7. khub valo laglo...copy korlam dada :)

    ReplyDelete
    Replies
    1. বাঃ, এত লোক একমত দেখে বেশ ভাল লাগছে।

      Delete
  8. Jak prithibite sotti bolar lokjon ekhono ache tahole.... Just awesome....

    ReplyDelete
    Replies
    1. আরে, সেটা ছিল, আছে, থাকবে। সত্যি নেওয়ার লোকেরই বড় অভাব।

      Delete
  9. Hats of to u.......!!

    Ami bohubaar ei kothata lokjonke bolechhi, loke ritimoto marte asto, now i've got someone by my side, bold enough to write something out of the box... #AMEN

    ReplyDelete
    Replies
    1. ভেবেছিলাম বাবাকে বলতে হবে নাম বদলে খগেন করে নিতে। সেটা মনে হয় না আর দরকার হবে।

      Delete
  10. darun lekha! puro ta pore mone holo, "sotyi...thik-e to!"

    ReplyDelete
    Replies
    1. আরেক, এতজন একমত হবে ভাবিইনি। অসংখ্য ধন্যবাদ!

      Delete
  11. ekebare ekmot..eto bhalobhabe amar moner kotha ajke je keu bolbe bhabteo parini..Hats off

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, ধন্যবাদ।

      Delete
  12. Biswas korun, lekha-ta pore sanghatik baaje laglo..... ar sobar dwara je Romyorochona lekha hoyna, setao bujhlam.....

    ReplyDelete
    Replies
    1. আরে, পড়েছেন, এটাই তো যথেষ্ট। তবে, ইয়ে, এটা রম্যরচনা ছিল না।

      Delete
    2. Romyo rachona na holeo gorur rochona chilo.... tobe gorur rochona likhte giye gobor er gandho choriyecho tumi.... ghNte Gha tumi....baddo pechon pokko aNtel.... blog e click korlei dollar dai, tai sostai bajimat er dhanda? USA te chakri jutche na? Mrs. Suchitra Sen er pechone porecho keno?

      Delete
    3. এ বাবা, আমি তো স্রেফ সমালোচনা করেছিলাম, আপনি মহিলাকে 'গরু' বলে দিলেন? এটা বাড়াবাড়ি হল না?

      আর মাইরি বলছি, ডলার কেন, একটা নয়াপয়সাও দেয় না আমাকে কেউ। আমার ব্লগে যদি কোনওদিন বিজ্ঞাপন দেখেন, বুঝবেন টাকা দিচ্ছে। কিন্তু আপাততঃ কেউ দিচ্ছে না, কী করব? অ্যামেরিকায় যাওয়ার শখটখ নেই বিশেষ, তবে আপনি যদি আমার ব্লগের জন্য স্পনসর জোগাড় করতে পারেন, কৃতজ্ঞ থাকব।

      পুনশ্চ -
      'ঘ্ন্‌টে ঘা' মানে কী? উচ্চারণই করতে পারছি না।

      Delete
    4. @Abhishek Mukherjee, apnar "somalochona" korbar odhikar thakle bakider apnar "somalochona"r opore bolbar odhikar nischoy ache. Bababari apnar hoi ni? Nijeke jiggasa korun to (jodi obissi sesob korbar moto mon ba samajik bodh thake)!

      Apnar standard "মাইরি" obdhi. Tai to apnake baron kora hoyeche esob baje katha lekhar theke biroto thakbar janye. Oshalin o ouddhattopurno lekha.

      Delete
    5. আরে, আছে বলেই তো আপনার কমেন্ট পাবলিশ করছি, নয়ত করতাম কি? তবে কিনা আমি স্বনামে লিখছি আর আপনি বেনামে।

      আর, ইয়ে, "মাইরি" কথাটা এসেছে "মা মেরির দিব্যি" থেকে। খুব খারাপ কথাও নয়।

      Delete
    6. @Anonymous: please thamben na! I am enjoying Abhishek Mukherjee's replies too much.

      @Abhishek Mukherjee: excellent piece. just what we were discussing on fb a few days back, and had to stop because of sheer courtesy when we got news that the lady has expired. finally and formally. just as somebody has commented above, she had expired the day she withdrew from public eye (not that she had a sterling presence for us even before!).

      Delete
    7. আরে, উনি একজন নন; অনেকে আছেন। কিন্তু তাঁরা স্বনামে লিখতে ডরান।

      Delete
  13. Baddo baje lekha apnar! Gothon shoili khub-i nimnomaner. Bangla bhasar proyog jothopojukto korun! Loke hasiye ar katokaal cholbe? Purota porbar dorkar hoini, ki bolte chaichen dui-ek bakya thekei dhora geche.

    Katota janen Mrs. Sen ke apni? Katobar dekhechen onake? Boyesh to khub ekta beshi noi apnar. Onar kota chobi dekhar sujog peyechen? Abhinoy janen? Naki parar rongomonche-i birotto? Kota film e obhinoy korechen apni? Somalochona korbar sokoler-i odhikar ache, jodi ta gothon mulok hoi. Byakarangoto bhabe obhinoy er ki ki bhul, ta tule dhorlen na keno? Janen na bujhi? Shudhu bektigoto blog er prochar er lobh ar samlate parlen na, tai ei nogra lekha?

    Radical haoa bhalo, jodi gyan gommi thake. Nichok lobher sarthe esob likhe ki paben apni? Duto orbachiner bawaba, ba duto upri somalochona!

    Mrs. Sen kaaj ta bhujten. Poisa noi! Bechu-dada ba didi apnara, jara blog er sarthe esob kotu bakyo proyog koren!

    Kaaj korun mon diye. Parle somajer janye kichu korun, somachen gothon mulok kaaj te badha na diye. Apnader janyei aaj somaj dubte boseche. Kupamanduk orbachin dhari khoka hoye baje somalochona bandho korun.

    ReplyDelete
    Replies
    1. আমি জানি আমার লেখা বেশ খারাপ। আমি সবাইকে বোঝাতে চাই কথাটা। আপনি বোঝেন দেখে বেশ লাগল। তবে বাংলা ভাষার যথোপযুক্ত প্রয়োগ না করা সত্ত্বেও আপনি পুরোটা না পড়েই বুঝে গেলেন, এতেই আমি বেশ ধন্য।

      আমি মিসেস সেনকে একেবারেই জানিনা। একবারও দেখিনি (কী করব, উনি দেখাই দিতেন না যে!)! তবে ঐ সিনেমাটিনেমা দেখেছি কিছু। অভিনয় বিশেষ যে জানি তা নয়, আর একটা সিনেমাতেও অভিনয় করা হয়ে ওঠেনি (আপনি একটা চান্স দেবেন নাকি?)।

      তবে ঐ আর কী, সিনেমাটিনেমা তো দেখেছি, পুরোনো সিনেমাও। বাকিদের দেখেছি। নূতন আর সাবিত্রীর নাম করেছি, চাইলে আরও দুয়েকটা করতে পারি। কিন্তু কী লাভ? সুচিত্রা হলেন সুচিত্রা, অসামান্য সম্মোহনী শক্তি, সারা রাজ্য উদ্বেল। কাজেই লাভ নেই।

      র‍্যাডিকাল আর হতে পারলাম কই? জ্ঞানগম্যিও নেই বিশেষ। কিন্তু কীসের লোভ আমার ঠিক বুঝিনি। :(

      মিসেস সেন কাজ কেন, অনেককিছু বুঝতেন। পয়সার কথা তো বলিনি কোথাও - আপনি পুরোটা পড়লে ভাল করতেন।

      কাজ মন দিয়েই করব, আর সমাজের জন্য তো টুকটাক করে থাকি, কিন্তু মিসেস সেনকে সমালোচনা করে বোধহয় সেই পুণ্যটুকু ব্যালেন্সড হয়ে গেল। খুব অপরাধবোধে ভোগালেন, জানেন তো।

      পুনশ্চ -
      কয়েকটা শব্দের মানে বুঝিনি, একটু বলবেন?
      নিচক (কীচকের আত্মীয়?)
      নোগ্রা ('নায়াগ্রা' লিখতে চেয়েছিলেন?
      বাওয়াবা (আপনিও 'চাঁদের পাহাড়'এ বাওবাবটাকে মিস্‌ করেছেন, না?)
      সমাচেন (সিয়াচেনের পাশে কোথাও?)

      Delete
    2. Ye... eisob bidogdh somalochona gulo likhte giye nijer naam dhakar proyojon keno porlo bujhlam na!!

      Delete
    3. জানি না রে। আমি ছোট আছি, ছোট থাকি, শস্তা সাবান মাখি, কলকাতা ঘুরে দেখি, তাই এত বড়সড় ব্যাপার বুঝি না।

      Delete
    4. Sen poribarer keu ki? rohosyo!

      Delete
    5. না না, সেন পরিবারের লোকেরা কেন মরতে আমার ব্লগ পড়বেন?

      Delete
    6. se ami ki jani... nahole naam likhbe na kno? bhitur dim :D

      Delete
    7. না না, আমি নেহাৎই তুচ্ছ লোক।

      Delete
    8. Suchitra sen poisa bujhten na ..ke bollo ? paper e dekhlam uni 2 lacs niten takhan kar dine ajker dine aj ja prai 2 koti.
      echarao shunei title card e onar age jabar ekta alikhito chukti chilo. ....ashole uni bujhten stardom..nothing else...r sei stardom ta haranor ekta prochondo bhoy onar madhye kaaj korto..seta uttam kumar r mrityur janye hok ba boyesher janye hok , ba byakgito jiboner kichu failure r janyeo hote pare...sei bhoy rather phobia thke uni r berotei paren ni..r some how seta jakhan click kore gelo..takhan setake i sabai onar USP dhore nilen...anyway..seta bhalo na mondo seta bicharer day amar noi

      Delete
    9. আরে, মৃত ব্যক্তির সব মাপ। জনগণ বলেছে পয়সা বুঝতেন না মানে বুঝতেন না। তিনি নির্লোভ ছিলেন।

      Delete
  14. অ্যাঁ !! প্রাণের ভয় নেই মাইরী !! o_O ( ডায়াগ্রামটা চূড়ান্ত হয়েছে :D )

    ReplyDelete
    Replies
    1. সে আর কী করব ডাম্ম্যাকাও, ভয়ডর নিয়েই বেঁচে থাকা। তবে ধন্যবাদ।

      Delete
  15. এত ভালো লিখেছেন যে পড়ার পর ধন্যবাদ না জানানোটা অন্যায় হতো। আমার আর একটা কথা মনে হচ্ছিল। সুচিত্রা যে ধরণের ছবিতে অভিনয় করে জনপ্রিয়, মানে তখন ছবির মূল ট্রেন্ড যা ছিল, তা হল ভালো সাহিত্যের ওপর নির্ভর করে ছবি বানানো। সেটা ক্লাসিক সাহিত্য হবে না হয়তো, ধাত্রীদেবতা বা গণদেবতা হবে না, কিন্তু সপ্তপদী হবে। সুচিত্রার ছবিগুলো আর একবার দেখবো এবার, বোঝার চেষ্টা করবো কেন তিনি এত জনপ্রিয় হয়েছিলেন সমকালে। কিন্তু আমার মনে হয় নিটোল গল্প এই ছবিগুলির সাফল্যের একটা কারণ, যা সাধারণ দর্শককে খুব আকর্ষণ করেছে। পরবরতীকালে বাংলা মূল ধারার ছবি নিটোল সাহিত্য থেকে সরে যায় সস্তা জনপ্রিয়তার দিকে। তাতে জনপ্রিয়তা আসে নি, সিনেমাই আরো সস্তা হয়েছে। সুচিত্রার সৌভাগ্য সেই পর্বে তাঁকে অভিনয় করতে হয় নি। বস্তুতপক্ষে উত্তমকুমার এর মৃত্যু আর তারপর তার স্বেচ্ছা অবসরের পরেই বাংলা ছবি আশির দশক থেকে চলে গেল খুব সস্তা দরের ছবির দিকে। বেদের মেয়ে জ্যোৎস্না, পোসেনজিৎ এর দিকে। সুচিত্রাকে বাংলা সিনেমার ইতিহাসে মহা পতনের আগের শেষ নায়িকা হিসেবেও দেখতে হবে। আর এই মহপতন চলেছিল দু দশক ধরে, মাঝে মাঝে হঠাৎ আলোর ঝলকানি বাদ দিলে। আর এটাও মনে রাখার উত্তমের সঙ্গে মিলে সুচিত্রা বাংলা বাণিজ্যিক ছবিকে উজ্জ্বল রেখেছিলেনও দু দশক ধরে। সুচিত্রা উত্তমের সাফল্য, এবং দীর্ঘদিন ধরে একটানা সাফল্যের রসায়ন কি সেটা বিশ্লেষণ করতে হবে। সীমাবদ্ধতা পেরিয়ে কীভাবে এবং কেন সুচিত্রা সফল হলেন, সেটাও ভেবে দেখার।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। আপনি ঠিকই বলেছেন, বাংলা ছায়াছবির অন্ধকার যুগের শুরুতে তাঁর কেরিয়রের শেষ, অথবা উল্টোটা। উনি নিঃসন্দেহে শেষ নায়িকা, এমনকী হয়ত একমাত্র মহানায়িকা (নিম্নমানের অভিনেত্রী হওয়া সত্ত্বেও); বাণিজ্যিক সাফল্যের ব্যাপারটাও মাথায় রাখা অনস্বীকার্য। তবে ঐ, দুটো মিলিয়ে একটাই কথা দাঁড়ায় - ব্যবসা বুঝতেন; অভিনয় নয়। বলছি না সেটা খারাপ - কিন্তু সেটা ঘটনা।

      Delete
  16. Sorry, Off the main topic but, "Abhinetri" kotha ta "naribadi" der kharap lagbe keno ta bujhte parlam na. Bangla byakaran(Grammer) ki natun kore lekha hochhe naki?

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, এখন অ্যাক্টর চেয়রপার্সন ইত্যাদি না বললে নারীবাদীরা আপনাকে পিটিয়ে তক্তা বানাবে, জানেন না? সব 'ম্যান' এখন 'পার্সন' (ডোবারম্যান বাদে), সব স্ত্রীলিঙ্গ এখন পুংলিঙ্গ।

      Delete
    2. :-D .Amader bhashe te meye(girl)der chelebela hoi (taslima nasrin mante parben na), ar chele(boy)ra lokkhi hoi. Byakaran bodle narimukti te ki subidha hobe bujhina. Hoito "Men are from Mars, Women are from Venus" -er title change kore likhte hobe "Men Are from Mars, Women, too, are from Mars".

      Delete
    3. জানি না রে ভাই - তবে এইসব বলতে গিয়ে আমি বেশ গালাগাল খেয়েছিলাম, তারপর থেকে সমঝে চলি।

      Delete
    4. আমি সেইসব লোকেদের কথা শুনতে আগ্রহী যারা বিশাল নারীবাদী, কিন্তু সুচিত্রা সেনের বুড়ো বয়সে গোপন থাকা ব্যাপারটার অ্যাডমায়ারার।

      (ব্লগে কমেন্টটা একাধিকবার পড়ে গেলে দুঃখিত!)

      Delete
    5. দুবার পড়েছিল, একবার ডিলিট করে দিলাম। আপনি যাদের কথা বলছেন তাঁরা ছিলেন, আছেন, থাকবেন।

      Delete
  17. :-/
    Very baje bhat

    ReplyDelete
  18. Kaj kormo nei naki? Parle Poschimbonger nogra rajniti niye kichu gothonmulok lekha likhun. Sadharon er upokare asbe. Rajnoitik hanahani, unemployment, economics esob niye likhun. Development er dike najor din Abhishek babu. Sadharon manush der joriye rajniti Bharotborshe chole, ta janen to? Seta bandho korbar janye likhun na, sokole apnar pase thakbe! Khamokha ekjon Abhinetrir pechone lege apnar ki kono labh habe? Obosso manoshik dik theke apni bektigoto bhabe samayik anandito upobogh korte paren; kintu somajer karor kaje asbe na esob lekha.

    ReplyDelete
    Replies
    1. কী মুশকিল, যারা সমাজের জন্য করে তারা অভিনেতাদের সমালোচনা করতে পারে না নাকি? ভারি মজা তো! এই দুটো সেট মিউচুয়লি এক্সক্লুসিভ হল কবে থেকে?

      Delete
  19. আমি তা পড়তে পারে না কারণ আপনি বাংলা লিখতে

    ReplyDelete
    Replies
    1. আমি বাংলা লিখতে গিয়ে আপনি কেন পড়তে

      Delete
    2. আমিই কি ছাই বুঝেছি নাকি? :D

      Delete
    3. Onekkhon heshey tarpor reply button ta click korlam. Apnar lekhar thekeo oshadharon apnar ei reply ta (first one in this series).
      I feel irritated typing Bengali words in English alphabets, and I never learned to type in Bengali, so the rest of this is going to be in English - hope you don't mind.

      I was drawn to your blog from an FB share that showed the graphic. 100 % in agreement. Whenever I think of Mrs. Sen, I remember her looking upward at an angle and basically, posing, not acting. I would not go so far as to say that she was a low calibre actress, but certainly, I've always thought she thrived more on Star power than on her acting prowess. I find your writing rather irreverent - thank you for a refreshingly new look at who may truly be the greatest star of Bengali cinema. And I also suspect that many among us share your view but hesitate to speak up in the face of an assumed (or real) overwhelming majority who would be quick to take offence.

      Delete
    4. আরে, এত লোক আমাকে সাপোর্ট করছে জেনে ভাল লাগল।

      However, it wasn't irreverent; with me there has seldom been any half-measure.

      Delete
  20. ekdomi ekmot....valo likhecho..bises kore takanor byaparta otyonto rokom sotyo ebong amaro chokhe lage...r sotyi bolte ki amar baba o onar ei takano nie moja koren..arek ta byapar chilo - kono kora kotha bolei got got kore chole jaoa ebong abar ektu hente fire asa ba ektu dure giye dariye jaoa..jei cinema ei hok style eki

    ReplyDelete
    Replies
    1. জানি, আরেকজন ওপরে বলেছে যে গানে লিপ্‌ মিলত না। কতকিছু যে না-বলা রয়ে গেল!

      Delete
  21. "ব্যবসা"বুদ্ধি ?? একটু বোঝাবে অভিষেক ?

    ReplyDelete
    Replies
    1. আরে, বোঝালাম তো! অভিনয়ক্ষমতা অত্যন্ত সীমিত, এটা উনি বুঝে গেছিলেন, তাই অভিনয়ের বিশেষ ধার ধারতেন না। উত্তমকুমারের সঙ্গে জুটি হিট, অতএব লেগে রইলেন। মাপা চাউনি, শহীদ মিনারকে প্রেম নিবেদন করা, হাঁটাচলা ইত্যাদি সবই অত্যন্ত কৃত্রিম; কিন্তু জানতেন, নিজে দেখতে সুন্দরী, কাজেই আসল অ্যাসেট রূপ; তাই সেটা ম্যাক্সিমাইজ করলেন। অভিনয়-টভিনয় শেখার চেষ্টা করেননি - কারণ ওসব সাধারণ মানুষেরা করে থাকে।

      সমস্যাটা বাধল বয়স বাড়ায়। শুধু রূপ ভাঙিয়ে খাওয়ার দিন শেষ; অতএব চট্‌পট্‌ কেটে পড়ো। জানতেন, ষাট বছর বয়সে ফিরলে সেই সিনেমা ফ্লপ করবেই, কারণ অভিনয়ক্ষমতা শূন্য। কিন্তু না ফিরলে গ্ল্যামর অক্ষুণ্ণ থাকবেই। কারণ সুচিত্রা সেন দূরের মানুষ, রহস্যময়ী, সাধারণের ধরাছোঁয়ার বাইরে, ইত্যাদি ইত্যাদি।

      সবথেকে বড় কথা - ব্যবসাবুদ্ধিকে ছোট করে দেখছ কেন? সবার এই ব্যবসাবুদ্ধি থাকলে নব্বইয়ের দশকে ইন্ডাস্ট্রির এই অবস্থা হত না। ন্যূনতম অভিনয়-ক্ষমতা নিয়েও যে রাজত্ব করা যায় সুচিত্রা সেন তার প্রমাণ।

      Delete
    2. দাঁড়াও দাঁড়াও দাঁড়াও - যে কাথাগুলো বেশ পষ্ট করেই আগে লিখেছ তার পুনরাবৃত্তির প্রয়োজন নেই । ব্যবসাটা এর মধ্যে কোথায় এল সেটাই তো প্রশ্ন ? সু সে যে ব্যবসা করতেই সিনেমায় নেমেছিলেন সেটা তুমি কোথায় কিভাবে এস্ট্যাব্লিশ করেছ তার কোনো হদিশ দিতে পার ?

      অবশ্য হতে পারে তোমার মতে পেশামাত্রই ব্যবসা - উপার্জনের নামান্তর হিসেবে । কিন্তু সেক্ষেত্রে প্রখর ব্যবসাবুদ্ধির পরিচয় পাওয়া যেত যদি আগের ব্যাবসাটাকে কাজে লাগিয়ে সেটার পরিবর্তে অন্য উপার্জনক্ষেত্র তৈরি করা হত ।

      আমরা যাকে পাকা ব্যবসাদার বলি সে কি একটা ব্যবসা পড়ে গেলে হাত গুটিয়ে বসে থাকে ? মানে তুমি ছাড়া আর কেউ যে বলে তার একটা উদাহরণ দেবে ?

      Delete
    3. অরিন্দমদা, এখানে ব্যবসা থেকে লাভটা টাকার অঙ্কে নয়; এখানে আসল উদ্দেশ্য গ্ল্যামরোপার্জন। লিখেওছি তো। :(

      Delete
    4. Bhai Abhishek (thik nischit noi bhai na dada konta, nije bujhe lagie nio),

      Ami mone hoi abhinoi byapar ta khub kom bujhi. Tai, ami ei prosonge jachchi i na. Amar mone hoi onek manusher onar obhinoi as an actress (ami naribadi der parowa kori na, goru ke goru, chagol ke chagol, chele ke chele ar meye ke meye bole thaki) khub mone dhorechilo bolei uni janopriyo. Ebar tumi abhinoy aro uchchomaan er pachondo kortei paro (goda-foda), se nie amar apotti kissu nei!

      Samanno baktobbo etai: Je onar banijyo buddhi nie je abhijog. Amar monei hoi shabdo tar apobyabohar korcho. Onar glamour die onar 1980'r por ki luv korechen? Ar (lokkhi)luv na korle ki banijjyo hoi re pagla (bhai hole applicable term ta, otherwise ignore)? Tahole tomar baktyobbyo hochhe je uni obhinoy chere chole gieo glamor dhore rakhte cheyechen? Tai to? Besh korechen. Tomar tate ki? Amitabh Bachchan ra na hoi poreo obhinoy kore gechen, ebang janopriyota dhore rekhechen. Kintu tumi janle kikore je onar jibone emon kichu hoini jaate uni ei publicity r life theke bore hoe janni? Aami o janina, ekta probability r kotha bolchi; until tomar kache kono conclusive proof na thake tumio kissu jano na; ar na jene ekjon soddyo mrita manusher naam e kotha bole, osomman kora amar mone hoi khub bhalo ruchir porichoy noi. "Swalpobidya bhoyonkari" bole ekta kotha ache - hothat kore mone pore gelo.

      Delete
    5. অর্থাৎ জনপ্রিয়তা অর্জনটা পুরোপুরি এন্ড ইন ইটসেলফ । অর্থোপার্জনের সঙ্গে পরোক্ষ সম্পর্কটাও বিচার্য নয় । বেশ । কিন্তু চলচ্চিত্রটা একটা প্রচলিত অর্থে ব্যবসাও বটে । সেটা যাঁর পেশা তাঁর মূল্যায়নে সম্পূর্ণ নিজস্ব ডেফিনিশন অনুযায়ী ব্যবসা কথাটার ব্যবহার খাটে না, একমাত্র যদি না তা প্রচলিত অর্থটার দিকে ইঙ্গিত বহন করে । পাঠকের কাছে ইঙ্গিতটা অনিবার্যভাবেই খুব স্পষ্ট, তুমি অস্বীকার করলেও ।

      তুমি সু সে-র মৃত্যুদিনে ওনার অভিনয় কত খারাপ তাই লিখেছ, অনেকে পড়েছে, বেশ কিছু কমেন্ট পেয়েছ । তোমার ডেফিনিশন অনুযায়ী তোমার ব্যবসাবুদ্ধিও তো কিছু কম দেখছি না । তাহলে সু সে তাঁর পেশায় যে জনপ্রিয়তা পেয়েছিলেন লেখক হিসেবে তো তোমার সেটা পাওয়ার কথা, তাই না ? তুমি যত বাজেই লেখ না কেন (মতামত তো থাকতেই পারে) ? কেন পাচ্ছ না বলতে পার ?

      নাকি কিছুটা প্রতিভা লাগে ? একেবারে রদ্দি মাল বেচে জনপ্রিয়তার শীর্ষে ওঠা এবং বেশ অনেকদিন থাকা যায় না ? এইবেলা স্বীকার করে ফেলবে নাকি ?

      Delete
    6. চিমা! আমার প্রথম ফুটবল নায়ক! অনেক পুরোনো কথা মনে করিয়ে দিলেন চিমাবাবু!

      আমি নিজেও অভিনয় খুব কম বুঝি। আমার যাকে দেখে মনে হয় ভাল অভিনয় করছেন, তাকে ভাল বলি। যাকে দেখে মনে হয় খারাপ অভিনয় করছেন, তাকে খারাপ বলি। দোষের মধ্যে আমি ভাল-খারাপ দুটোই বাড়িয়ে বলি।

      আর বাণিজ্যবুদ্ধিটা অভিযোগ নয় (আর কতবার বলব কথাটা?) - আমার ব্যবসাবুদ্ধি থাকলে আমি বসে বসে ব্লগ লিখি? ওটা অকপট প্রশংসা।

      "অল্পবিদ্যা ভয়ঙ্করী" কথাটা বেশ দামী। তবে শরদিন্দু বন্দ্যোপাধ্যায় "অনুমানশাস্ত্র" বলে একটা জিনিসের কথা বলেছিলেন।

      Delete
    7. অরিন্দমদা, বিখ্যাত হওয়ার জন্য ন্যূনতম দক্ষতা লাগেই। কিন্তু তার থেকে অনেক বেশি লাগে ব্যবসাবুদ্ধি (যেটা সম্মান করি আমি খুব)।

      রদ্দি মাল ছিলেন না। কিন্তু আমার বাজে লাগত (এটা তো হতেই পারে, তাই না?)

      আমার ব্যবসাবুদ্ধি থাকলে আমি ব্লগ থেকে রোজগার করে ফেলতাম। আর আমি লেখক হিসেবে নিজেকে গণ্যই করি না, ভাল-খারাপের প্রশ্নই উঠছে না। মানে, সত্যিই তুমি আমাকে 'লেখক' ভাব? আমার তো যা মনে আসে হাবিজাবি লিখি। লোকে পড়ে, এতেই আমি ধন্য।

      Delete
    8. আচ্ছা বেশ, আমি মেনে নিলাম তুমি নিজেকে লেখক বলে ভাব না । স্রেফ এমন একজন যে ইতিমধ্যে অনেক কিছু লিখেছে, প্রকাশ করেছে, সোশ্যাল নেটওয়ার্কে সে লেখার প্রচার করেছে, পরিচিতদের প্রাইভেট মেসেজও করেছে । তা হলে তোমার ডেফিনিশন অনুযায়ী ব্যবসাবুদ্ধি – খ্যাতিমান হওয়ার আর থাকার জন্যই যাবতীয় কার্যকলাপ চালানো, রোজগারের সঙ্গে (আপাত) সম্পর্কহীনভাবে – কথাটার প্রাসঙ্গিকতা তোমার ক্ষেত্রে বেশি বৈ কম নয় ।

      তোমার সেটার অভাব বলি কি করে ? সু সে সম্ভবতঃ মরে যাওয়া ছাড়া গত কয়েক দশক ধরে নতুন কিছু করেন নি, অন্ততঃ করে থাকলেও তোমার লেখায় তার কোনো প্রভাব নেই । অর্থাৎ এ লেখাটা তুমি লিখতে পারতে বোধ হয় হাতেখড়ি হওয়ার পরে যে কোনো সময়ে । কবে লিখেছ জানিনা, প্রকাশ করেছ তাঁর মৃত্যুদিনে । এর পরে তো ব্যবসাবুদ্ধির অভাবের কথা দাঁড়ায় না !

      তোমার শেষ অনুচ্ছেদের প্রথম বাক্যটা বোধ হয় ভুল করে লিখে ফেলেছ – কারণ তোমার ডেফিনিশনে তো ব্যবসাবুদ্ধির সঙ্গে রোজগারের কোনো সম্পর্ক নেই । যেতে দাও । রদ্দি মাল কথাটা ব্যবহার আমি করলেও তোমার ব্যবহৃত শব্দগুলো – বাজে, জঘন্য, অসহ্য, বিরক্তিকর, ন্যাকা – তার সঙ্গে খুব বিষমার্থক নয় । সে যাক - রাত সাড়ে বারোটা সময়টা শব্দার্থভেদাভেদের পক্ষে খুব উপযুক্ত নয় । তা ছাড়া তেন্ডুলকারও তো দেখছি বলছেন উনি ব্যাট ধরতে জানেন না বলার অধিকারও প্রত্যেকের আছে, আর তার জন্য নিজেকেই বা জীবনে কোনোদিন ব্যাট ছুঁতে হবে কেন । ঠিক ।

      প্রশ্ন হল, তুমি যদি একান্তভাবেই নিজের মতামত প্রকাশ করতে চাইতে তাহলে “এটাই কি তাহলে …বলতে শুনিনি।” এই অনুচ্ছেদটা এল কেন ?

      উত্তরটা সহজ : তুমি তোমার মতের সমর্থন প্রয়োজন মনে করেছিলে অন্যরাও যে তোমার সঙ্গে সহমত সেই প্রসঙ্গের মাধ্যমে । অর্থাৎ তোমার কাছে অন্যের সঙ্গে মতৈক্যের গুরুত্ব আছে । তাহলে অপরের মত অনুযায়ী নিজের মতকে মোল্ড করতেও তুমি একেবারে নারাজ নও । তার মানে আগে যিনি অন্য কয়েকজন বিখ্যাত তথা অভিনয় সম্বন্ধে অভিজ্ঞ ব্যক্তির সু সে-র অভিনয়দক্ষতা সম্পর্কে প্রশংসার উল্লেখ করেছিলেন তিনি খুব একটা ভুল করেননি । এরপরেও “আমার ব্যক্তিগত মত” এ কথার উপর জোর কেন ?

      আমার তরফে এখানেই দাঁড়ি, কারণ স্ববিরোধ দেখানোটাও একটা পর্যায়ের পরে ক্লান্তিকর হয়ে পড়ে । বিশেষ করে যখন পরীক্ষার খাতা জমে আছে । অলমিতি ।

      Delete
    9. মৃত্যুদিনে প্রকাশ করে কী জুটছে দেখছ না? এখনও যে নিশ্চিন্তে রাস্তায় বেরোচ্ছি এইই যথেষ্ট। "বাজে, জঘন্য, অসহ্য, বিরক্তিকর, ন্যাকা" তো আমার ব্যক্তিগত মতামত - সেটা থাকতে পারে না? সেটা থাকাটা এত বড় অপরাধ? আমি দর্শক, আমার খারাপ লাগলে আমি বলব না?

      আমি আমার মতামত জানিয়েছি। তোমরা তোমাদের মত জানিয়েছ। মতানৈক্য হতেই পারে। আর তোমার সঙ্গে বেশ সুস্থ আলোচনা হচ্ছে (আমার ধারণা মুখোমুখি হলে আরও গুছিয়ে হত); তবে বেশিরভাগেরই আক্রমণটা ব্যক্তিগত হচ্ছে, লেখাটার দিকে হচ্ছে না। সেটাই খারাপ লাগছে।

      অলমিতি।

      Delete
  22. Kota khisti khele? eto comment pora'r dhoirjyo hariye felchhi!

    ReplyDelete
    Replies
    1. আরে, সে তো খেয়েই চলেছি। গুনছি না আর! :D

      Delete
  23. sotti katha ta sundar kore lekha dekhe bhalo lagche :D

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, ধন্যবাদ।

      Delete
  24. 100% true, specially oi diagram ta... amio kheyal korechi.. but publicly evabe bolte besh shahosh lage... reaction : super duper Ghyam.

    ReplyDelete
    Replies
    1. আরে, আমি জানতাম না তুই আমার ব্লগ পড়িস্‌। অনেক ধন্যবাদ।

      Delete
  25. এই ব্লগে ক্লিক করলে কি ডলার দেওয়া হয়? যে ক্লিকাচ্ছে সেও কিছু পায় তো?

    ReplyDelete
    Replies
    1. একদম। আপনি শুধু আমাকে ইমেল করে আপনার ই-ব্যাঙ্কিং অ্যাকাউন্ট আর পাসওয়র্ড পাঠিয়ে দিন। তিনদিনে পেয়ে যাবেন।

      Delete
  26. Suchitra Sen er cinema dekhle jhhnat jwole shunle loke koto khisti je dae!! :D Khasa hoyeche!!

    ReplyDelete
    Replies
    1. কী করি বল্‌ দেখি! একটা সত্যি কথা লিখে ফেলেছি না হয়...

      Delete
  27. বাঙালী এখন সাবালক হয়েছে - ফ্রীতে blog খুলতে পারে - যা খুশি তাই লিখতেও পারে ! কেউ কিছু বলবে না !!

    ReplyDelete
    Replies
    1. একী, বাঙালি কেন, সবাই পারে তো! আর বলবে না বলছেন নাকি? হবে হয়ত।

      Delete
  28. Bhai onar sambandhe lekhata besh bhalo laaglo. Roop nieo keu kichu bolle sare chuattor er face dekhie bola jai, onar dentist er achievement anek beshi. Tabe please amitabh bachchan ke bhalo abhineta bolata maante parlamna.

    ReplyDelete
    Replies
    1. আপনি আমার প্রশংসা করছেন, এদিকে গুরুর নিন্দে করছেন। আমার কি খুশি হওয়া উচিত?

      Delete
  29. bikhyato hobar besh short-cut pontha to

    ReplyDelete
    Replies
    1. এক্কেবারে। এটা না লিখলে আপনি পড়তেন, বলুন তো? কীর'ম একঝট্‌কায় বিখ্যাত হয়ে গেলাম, না?

      Delete
  30. 100% ekmot, ar chhobi ta just too good!
    Shob successful star ra bhalo actor hoyna, kintu zero acting skills niye koto boro star howa jay, tar ekta limit thakbe toh! Bangla totha Indian cinemay ei tinjon ke dekhechhi, jara absolutely zero acting skill niye bochhorer por bochhor dapiye beriyechhe/ berachche at the top of their industry - Mrs Sen, Katrina Kaif ar amader Dev-da. Are bhai atogulo bagha-bagha actor-er shathe acting kore, (Uttam/Tarun/Sabitri to name a few) ektu toh imrpove korbe!

    ReplyDelete
    Replies
    1. ভারতবর্ষেই সম্ভব। আজ থেকে পঞ্চাশ বছর পর দেবকে নিয়ে এইজাতীয় লেখা লিখেও কেউ একইরকম গালাগাল খাবে। :(

      Delete
    2. এইডা খাঁটি কথা কইছেন।
      চান্দের পাহাড়ে উঠার পর থিক্যা ভবিষ্যৎ আরো অন্ধকার হইছে।

      Delete
    3. আরো কত কী হয় দেখুন। "চাঁদের পাহাড়ে পাগলু" এল বলে।

      Delete
  31. ini ki Sen poribarer keu? ki bhitu mairi

    ReplyDelete
    Replies
    1. না না, ওঁরা এপাড়া মাড়াবেন না।

      Delete
    2. তাছাড়া ওনারা বাঙলা পড়তে পারেন বলে মনে হয় না

      Delete
    3. এইবারে সবাই আপনার পেছনে পড়বে কিন্তু। :(

      Delete
  32. onake ke kobe bhalo obhinetri bolechhe? ki darun dekhte... etai bolte sunechhi.. Soumitra o bolechhilen baje obhinetri, soptopodi te khukipona korechhe... :D tobe oshouch ta mitley na hoy likhte... ki je koro.!

    ReplyDelete
    Replies
    1. ঐটেই ভুল হয়ে গেল রে।

      Delete
  33. You know what, never realized this before reading your blog. Pore mone holo, tai to! Edik ta etodin dekhlam na keno? Naki dekhte chaini? Hote paare. Jai bolun, oshombhob shundori chilen kintu.

    Share korlam. FB, twitter.

    PS. Kono chhobi te obhinoy bhalo laageni? Deep jele jai ba uttor falguni? Eguli etota kharap na kintu.

    ReplyDelete
    Replies
    1. অজস্র ধন্যবাদ। আমি এটা দেখে বেশ খুশি হচ্ছি যে আমার সঙ্গে অনেকেই একমত।

      'দীপ জ্বেলে যাই', 'হসপিটাল', 'সাত পাকে বাঁধা'তে ঠিকঠাক লেগেছে; 'উত্তরফাল্গুনী'তে অতটা না। কিন্তু বড্ড অতিনাটকীয়।

      Delete
  34. Ekdom "bangali" lekha!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ (যদিও মানে বুঝিনি)।

      Delete
  35. Ami bangla ta english okkhor e lekhar chesta korchi..tai porte kosto hole khoma korben..apni thik likhechen ki bhul likhechen eta bola khub e kothin and relative to one's perspective..apni nijei likhechen tar sob theke boro hit 'Saat pack e bandha' abar imply korechen taar sofolota Uttam Kumar er jonyei..ektu contradicting byapar ta..apni ki janen je uni Padma Shri? Apni ki janen Satyajit Ray "Devi Chadhurani' banan ni karon Suchitra Sen refused an exclusivity clause Ray had in his contract. Ray would not have content with an actor with a very average acting quotient, eta bolai bahulyo..Constructive criticism is good but your timing is wrong my friend..
    Apni ki koren ami jani na kintu je kono profession er ultimate goal holo delivery of result and one's success or failure is absolutely dependent on that delivery..the commercial success of her films and the love of people for her is not unknown to us..I rest my case..

    ReplyDelete
    Replies
    1. "সাত পাকে বাঁধা" নিয়ে যেটা লিখেছি, আপনি পড়েছেন কি মন দিয়ে? আর সেদিক থেকে দেখলে ভিজি (মহারাজা অফ্‌ ভিজিয়ানাগ্রাম)-ও পদ্মভূষণ - তাতে কী যায় আসে?

      আমি কিছু করি-টরি না। যা মনে আসে, লিখি। আপনারা পড়েন। না পড়লেই পারেন।

      Delete
    2. Dada..padma bhushan ar padma shree duto alada..amar comment ta bhalo kore porun..ar dhore neben apni jerokom ei blog ta likhechen tar moto ei comment gulo woh kintu constructive criticism..sudhu nijeke defend na kore kichu sekhar chesta jodi koren life e onek dur jaben..

      Delete
    3. আপনি অর্ডারটা জানেন কি? ভারতরত্ন > পদ্মবিভূষণ > পদ্মভূষণ > পদ্মশ্রী। অর্থাৎ পদ্মভূষণ পাওয়াটা পদ্মশ্রী পাওয়ার থেকে বেশি শক্ত। এবারে আমার যুক্তি বুঝলেন কি? আর আমার নিজের মতামত তো থাকতেই পারে, তাই না?

      আর পদ্মশ্রীর কথা আর বলবেন না! অলিম্পিকে রুপো জিতেও সুশীল কুমারের ভাগ্যে জুটল না, এদিকে ঐশ্বর্য রাই পেয়ে বসে আছেন। চাইলে আরো উদাহরণ দিতে পারি।

      Delete
    4. Mithun da char char te National Award er poreo Padmashree pan ni...Bhaba Jay?

      Delete
    5. মিঠুন হলেন ভাল অভিনেতা; ফ্যাশন স্টেটমেন্ট নেই, কিছু না। এসব স্টাইলিশ নায়িকাদের জোটে।'গুণ্ডা'র পরেও পুরস্কার নেই, ভাবা যায়?

      Delete
  36. @Abhishek Mukherjee, apnar lekha chapiye geche Satyajit Roy, Tapan Sinha, Kakan Devi, Uttam Kumar, Dilip Kumar, Hrishikesh Mukherjee, Dharmendra, Dev Anand (jake niye o baje golpo korar chesta korechen apni), Dinen Gupta (haito naami sonen ni apni), Rekha--eder comments gulokeo! Osadharon golpo banabar ek nirolosh proyash apnar. Sathe abar nijeke srestho bole proman korbar apran chesta (e.g. "আমি এটা দেখে বেশ খুশি হচ্ছি যে আমার সঙ্গে অনেকেই একমত।")

    Amar naam Anirban Dasgupta, probashi Banglai ami. Apnar boyesh ta andaz korte parchi---karon ami dekhechi ei boyeshei internet byabohar kore hathat khyati labh er icche karor karor hoi.

    Juktibadi hote chesta korechen! Sarthok kina seta apni nijei bhalo kore janen! Juktir sathe tothyo o thakte hoi--eta jana ache nischoy? Apnar kotipoy comments udhriti kore kayekti facts dicchi.... Facts gulo sangbadpotre chapa. Apnar kache jodi kono fact thake, proman thake esob lekhar biruddhe, apni doya kore sorasori kono Indian kagoje ba news channel e lekha likhun.

    1. Apni likhechen "তুখোড় ব্যবসাবুদ্ধি"---- kato taka kamiyechen Mrs. Sen? Hiseb ta doya kore ektu deben.
    2. Aapni likhechen: "আমি অনেককে অনেকবার বোঝানোর চেষ্টা করেছি যে উনি অভিনয় করতে পারেন না".
    Daralo ei je Satyajit Ray, Kanan Devi, Tapan Sinha, Mithun Chakraborty, Gulzar, Uttam Kumar, Sabitri Chattopadhyay, Sandhya Mukhopadhyay (gayika), Hrishikesh Mukherjee (director) --era sob bhul? Eta porun to ektu, dekhun Gulzar ki likhechen (uni bhul hole protibad korun): bartamanpatrika(dot)com/suchitra/content/suchitra1(dot) h t m

    3. Aapnar hosto-nishrito bani tule dhorlam: "কথা বলার টোন তো অসহ্য ছিলই, কিন্তু সবথেকে বিরক্তিকর ছিল তাকানো - বহু, বহু ওপরে কোথাও।"
    Apnar takano ki rokom janina. Tobe sokoler takano ek hoi bole dekhini. Apnar golar swar 1 million lokjoner bhalo nao lagte pare! Kintu 5 million er bhalo lage haito! Tar mane ki hoi? Tate ki proman hoi apnar voice baje ba bhalo?

    4. Aapni likhechen: "কেরিয়রের শেষে বেমালুম বেপাত্তা হয়ে যাওয়া? নিজেকে ঘিরে একটা দুর্ভেদ্য রহস্যের খাসমহল সৃষ্টি করা, যা এত বছরে কেউ ভাঙতে পারেনি? এই রহস্যটাই কি তাহলে সুচিত্রা সেনকে ঘিরে এত মাতামাতির কারণ?"

    Aapnar bekti goto ashubidha ta kothai? Sokolke ki ek rokom hote habe? Aapnar baba ar apni ki eki rokomer? Jene khusi hola apni Amitav er sob jene felechen social media theke!

    5. Khub bhari comments kore felechen! Ar korben-i na ba keno, jemon shikkhe peyechen serokom-i to taar prokash habe:
    "সুচিত্রা সেনদের কাছে আসলে রহস্যটাই এক্স-ফ্যাক্টর। তিনি জানতেন, কেরিয়রের শিখরে থাকতে থাকতেই তাঁকে সরে যেতে হবে, একবার বয়সের ছাপ পড়লে ঘুরেও তাকাবে না কেউ। তাঁর অভিনয়ক্ষমতা সীমিত, অতএব গ্ল্যামর আর উত্তমকুমার চলে গেলে তাঁর দশাও দেব আনন্দের মতই হবে।
    আর এখানেই সুচিত্রার স্টারডমের রহস্য। তিনি চিরযৌবনা, চিরসুন্দরী হয়ে রয়ে গেলেন, আর সেভাবেই লোকচক্ষুর আড়ালে থেকেই চলে গেলেন। অভিনয় ব্যাপারটা বিশেষ না বুঝলেও সেল্‌স্‌ রীতিমত বুঝতেন।"

    Tothyo na dite parle khoma cheye nin esob asare gappo lekhbar janye.

    Mon diye kayekta lekha porun Mrs. Sen er opore. Lekha gulo paben Bartaman Patrika dated 17 January 2014, 'Mahanayika' Krorpotre.

    A) Geetashree Sandhya Mukhopadhyay: bartamanpatrika(dot)com/suchitra/content/suchitra5(dot) h t m

    B) Gulzar er lekha: bartamanpatrika(dot)com/suchitra/content/suchitra1(dot) h t m

    C) Sabitri Chattopadhyay (onar naam korechen apni) er lekha: bartamanpatrika(dot)com/suchitra/content/suchitra8(dot) h t m

    D) Kichu comments porun Mrs. Sen er somporke: bartamanpatrika(dot)com/suchitra/content/suchitra3(dot) h t m

    Apni ekhon nischoy bhalo kore jene gechen apnar "jukti" kiser opore bhitti kore dariye?

    Ethically amar tothyo-bhittik boktobyo nischoy allow korben apnar blog e? Na korleo kichu jai ase na. Chokh kaan jader khola ache tara etokkhone jene felechen apnar lekhar bhitti ba sutra! Dhanyabad.

    - Anirban Dasgupta

    ReplyDelete
    Replies
    1. ১) উত্তর লেখার মধ্যেই দেওয়া আছে। পড়ুন।
      ২) আমার এক বন্ধুর বলা কথা, হুবহু কোট্‌ করছি -
      একটা গল্প মনে পড়ে গেল। যুক্তিবাদী সমিতির প্রবীর ঘোষের একটা ইন্টারভিউ শুনেছিলাম, সম্ভবত রেডিওতে। সেখানে নানারকম আলোচনার মধ্যে জন্মান্তরের প্রসঙ্গও উঠেছিল। আলোচনা চলতে চলতে হঠাৎ সঞ্চালক দুম করে বলে বসলেন, "সত্যজিৎ রায় কিন্তু জন্মান্তরে বিশ্বাস করতেন।" উত্তরে প্রবীরবাবু এক সেকেন্ড থেমে বলেছিলেন, "সত্যজিৎ বিশ্বাস করতেন বলেই যে আমাদেরও বিশ্বাস করতে হবে এমন তো কোনও কথা নেই।"
      ৩) অর্থাৎ বেশি লোক যে ঠিক বলে তাইই ঠিক? যেমন এককালে বলত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে?
      ৪) আমার আপত্তি কোথায় দেখলেন ঈতে?
      ৫) আরে, আমার নিজস্ব মতামত থাকতে পারে না? অদ্ভুত! আজ যদি নাসিরুদ্দিন এসে বলেন দেব খুব বড় অভিনেতা (আশা করছি কখনও বলবেন না), মেনে নেব? নিজের মতামত থাকতে পারে না?

      Delete
    2. Anirban-da...apni likhechen "Ar korben-i na ba keno, jemon shikkhe peyechen serokom-i to taar prokash habe"
      Abhishek-er shikhya niye kotha bola ki khub prashongik ba ruchi shomponno?

      - Ami bujhi na...keu kono bishesh byakti-r opor vinnomot prokaash korle taar opor erokom byakti goto akromon keno hoy? ta shey Narendra Modi-i hok.. ki Suchitra Sen

      Delete
    3. আরে, আমি নিজেকে বিশেষ শিক্ষিত মনেটনে করি না। উনি হয়ত উচ্চশিক্ষিত, তাই হয়ত ঠিকই বলেছেন।

      আমি স্রেফ বাক্‌স্বাধীনতায় বিশ্বাসী। ঐটুকুই।

      Delete
    4. Abhishek Mukherjee, ar Anon, apnara dujonei sob kathar pas katacchen. Eta ruchi songoto ki? Dwitiyoto, Abhishek Mukherjee je bishoye kichu katha lokhechen, seta motamot nischoy, tobe oti barabari motamot. Subject matter na jene, na bujhe lekha. Aaj jodi apni bolte thaken prithibi r charpase surjya ghore, tahole sei motamot ki loke nebe? Ekhaneo byapar ta tai hoyeche. Ja icche tai likhechen sosta-i bechbar tagide. Abhishek Mukherjee--apni ucchoshikkhito, ar bakira kichui noi--eta proman kore apnar lekhati thekei. Satyajit Roy shudhu noi, hazar hazar lokjon Mrrs. Suchitra Sen er somporke onek kichui bolechen. Ogulo mon diye pora dorkar apnar. Ruchi-shil monon er porichoy paoa jeto jodi akromonattok lekha na hoye shudhu gothon mulok alochona hoto--eta nischoy bojhen apni o apnar sakred gon? Dhanyabad. --- Anirban Dasgupta.

      Delete
    5. অনির্বাণ (নাম ধরেই ডাকছি), আপনি ফিরে ফিরে আসছেন দেখে আমার বেশ ভাল লাগছে। আমার সাকরেদ নেই, জানেন তো, আমি নিতান্তই সাদামাটা লোক, নিজের মনে ব্লগ লিখি। সেটা আপনারা পড়েন, আপনারাই মতামত দেন, ভাল লাগে।

      হয়ত আমিই ভুল। আমিই বুঝিনি সুচিত্রাকে। আর মাইরি বলছি, উচ্চশিক্ষিত ভাবিটাবি না। আমি নিতান্তই সাধারণ লোক।

      Delete
  37. Ore Murkho, oporer chobi ta cinematography-r grammar. Empty vessel sounds much. Banglai jaake bole "Olpo bidde bhoyonkori". Sobcheye boro kota, lekha-r sapekkhe chobitar prasongikotai nei. Ulte lekha ta je koto nimno maner seta bojha jai. Oi somoye dariye Suchitra Sen je obhinoy kore gachen, totkaleen samajik prekkhapote, seta bichar korbar jonno tomar kolom ekhono toiri hoyni baba.

    ReplyDelete
    Replies
    1. মনুমেন্টের দিকে তাকিয়ে সংলাপ বলাটা সিনেম্যাটোগ্রাফির ব্যাকরণ? হতে পারে, যদি ক্যামেরা ওপরে থাকে। কিন্তু ক্যামেরা আই-লেভেলে থাকলে ওপরের দিকে তাকিয়ে কথা বলতে হয় বুঝি? তাহলে তো স্মিতা-শাবানারা অভিনয় জানতেনই না দেখছি।

      Delete
  38. tomar lekhata pore songe songe bhebechilam comment korbo..kintu tar age amar babar sathe kotha bole neya dorkar chilo..karon ei cinema somporkito alochona ami babar sathe i kore thaki.baba r sathe aaj sokale skype te kotha holo,ami prothomei jante chailam "suchitra sen somporke tomar motamot ki?"ebong ja bollo ta tomar lekhar songe 100% mile gelo..ei kotha gulo ami babar mujhe ageo sunechi.tobuo aaj sonar arekbar dorkar chilo.tarpor babake tomar lekhata link pathalam..rate ba kal sokale motamot jante parbo..:)
    ar lekhata osadharon hoyeche..ebong timing o.ami byktigotobhabe onar rupmugdho..onar cinema te ami uttam kumar kei beshi dekhi..tobe kichu cinema bhalo legeche..
    r blog likhe poysa pawa jay jantam na....:)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। ওঁকেও ধন্যবাদ জানাবেন আমার তরফ থেকে।

      Delete
  39. Lekha pore bhalo laglo...tar thekeo beshi bhalo laglo comment er reply pore...tobe suchitra sen er thekeo beshi samalochona prapyo amader media ar news paper gulor hujugeponar.....Tulsi Chakraborty er chitefota monojog pele oibhabe morte hotona.

    ReplyDelete
    Replies
    1. এই তো, লোকে র‍্যাশনলি ভাবছে। ধন্যবাদ!

      আর তুলসী চক্রবর্তী জিন্দাবাদ!

      Delete
    2. অন্তত তুলসী চক্রবর্তীর মতো শিল্পীদের ভিন্ডিকেট করার জন্যেও আপনি লেখা চালিয়ে যান অভিষেকদা।

      Delete
    3. চালিয়ে তো যাবই। আসল লোকেরা যতদিন না প্রাপ্য মর্যাদা পাচ্ছেন ততদিন লিখব। গালাগাল খাব, কিন্তু ঐ - হাল ছাড়ব না।

      Delete
  40. Haater byabohar tao thik janten Na. Sorbodai Du haat kochlaten. Overacting jodi dekhte hoy to Rina brown er theke keu kom Jaan Na.
    Abhishek mukherjee darun likhechho. Sadhubad... dhonnobaad... ar kichu baad dilam Na to? Mone porle Abar ekta comment barabo. :)

    ReplyDelete
    Replies
    1. অজস্র ধন্যবাদ। তবে উনি ব্যবসাটা সলিড জানতেন।

      Delete
  41. মাঝেমধ্যে ক্লাস কেটে সিনেমা দেখেছি, এবং বাড়ি ফিরে সোনামুখ করে মিথ্যে কথা বলেছি। আমার অভিনয়ের দৌড় ঐটুকুই। তাই সুচিত্রা সেন কতটুকু ভালো অভিনয় করতেন, তার বিচার করার ক্ষমতা আমার নেই।
    তবে গায়ে পড়ে নিন্দা করার ব্যাপারটা আমার সত্যি খুব গায়ে লাগে। শচীন তেন্ডুলকরের অবসরগ্রহণের পরও দেখেছি, বেশিরভাগ লোকে খারাপটাই বলেছে। ভালো বলতে কষ্ট হয় বুঝি? একটু ভালো কথা বললেও তো পারতেন, ওই "গ্ল্যামারজগতের ব্যাবসাবুদ্ধি" ধরনের কথাকে আমি জেনারেলি কমপ্লিমেন্ট বলে মনে করি না।
    আর ইয়ে, একটা স্পেসিফিক কমেন্টের ওপর কমেন্ট করছি... অভিনয় না জেনে সুপারস্টার সব দেশেই হওয়া যায়, সবচেয়ে বড় উদাহরণ হলেন সোফিয়া লোরেন। তাই "ও ডার্লিং, ইয়ে হ্যায় ইন্ডিয়া" ধরনের কমেন্টের কোন প্রয়োজন নেই।
    মোটের ওপর, পোষায়নি মশায়। যদি ধরে নি, যে আপনার কথাগুলো সবই সত্যি, তবু পোষায়নি। আমার প্রিয়তম কবির দুটো লাইন -

    দোষ গাইতে চাই যদি তো তাল করা যায় বিন্দুকে
    মোটের ওপর ... ভালোই, যাই না বলুক নিন্দুকে

    ReplyDelete
    Replies
    1. আরে, নাই পোষাতে পারে - তবে ভবিষ্যতে পড়বেন কিন্তু!

      Delete
  42. lekhata bhalo..comment gulo aro bhalo..sab cheye bhalo comment gulor uttar gulo. pore khhub hashlam.
    btw ekti raat cinema ta dekhechho? okhane onakeo koshto kore nyaka meyer bhumikai abhinay korte hoyechhe.

    ReplyDelete
    Replies
    1. না, "একটি রাত" দেখিনি। দেখতে হবে এবারে। আর, আহা, অত কষ্ট করে কমেন্ট করেছে সবাই - উত্তর দেব না?

      Delete
  43. Lekha ta pore ekti ghotona-r ulyekh kortei hochhe...
    Chhobir naam "Dwip Jwele Jai"...shesh scene.... Suchitra bolchhen "Ami Abhinoy jaani na...biswas korun Ami Abhinay Jaanina"
    Chhobi ti dekhchhilen ek bishishto Cholochitro somalochok..bollen "hya, ek dom thik kotha"

    ReplyDelete
    Replies
    1. এটা এর আগে কখনও শুনিনি। দারুণ লাগল। দৃশ্যটা আরেকবার দেখতেই হচ্ছে, এক্ষুনি।

      Delete
  44. Tumi puro dadamuni!
    Bhalo lekha.

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, কিন্তু "দাদামুণি" তো "হস্‌পিটাল"এ সুচিত্রার সঙ্গে ছিলেন। এটা আমাকে ভাল বললেন না খারাপ?

      Delete
  45. Bhebe dekhlum, amar jodi ar ektu ei-rokom sahos thakto, tahole ami-o koyekdin age bole feltum Rituporno'r cinema amar mote-i bhalo lage na, kemon jeno artificial lage. sob chobi-i kemon jeno same pattern, stereotyped mone hoy. Rituporno'r byaktitto(personality) to aro joghonyo lage. Kintu oi-je, sahos kore bole uthte parlum na, tai bondhu'r "RIP Rituporno" status -e ekta like mere dilum..

    ReplyDelete
    Replies
    1. সাহসের ব্যাপার নয়, গুহ। আমার ঋতুপর্ণর কিছু সিনেমা ভাল লেগেছে, বাকিগুলো লাগেনি। ব্যক্তিত্ব নিয়ে আমি ঠিক নিশ্চিত নই, তবে ভদ্রলোক অসম্ভব সাহসী ছিলেন। কিন্তু ঐ, বুক ঠুকে বলার অধিকার সবার আছে।

      আমরা দর্শক। নিজেদের কথা বলার অধিকার আমাদের অবশ্যই আছে। আর বলবও।

      Delete
    2. Rituporno Ghosh er besh ki6u film valo.. but "Satyanweshi".. otibo joghonyoooooooo akta movie... byomkesh e meyeli... Ajit o meyeli.. akta goyenda golper 108!!

      Delete
    3. "সত্যান্বেষী"কে ঋতুপর্ণ স্রেফ হত্যা করেছেন। শরদিন্দু বেঁচে থাকলে ওঁকে আস্ত রাখতেন না।

      Delete
    4. সবাই যে কেন চশমা পরায়... :(

      Delete
    5. শরদিন্দুবাবু একটা সাক্ষাৎকারে ব্যোমকেশকে আত্মপ্রতিকৃতি বলেছিলেন। এরা কাদের ব্যোমকেশ বানাচ্ছে ভাবুন!

      Delete
    6. সেই সাক্ষাৎকারটা সম্ভবত কিছু দুষ্প্রাপ্যও নয়, আনন্দ-র ছাপানো ব্যোমকেশের বইতেই থাকে। তাহলে 'পড়া ছিলো না'-টা কোনো অজুহাত হতে পারে না।

      Delete
  46. ami onar besi film dekhioni..but salute Mr. Mukherjee, u have the guts to show this like of views to public & thats the true... jara manlo valo.. jara manlo na tate kissu ese jay na... ha tini akjon respected person-actress of tollywood industry but onake nie besi ektu "heyalipona" dakhano ho66e... Uttam Kumar sotti akjn alada level er person chhilen.. tader dream pair er jnyo ini "mohanayika" tag peye gelen... kisob obostha!! erpor abar jano kothao metro station er nam "mohanayika" na hoye jay! well said mister ...

    ReplyDelete
    Replies
    1. আপনারা পড়লেন, সমর্থন করলেন, এতেই আমি খুশি। অনেক ধন্যবাদ।

      Delete
  47. Extremely bad blog and write up! However, the blogger is inclined to earn public money received in the form of "donations". This type of "donation" is not permissible in the context of Indian laws.

    Anyway, I like to draw the attentions of this blogger and readers in regard to the blogger's vagarious comment--- "অভিনয় ব্যাপারটা বিশেষ না বুঝলেও সেল্‌স্‌ রীতিমত বুঝতেন।" The following paragraphs are quoted in this regard:

    Response:
    আমরা বিভূতিভূষণ মুখোপাধ্যায়কে চিত্রনাট্য লেখার জন্য বলেছিলাম৷ আটটা চিত্রনাট্য হয়েছিল৷ এই প্রসঙ্গেই ওঁর বাড়ি নিয়মিত যাতায়াত শুরু হল৷ এত ফ্রেন্ডলি হয়ে গেলেন কী বলব! একদিন গিয়ে দেখি একটা অর্ডিনারি হাঁটু-অবধি মিডি ড্রেস পরে আছেন৷ তখন ওঁর পঞ্চাশ পেরিয়ে গিয়েছে৷ তাতেও চোখ ধাঁধিয়ে যাওয়ার মতো সুন্দরী লাগছে৷ গেলেই প্রথম কথা, 'কী খাবেন?' ওঁর বাড়ির কাছেই, বালিগঞ্জ সার্কুলার রোডে, খুব ভালো শিঙাড়া পাওয়া যেত৷ সেটা ওঁর খুব পছন্দ ছিল৷ আমি একবার খেয়ে ভালো বলেছিলাম৷ ব্যস, প্রত্যেকবার বলতেন, 'আপনার পছন্দের শিঙাড়া আছে কিন্ত্ত৷' একদিন বললেন, 'এই তো, আরেকটু দেরি করে এলেই আমি বেরিয়ে যেতাম৷' আমি জিজ্ঞেস করলাম, 'আপনি বেরোন নাকি?' উনি বললেন, 'আরে মশাই, বেরোই, বেরোই! আপনি জানেন, নিউ মার্কেট থেকে আমার নিজের জিনিস নিজে কিনি৷' শুনে আমি বললাম, 'কিন্ত্ত যান কী করে? আপনাকে তো কেউ দেখতে পায় না!' বলেছিলাম, 'তা হলেই বুঝুন, কী করে যাই!' আমি জিজ্ঞেস করেছিলাম, 'নিশ্চয়ই বোরখা পরে?' হাসলেন৷ বললেন, 'আমি যে দোকনে যাই তারা ঠিক বুঝে যায়৷ আমার গলার স্বরে৷ ওরা অন্য কাস্টমারকে অন্য দিকে ঘুরিয়ে আমাকে অ্যাটেন্ড করে!'

    চারটে চিত্রনাট্য শোনার পর একটা ঘটনা ঘটল৷ ততদিনে আমরা বাকি শিল্পীদের (সৌমিত্রবাবু আর তাপস পাল) সাইন করিয়ে নিয়েছি৷ পয়লা বৈশাখের দিন আমি আর দীনেনবাবু ওঁর বাড়িতে গেলাম৷ মিষ্টি আর অ্যাডভান্স নিয়ে৷ এর কিছুদিন আগে উনি বলেছিলেন, 'আমি কিন্ত্ত এই ছবিটার জন্য দু' লাখ টাকা নেব৷ ওটা আপনি যখন সুবিধে তখন দেবেন৷ রিলিজের পরে দিলেও চলবে৷' ওই সময়ে ওই রেমিউনারেশন কেউ পাননি৷ আমি মজা করে বলেছিলাম, 'যদি ছবি না চলে, তখন?' বলেছিলেন, 'তখন দেখা যাবে৷ আপনি কেন ওরকম ভাবছেন? গল্পটার উপর মন দিন৷'

    সে যাই হোক, আমরা যাওয়ার পর, দীনেনবাবুর সামনেই আমাকে বললেন, 'আপনি আমার সঙ্গে আসুন৷' নিয়ে গেলেন নিজের বেডরুমে৷ বিশাল বেডরুম৷ একটা তক্তপোষ৷ তার ওপর বেতের মাদুর পাতা৷ বললেন, 'আপনি এক টাকা চার আনা আমাকে দিন৷ আমি ঠাকুরের পায়ে রেখে দেব৷ আপনি কষ্ট পাবেন না৷ যে দিন আমার চিত্রনাট্য পছন্দ হবে, আমি নিজে আপনার থেকে দু' লাখ চেয়ে নেব৷' বলে, মিষ্টি আর টাকাটা নিয়ে ছবির নীচে রাখলেন৷

    এর পর আরও তিনখানা চিত্রনাট্য হয়েছে৷ আমি জিজ্ঞেস করলাম, 'গল্পটা তো আপনার পছন্দ হয়েছিল৷ তা হলে চিত্রনাট্যে সমস্যা কোথায়?' ওঁর মত ছিল, গল্প শুনে ওঁর চোখে জল এসে গিয়েছিল৷ কিন্ত্ত সেই ব্যাপারটা উনি চিত্রনাট্যে পাচ্ছেন না৷ 'সামথিং ইস মিসিং৷ সেটা কী আমি পিন-পয়েন্ট করতে পারছি না,' বলেছিলেন৷ উনি শুনতেন, হাতে একটা খাতা-পেন নিয়ে৷ মাঝে-মাঝে নোট লিখতেন৷ চিত্রনাট্য পড়াকালীন কোনও কথা বলতেন না৷ শেষ হয়ে গেলে ওঁর মতামত দিতেন৷

    ReplyDelete
    Replies
    1. তবেই বুঝুন ব্যবসাবুদ্ধি কেন বলেছি! ভুল বললাম? যেই "যদি ছবি না চলে?" শুনেছেন, অমনি না।

      আর ভাবছি - চিত্রনাট্য কতটা খারাপ। "হারানো সুর"এর থেকেও খারাপ হয়ে থাকলে আর কিছু বলার নেই; ওটা তো অ্যাক্সেপ্ট করেছিলেন।

      Delete
    2. ki dabi, blogger to bollen, ei sales ta orthoparjoner jonyo noy, glamour uparjoner jonyo.

      Delete
    3. আরে, আপনি তো পড়েছেন তাও! অ্যাননিমস বোধহয় পড়েন নি। তবে উনি আমার স্বপক্ষে একটা দারুণ গল্প বলে দিলেন। বেশ ভাল লাগল ব্যাপারটা।

      Delete
  48. Darun, akghor, khati sotti, chalie jan. Apnar Sachiner bidayer por lekhata pore apnake chinechilam. Ei lekhater por majhe majhei chokh rakhbo.

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। চোখটোখ রাখবেন একটু এদিকে। ভাল লাগবে লোকে পড়লে।

      Delete
  49. Ekebaare "jhakkkaas"
    Byapok khisti khelen kintu moshai, rastay ghat-e dekheshune beroben...
    Tobe lekha ta niye kono kotha hobe na. Bull's eye.
    Bengali-der koyekta pet jinish achhe, ja niye procholito dharonar baire kotha bolle peNdani khetei hobe... jemon Uttam-Suchitra, Sourav Ganguly, Mamata Banerjee etc etc.
    Ashakori baki duijon ke niye erokom kichhu lekhar dushahosh dekhaben na... tahole kintu bastobik mardhor kheye jete paren.

    ReplyDelete
    Replies
    1. আর বলবেন না, এবার পুলিশ প্রোটেকশন নিতে হবে। ও হ্যাঁ, আমি উত্তমকুমারের বড় ভক্ত, সৌরভকে বিচার করি সংখ্যা দিয়ে, আর রাজনৈতিকভাবে নিরপেক্ষ। আর রবীন্দ্রনাথ সত্যজিৎ সবারই অন্ধ ভক্ত। এই একজনের ক্ষেত্রেই...

      Delete
    2. ish! ishh!! Sourav Ganguly and Satyajit Ray-ke chhere dilam...kintu bakider oporeo erokom ekta kore durdhorsho blog pabo na? how sad! :( I was really looking forward to something similar on Rabindranath Thakur.

      Delete
    3. ও'মালটাকে জেনুইন শ্রদ্ধা করি যে! বড্ড ভাল লিখত, কীভাবে গালি দিই?

      Delete
  50. Kothata sotyi, Suchitra Sen abhinetri valo ekotha keu boleni, purono bangla chhobir bhokto holeo Suchitra Sen amar mote nitanto sadharon maaner abhinetri. Tai niye banglar ekmatro mohanayika ki kore holen, e amar kachhe rohosyo! Tobe nijer shortcoming janten bolei konodin hoyto nayika r baire abhinetri howar chesta korenni. Sudhu Suchitra i ekmatro udahoron noy, obhinoy jogot e ei ghotona birol noy. Tobe tomar motamot er sathe agree koreo bolbo, ei je osonkhyo lok ei glamour ba je karonei hok Suchitra Sen ke accept korechhen, tar karon je sudhu barite nijeke bondi rakha biswash korte koshto hoy! Byabsabudhhi kina jani na, tobe strategy i hok ki magnetic personality, seitao prosongshajogyo i hoyto. Amar byaktigoto opochhondo holeo ei je mrityur por hajar khanek lok somoy borbad kore mohila ke niye alochona kore cholechhe, sei charisma maintain kora ke admire na kore parchhi na. Ebong oboshese tomar kothar songe sompurno ekmot hoyeo ebong suchitrat cinema elei channel bodle diyeo ekta boktobyo, keu mara gechhe bolei khamokha tar prosongsha korar kono mane jerom hoy na, hoyto mrito nayikar abhinoy khomota niye somalochona is not the most constructive criticism.

    ReplyDelete
    Replies
    1. যাক্‌, আপনি একমত, শুধু মৃত নায়িকা বলে আপত্তি। এটা হপ্তাখানেক আগে লিখলে হয়ত আপনার অসুবিধেও থাকত না।

      Delete
    2. মৃত মানুষের সমালোচনা হয়না - এটা কোন্ লজিক কে জানে... সেরকম হলে তো আমার ইংরিজী অনার্সের সিলেবাস আদ্ধেক হয়ে যেত

      Delete
    3. হক্‌ কথা। আর হিটলারে-গৌতম বুদ্ধে পার্থক্য থাকত না। দুজনেই মৃত কিনা।

      Delete
    4. হাসির কিছু বলিনি তো!

      Delete
  51. Ashombhob bhalo likhechen...darun reasoning apnar.
    Amar bektigoto kichu motamot apnar lekhar sathe sompurno mile jaye. :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। যাক্‌, এখনও কেউ কেউ যুক্তি দিয়ে ভাবে তাহলে!

      Delete
  52. Amar to aba lage eta vebe je jini jibito "SOUMITRA CHATTERJEE" aj tar janmodine konorakom chitefota alochona nei atocho ei manush ta na thakle bangla cinemar NABOJAGORN katota hoto se bishoye sandeho ache r je manush ta 35-bachor lok-chokhkhur arale roe gelen konorkom contribution charar se more jete na jetei tar namer street (Ballygunj Farry er na SUCHITRA SEN SQUARE) hoe gelo.

    Dhonyo Bangali........Dhonyo Rajneeti!!

    Apanra lekhata khub valo Abhishek...Ei karone naye je ami praye ekmot,ei karone je apni likhte perechen!!

    ReplyDelete
    Replies
    1. ও'রম হয়, মনীষা। গ্ল্যামর কম যে! আমরা কম বুঝিটুঝি, সত্যজিৎ-ঋত্বিক-উত্তম-সৌমিত্র আর আরও কিছু লোক বলতে অজ্ঞান। যাক্‌গে, ধন্যবাদ - আর মুখ খোলার কী ফল হয় দেখলেন তো! :D

      Delete
  53. are dhur masai charun to, ami kono kalei uttam-suchitra er fan chilam na.. borong onscreen e bhanu,johor,rabi ghosh,santosh dutta, utpal dutta,tulsi chakrobarty ebong aro jara comic actor chilen ba side-role e acting korten tader cinema dkhte besi valo lagto.. r joto bar ichha hbe totobar dkhleo bore lage na..

    but abhishek babu ami recent newspaper e porlam uni naki "Andhi" te Indira Gandhi er role ta te darun acting korechen..Sei bapare ki bolben???

    ReplyDelete
    Replies
    1. একী, আপনাকে তো রীতিমত বুদ্ধিমান মনে হচ্ছে, তাও অন্যের মুখে ঝাল খাচ্ছেন? ঝট্‌পট্‌ "আঁধি" দেখে ফেলুন।

      Delete
  54. লেখাটা বড্ড ভালো হয়েছে,না জানিয়ে পারলাম না!আর চন্দ্রবিন্দু যুক্ত ব্যক্তিদের নিয়ে (ভালো)মন্দ লেখা যাবে না ,এই বদ্ধমূল ধারনা থেকে বেরিয়ে আসার সময় হয়ে গ্যাছে তো,না কী!

    ReplyDelete
    Replies
    1. ভাল লাগল জেনে যে আরো লোকে বোঝে কথাটা। কেউ মারা গেলে তার সমালোচনা করা যাবে না?

      Delete
  55. amar anekbar-i mone hoyeche j suchitra sen (r greta garbo - jano to loke keno tulona'ta tane) keno cinema chharar por swechcha nirbasan nilen. shudhu'i ki asukh r boyish chehara'e chhaap feleche bole? se to sobar'i fele. kintu monohputo kono uttar paini. thik chintadharar sondhan dewar jonye dhonyobaad.

    ReplyDelete
    Replies
    1. আরে, ওয়েলকাম ওয়েলকাম!

      Delete
  56. Abhishek, apni bhalo lekhen. motamot apnar byaktigato; kajei e niye tarko cholte pare na. ami apnar sathe kiyadanshe akmot hoyei boli, je Mrs Sen er so called 'nyaka' ebong 'bNyaka' mannerism amar bhaloi laage; anekta mood er opor :) amar dharona aro aneker i lagto ebong laage. Seta obhinoy khamota kina bolte parbo na, kintu akta abedoner jayga theke jaay. Amar mone hoy, oNar janopriyotar pechhone etao akta karon jeta apni upekkha korechhen.

    Akta udaharon di: dhorun Kanika Bandyopadhyaya er Robindra Sangeet; Debabrata Biswas, Hemanta Mukhopadhyay ba Suchitra Mitra r theke khanikta nyaka mone hote pare. kintu, tar akta nijoswo abedon achhe. Sambhu Mitrer abritti sune thakben; Kajee Sabyasachee r paase kinchit 'nyaka' lagbe. Kintu, nijo-gune ta anobadyo.

    bhalo thakben.

    ReplyDelete
    Replies
    1. যদি সবাই আপনার মত বলত পৃথিবীটা অন্যরকম হত, জানেন তো। আলাদা মত তো হতেই পারে, তাই নিয়ে ব্যক্তিগত আক্রমণের যুক্তি বুঝি না।

      Delete
  57. Abhishek,
    Tomar blog ta porlam.
    Bhalo laglo je tumi nijer motamot likhecho aar kharap lagche je eta niye etto bawal hocche.
    Ami sobai ke bolte chai Suchitra Sen jai chilen naa keno seta tader nijer kache rekhe din, aar Abhshek asa kori tumio eta mano.
    Jini chole gachen tini jekhanei thakun naa keno bhalo thakun aar oboosoi tini kichu obhinoy bhalo korechilen karon eto competition chilo naa.

    ReplyDelete
    Replies
    1. সেই। আমি শুধু নিজের মত প্রকাশ করেছি। কেউ একমত না-ই হতে পারে। তবে মৃতব্যক্তির সমালোচনা যেতে পারে না, এই যুক্তিটা মানছি না।

      Delete
  58. সবকটা কমেন্ট পড়লাম, বেশ বিমলানন্দ হল! :D
    তবে আপনার ধৈর্য্য আছে মশাই। :)

    ReplyDelete
    Replies
    1. অনেকদিন পর কাউকে রেফ-এর পর দ্বিত্ব ব্যবহার করতে দেখলাম - এই কনসেপ্টটা বলতে গেলে উঠেই গেছে। তবে ধন্যবাদ। আর আজকের যুগে ধৈর্য থাকা অত্যন্ত আবশ্যক।

      Delete
  59. Sodyomrita Sunanda ke jodi eto lok facebook e nungra meyechele bole gaal dite paare, sodyomrita Suchitra ke keno nimnomaan er obhinetri bolte du mash opekkha korte hobe?

    ekti chotobelar chora mone pore gelo:
    Plen plen plen
    plen theke neme elo suchitra sen
    suchitra di suchitra di tomar bag e ki?
    ei dekho na uttom er chobi rekhechi.

    ReplyDelete
    Replies
    1. আমিও ছড়াটা শুনেছি - তবে শুরু ছিল এইভাবে:

      প্লেন প্লেন প্লেন, পাইলট প্লেন,
      সিঁড়ি দিয়ে... ইত্যাদি।

      Delete
  60. Tomar din gulo khub boring lagchilo, tai na? erokom nijoswo motprokasher dabite bangalir "sopne dekha rajkonyar" romance e dhil churle! :-P
    ar amar dharona chilo, bhodromohila camerar sathe onubhumik kono ekta point er dike takaten. "shohid minar, tumi kar" er moto uporer dike takate besi dekhechi bole mone porche na. koyekta example dao to!

    Ar amar dharona, blog er comment gulo pore kromosho nischit hochi, bangalir kache byabsha ar lok thokano somarthok. sutorang "mohanayika" r tukhor byabsabudhitake opomanjonok bhabe newata khub i aswavabik. rastay thik thak berote parcho to?

    oh, ha! tomar blog e donate korar link ache naki? dekhte pachi na to!

    ReplyDelete
    Replies
    1. ডোনেট করার একটা লিঙ্ক আছে বটে, একদম ওপরে। তবে সেটা নির্বিষ ডোনেশন।

      আর ব্যবসাবুদ্ধির যে কী দোষ কিছুতেই বুঝিছি না। রাস্তায় বুঝেশুনে বেরোচ্ছি।

      Delete
  61. অভিষেকবাবু, আপনার এই লেখাটার কমেন্ট সংখ্যা ক্রমশই ডাবল সেঞ্চুরির দিকে এগোচ্ছে। পরিসংখ্যান কি বলে, এটাই কি আপনার জনপ্রিয়তম ব্লগ এন্ট্রি?

    আপনি খুব দুঃখ পেয়েছেন, তাই না? লোকে আপনাকে ব্যাক্তিগত আক্রমণ করেছে, এবং আপনার "ব্যাবসাবুদ্ধির" নির্বিষ দিকটা বুঝতে চেষ্টা করেনি? কিন্তু এটাই কি স্বাভাবিক ছিল না?

    আরেকজন বাঙালি ব্লগ লেখিকা গতকাল লিখলেন যে মানবচরিত্র চিনতে পারা নাকি খুব বড় স্কিল। ধরুন, আমি যদি রজত সেনের পিতার শ্রাদ্ধে গিয়ে বলি - "ভাই, তোমার বাবা তো ঘোড়েল লোক ছিলেন, লোক চরিয়ে খেতে পারতেন", তাহলে রজত সেনবাবুর কি প্রতিক্রিয়া হবে বলে আপনার মনে হয়? আমাকে ঘাড়ধাক্কা দিলে খুব অন্যায় করবেন কি? যদিও লোক চরিয়ে খাওয়া (বা মানবচরিত্রের ভালো বিশ্লেষণ করতে পারা) যে একটি অত্যাবশ্যক গুণ, তা নিশ্চয় রজত সেনবাবুও স্বীকার করবেন।
    তাহলে ঘাড়ধাক্কা দেবেন কেন? দুটো কারণে -
    ১ বর্তমান পরিস্থিতিতে তিনি তাঁর পিতৃবিয়োগে মুহ্যমান, পিতার বিরুদ্ধে কোনও কথা শুনতে চান না
    ২ "লোক চরিয়ে খাওয়া" কে রজত সেন প্রশংসা বলে মনে করেন না। কিন্তু "মানবচরিত্রের অসামান্য বিশ্লেষণকারী ক্ষমতা" কে প্রশংসা বলে মনে করেন

    সদ্যমৃতার জন্য যদি একান্তই প্রশংসা করতে না পারেন, তাহলে চুপ থাকা উচিত। এটা তো বেসিক ভদ্রতা মশাই। একান্তই নিন্দা করতে হলে সুগারকোট করে বলা উচিত। ব্যাতিক্রম হতে পারে, যদি মৃতব্যাক্তি ইদি আমিনের মত কেউ হন। আপনার গোলটা কোথায় বেধেছে জানেন তো? আপনি সুগারকোট করেননি, চাঁছাছোলা ভাষায় আক্রমণ চালিয়েছেন (টু দ্য এক্সটেন্ট, যে আপনার প্রথম লাইন হল - আমার সুচিত্রা সেনের অভিনয় জঘন্য লাগত)।

    ReplyDelete
    Replies
    1. না:, হাড়ে হাড়ে শিক্ষা হয়েছে মশাই। এবার থেকে সুগারকোট না করে কিছু বলতে যাচ্ছি না৷ আমার বলা উচিত ছিল সুচিত্রা সেন দুর্দান্ত অভিনেত্রী, কিন্তু বাকিদের নখের যোগ্য ছিলেন না৷

      Delete
    2. debasishbabu, apnar comment ta darun laglo...thik boleche apni choto bela thekei shune aschi "satya kothai bolun,kintu ektu madhu mishie"

      Delete
    3. আমিও এবিষয়ে সম্পূর্ণ একমত।

      Delete
  62. Lekhata pore mone holo lekhok nischoy khub kutsit dekhte, ba tar barir kono mohila dekhte bhalo non. Abar emon o hote pare, lekhon drug kheye thaken sarakkhon, bastob ta ekebarei janen na. Abar emon o sombhabona uriye daoa jai na je lekhok baddho pagol.

    Aro ekti sombhabona uki dicche, lekhok ki pathological egotist? Nichok torker khatire dhore naoa jetei pare, blogger ekti asto buddhu!

    Byartho premik er sombhabona tao uriye daoa jai na Freudian theories er katha mathai rekhe. Oedipus complex-o thakte pare ei blogger tir!

    Eto sob sombhabona r katha bollam, kintu keno ? Are mosai ami to bektigoto bhabe chini i na ei blogger tike. Onar ekti lekha o kichu comments dekhe mone holo etto sob. Esob obossoi amar bektigoto motamot. Bak swadhinota r juge boltei pari, jemon blogger ti bolechen Mrs Suchitra Sen er somporke, tar somporke bhalo bhabe research na kore.

    ReplyDelete
    Replies
    1. তবে কী জানেন তো, অনুমানশাস্ত্র বলেও তো একটা ব্যাপার আছে; স্ট্যাটিসটিক্স পড়লাম এত বছর, যা দেখছি তাই দিয়ে একটা মোটামুটি ছবি চোখের সামনে বানাতে চেয়েছিলাম। আমার অনুমান মিলিয়ে দেখার তো কোনো উপায় নেই আর, তবে এত লোকের যুক্তিপূর্ণ সমর্থন দেখে কেন জানি না মনে হচ্ছে খুব একটা ভুল কিছু বলিনি।

      কী করি বলুন? কাজই এই; সব তথ্য তো চোখের সামনে থাকে না, তাই যা আছে তাই দিয়ে একটা ছবি বানানোর আপ্রাণ চেষ্টা। ওই, পুরাতত্ববিদরা যেমন করে থাকেন আর কি!

      Delete
    2. Avik BandhopadhyayJanuary 23, 2014 at 7:55 PM

      "অনুমানশাস্ত্র"...orthat fuzzy theory? Aapnar ekta comment dekhe bhujlam aapni statisticis niye porechen. Fuzzy theory janen?

      Apni nijei nijer trap khule rekhechen Abhishek babu. Ja bolte cheyechen tar 100% i to fuzzy... Tahole apnar "অনুমানশাস্ত্র" ki "Jyotish-sastro" hoye utheche?

      "Bhagoban" aapnake rokkha korun.

      Delete
  63. Bhalo kore porun, read between the lines please. Statistics pore jodi sob bishoye parodorshi haoa jeto tobe sara prithibir lok setai porto. Joto dur jani ota ekta tool hisabe kaje lagai lok jon. Abar nijeder sarthe oi tool tike byabohar onekei kore thaken. Shudhu ektu twist kore dilei kella fote! Ami apnar moto oto uccho shikkhito na holeo bideshe ekta university te engineering subjects porai.

    "Chobi" banabar prochesta bhalo, tobe oi je bollam bektigoto motamot ta blog e na chapalei bodh hoi bhalo korten. India na hoye eta kono sobhyo desh hole etokkhone apnake compensation er case e sorse ful dekhte hoto. Onek kichui oneker bhalo lage na. Ta bole jaar kono proman nei, sesob likhe tikhe hathat kore karor biruddhe jaoa ta osamajik o kuruchikor bole porigonito hoi sobyo somaje bodh kori. Antoto developed country gulo to esob ritimoto mene chole.

    Onekeri mone hote pare, apni khub baje manush. Ta sei mone habar pechone nijer subidha moto kichu statistical data ke jukti hisabe khara korle moha bipod hoi. Data-snooping bias, reporting bias, selection bias, spectrum bias omitted-variable bias, exclusion bias esob i to statistics er antorgoto! Ki bolen Statistician Mr (Dr kina janina) Abhisekh? Mrs Suchitra Sen er somporke research korbar somoi esob bias consider korechilen? Research er basis ta thik ki jante icche korche khub.

    Raag na kore bhalo thakben bhai. Sudhu nichok koutoholer janye apnake dwitiyobar likhlam.

    ReplyDelete
    Replies
    1. মানসবাবু, স্যামপ্লিংএর বাইরেও, ইয়ে, ঈষৎ স্ট্যাটিস্টিক্স থাকে, তাই আর ওসব প্রসঙ্গে গেলাম না।

      "উন্নত দেশ" কাকে বলে আমি ঠিক জানি না, তবে মনে হয় না ব্যবসাবুদ্ধি থাকাকে বাঙালি ছাড়া আর কোনও জাত এতটা হেয় করে থাকে। আর অভিনেত্রী হিসেবে গালাগাল দেওয়া? আপনি বোধহয় সদ্যসমাপ্ত অ্যাশেজের পর ব্রিটিশ ট্যাবলয়েড পড়েন নি, না? পড়লে হয়ত আমার লেখাকে আপনি ভদ্রতার মাপকাঠি বলা শুরু করতেন।

      Delete
  64. আমি লেখাটা পড়লাম, সেইসঙ্গে কিছু কমেন্ট। সরাসরি বিরোধিতায় যাবনা, কারন কয়েকটা কথা আমারও ঠিক মনে হয়েছে। আমি শুধু কিছু কথা বলব আমার মত করে। ছোটবেলা থেকে পুরনো বাংলা সিনেমা দেখার শখ। যেটা আমার মত বর্তমান প্রজন্মের সদস্যদের মধ্যে একেবারেই দেখা যায়না। হেন পুরাতন বাংলা সিনেমা নেই, যা দেখিনি। তাই অল্প বয়সে যেটুকু অভিজ্ঞতা অর্জন করেছি, তার ভিত্তিতে বলিঃ

    সেই যুগের টলিউড অভিনেত্রীদের মধ্যে সবথেকে গ্ল্যামারাস ছিলেন সুচিত্রা সেন। ওনার আগে আরেকজন গ্ল্যামারাস নায়িকা ছিলেন সুমিত্রা দেবী ("সাহেব বিবি গোলাম" এর সুমিত্রা দেবী), এবং তিনি অত্যন্ত ভালো অভিনয় করতেন। কিন্তু তার সময়ে বাংলা সিনেমা অতটা উন্নত হয়নি, আর উনিও তেমন উল্লেখযোগ্য কাজ করেননি। সুচিত্রা সেনের যে ব্যাপারটা ছিল, উনি কেবল একটি বিশেষ ঘরানার চরিত্রে খুব ভালো অভিনয় করতেন। সাহসী, ঈষৎ উন্নাসিক, আত্মাভিমান ও আভিজাত্যে ভরপুর একটি নারী। না, এগুলো সমালোচনা নয়, সুন্দরী হিসেবে এটুকু মানায় ওনার সাথে। উত্তম কুমার সেই রূপের আভিজাত্যের সাথে অনায়াসে তাল মিলিয়ে নায়কের অভিনয় করতেন। কারন তিনি মহানায়ক। জমিদার থেকে চাকর, সব চরিত্রে ওনার অবাধ বিচরণ। কিন্তু সুচিত্রা ছিলেন নায়িকা, চরিত্রাভিনেত্রি নন (আপনিও যেটা বলতে চেয়েছেন), সাবিত্রী বা অপর্ণা হলেন চরিত্রাভিনেত্রি। আর পরের দিকের সিনেমাগুলোতে সুচিত্রা সেনের অভিনয়ের অবনতি হয়েছিল। হয়ত পরিচালকেরা ওনাকে সংশোধন করতে বিশেষ সাহস পেতেন না, তাই কিছু ক্ষেত্রে অতি অভিনয় ঘটে যেত।

    সুচিত্রা সেনের অভিনয়ে সীমাবদ্ধতা ছিল, এটা ঠিক। সেটা তিনি নিজেও জানতেন। হয়ত তার অন্তরালে থাকার পেছনে অনেকগুলো কারণের মধ্যে একটি কারণ, লোকের মনে সেই সু-চিত্রিতা রূপটি ধরে রাখা। যে কারণে মারা যাওয়ার পরেও তার মুখ দেখার সৌভাগ্য মানুষের হয়নি। আমার বক্তব্য হল, কাউকে বিচার করা এত সোজাসাপটা নয়। তার অন্তরালে থাকার পেছনে চূড়ান্ত ব্যবসাবুদ্ধিটাই আসল কারণ কিনা, সেটা আমি বা আপনি বিচার করতে পারিনা। কারণ আপনি নিজেই বলেছেন, অপর্ণা বা শর্মিলা দের জীবনের গল্প খোলা বইয়ের পাতার মত, আমরা সবাই জানি তাদের জীবন নিয়ে। সুচিত্রা একমাত্র অভিনেত্রী, যার জীবন নিয়ে আমরা তেমন কিছুই জানিনা। তিনি নিজে সে ব্যাপারে সচেষ্ট ছিলেন সবসময়।

    আর অভিনয়ের কথা যদি বলেন, সেই যুগে অভিনয়টা ঠিকভাবে করতে জানতেন সবাই। আপনি বোধহয় আপনার দৃষ্টিভঙ্গি থেকে বিচার করেছেন, তাই সেটা নিয়ে কিছু বলতে চাইনা। কিন্তু পুরনো উত্তম-সুচিত্রা ক্লাসিক মুভিগুলো যদি দেখা যায়, তাহলে এ কথা মানতেই হবে, সুচিত্রা সেন না থাকলে সেই সিনেমাগুলো নিয়ে আজও এত হইচই হতনা। না, কেউ বলেছেন, "সুচিত্রা সেন ভালো অভিনেত্রী" এমনটা নয়। সেইসব সিনেমা নিজে বারবার দেখেই এমনি মন্তব্য করলাম।

    ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ। আপনি অনেকটাই একমত দেখে ভাল লাগল।

      "তার অন্তরালে থাকার পেছনে চূড়ান্ত ব্যবসাবুদ্ধিটাই আসল কারণ কিনা, সেটা আমি বা আপনি বিচার করতে পারিনা। কারণ আপনি নিজেই বলেছেন, অপর্ণা বা শর্মিলা দের জীবনের গল্প খোলা বইয়ের পাতার মত, আমরা সবাই জানি তাদের জীবন নিয়ে। সুচিত্রা একমাত্র অভিনেত্রী, যার জীবন নিয়ে আমরা তেমন কিছুই জানিনা। তিনি নিজে সে ব্যাপারে সচেষ্ট ছিলেন সবসময়।"

      খাঁটি কথা। আমি যেটুকু লিখেছি সেটা পুরোটাই অনুমানের ওপর নির্ভর করে। কিন্তু মজার ব্যাপার, যাঁরা কমেন্ট করেছেন তাঁদের অনেকেই আমার বিরোধিতা করতে গিয়ে আমার স্বপক্ষে এমন সব পয়েন্ট বলেছেন যাতে আমার অনুমানটাই সত্যি মনে হচ্ছে।

      Delete
  65. Besh likhecho. "Myself" er jaigai giye dekhlam tumi asole ke. Dekhlam tumi hote chao Chetan Bhagat; Durjoy Datta; Amish Tripathi; Ravinder Singh etc etc. Aro lekha pelam. Jemon:
    1. You want to be remembered as: an epitome of narcissism.
    2. Your strength: an extensive knowledge of Uruguayan theology at the turn of the 19th century.
    3. Your weakness: sense of humour.
    4. Your main reason to crave for global atheism: pork biriyani.
    5. You want to be reborn as: Rahul Gandhi.
    6. Your favourite movie: Gunda.

    Contradictions e bhorti tomar "myself"! Ar "Uruguayan theology" diye ki habe public er? Ekbar bolcho atheism e jhukecho tumi, ar ekdike punorjonmo chaicho "Rahul Gandhi" hisabe. Tomar tahole God holen Rahul Gandhi, jar baba Bofors durnitite joriye, jar family Bharoter sokolke nigre pishe kheye beche ache. Emon loker bhakto je, se Mrs Suchitra Sen er ki bhujbe? Rascal bojho? Tomar mota sorir e shudhu Indian Vodka i dhoke, ar public "donation" kheye tumi beche acho. NRI der ke dhore donation kamaccho tomar antlamo dekhiye. Tumi ekti asto nogra osamajik utshrinkhol dwipadi jib. Jao "Nandan" theke ebare soja Chiriyakhanai. "Narcissism" mane jano? "Narcissism" is "An exceptional interest in and admiration for yourself"--orthat je shudhu nijer dhanda chara kichui bojhe na. "Narcissism" e biswasi lok ki kore ekta public figure ke niye alochona kore setai bhabchi. Kichu bektigoto dhanda to achei tomar!

    Ekta khancha fanka kore rakha ache, "shhudu tomar janye". Ebare donation gulo soja sarkari doptore joma porbe.

    ReplyDelete
  66. Besh lekha...khub bhalo laaglo :)

    ReplyDelete

Followers